সর্বশেষ সংবাদ
Home / দেশের খবর / রামপালে শুরু বিদ্যুৎ উৎপাদন

রামপালে শুরু বিদ্যুৎ উৎপাদন

শেরপুর ডেস্কঃ উৎপাদনে যাওয়ার কিছুদিনের মধ্যেই কয়লা সংকটের পরিপ্রেক্ষিতে এক মাস বন্ধ থাকার পর আবারো উৎপাদনে যাচ্ছে বাগেরহাটের রামপাল তাপবিদ্যুৎকেন্দ্র। কয়লা আমদানি হওয়ায় বুধবার (১৫ ফেব্রুয়ারি) থেকে কেন্দ্রটি উৎপাদনে যাওয়ার প্রক্রিয়া শুরু করেছে।

ফলে অল্প সময়ের মধ্যেই কেন্দ্র থেকে বিদ্যুৎ উৎপাদন শুরু হবে। কয়লা সংকটের কারণে গত ১৪ জানুয়ারি উৎপাদন বন্ধ করেছিল ওই বিদ্যুৎকেন্দ্র কর্তৃপক্ষ। তাপ বিদ্যুৎকেন্দ্রের এক কর্মকর্তা জানিয়েছেন, কয়লা আমদানি ও সরবরাহ নিশ্চিত হওয়ায় কেন্দ্র কর্তৃপক্ষ উৎপাদন প্রক্রিয়া শুরু করেছে। আগামীকাল বৃহস্পতিবারের মধ্যেই বিদ্যুৎ উৎপাদন শুরু হবে।

ওই কর্মকর্তা আরো জানিয়েছেন, নিয়ম অনুযায়ী, এক মাসের কয়লা মজুত রাখার বাধ্যবাধকতা থাকলেও ডলার সংকটে এতদিন কেন্দ্রটিতে কয়লার কোনো মজুদ ছিল না। অন্যদিকে কয়লা ও ডলার সংকটের মধ্যেও আগামী ৩০ জুনের মধ্যে রামপাল তাপ বিদ্যুৎকেন্দ্রের দ্বিতীয় ইউনিট উৎপাদনে যাওয়ার প্রক্রিয়া চালাচ্ছে কর্তৃপক্ষ।

ডলার সংকটের কারণে কয়লা আমদানি করতে না পারায় গত ১৪ জানুয়ারি রামপাল তাপ বিদ্যুৎকেন্দ্রের উৎপাদন বন্ধ হয়ে যায়। এরপর থেকে কয়লা আমদানির চেষ্টা করছিল বাংলাদেশ-ইন্ডিয়া ফ্রেন্ডশিপ পাওয়ার কোম্পানি লিমিটেড (বিআইএফপিসিএল) কর্তৃপক্ষ।

বন্ধ হওয়ার ২৬ দিন পরে ইন্দোনেশিয়া থেকে ৩০ হাজার টন কয়লা নিয়ে মোংলাবন্দরে আসে বিদেশি জাহাজ। পরে এই কয়লা তাপ বিদ্যুৎকেন্দ্রের কয়লা ইয়ার্ডে আনা হয়। আগামী ১৮ ফেব্রুয়ারি ৫০ হাজার টন কয়লা নিয়ে আরো একটি জাহাজ মোংলা আসার কথা রয়েছে। কেন্দ্রটিতে কয়লা মজুতের সক্ষমতা আছে তিন মাসের।

Check Also

কেন গলায় ফাঁস দিল ৯ বছরের শিশু মেঘলা!

  শেরপুর নিউজ ডেস্ক : মাদারীপুরের ডাসারে গলায় ফাঁস দিয়ে মেঘলা (৯) নামে এক তৃতীয় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 × four =

Contact Us