Home / বগুড়ার খবর / জেলার খবর / বগুড়া থেকে ১৫ হাজার কোটি টাকার পাটপণ্য রপ্তানি

বগুড়া থেকে ১৫ হাজার কোটি টাকার পাটপণ্য রপ্তানি

শেরপুর ডেস্কঃ গত তিন অর্থবছরে বগুড়া থেকে ১৫ হাজার ২২৫ দশমিক ৫ কোটি টাকার কাঁচাপাট ও পাটজাত্য পণ্য রপ্তানি করা হয়েছে। এরমধ্যে ২২ দশমিক ৪৫ লাখ বেল কাঁচাপাট রপ্তানি করে ২ হাজার ৬০৬ দশমিক ৩ কোটি টাকা এবং ১১ দশমিক ৯৫ লাখ মেট্রিকটন পাটজাত পণ্য রপ্তানি করে ১২ হাজার ৬১৯ দশমিক ২ কোটি টাকা এসেছে। বগুড়া জেলা পাট পরিদপ্তর সূত্রে এমন তথ্য জানা গেছে।

এই কার্যালয় সূত্রে আরও জানা যায়, গত তিন অর্থবছরে বগুড়ায় মোট ২৪৬ দশমিক ১ লাখ বেল (এক বেল ১৮২.২৫ কেজি) পাট উৎপাদন হয়। এরমধ্যে ২৪৬ দশমিক ১ লাখ বেল কাঁচাপাটের মধ্যে রপ্তানি হয় ২২ দশমিক ৪৫ লাখ বেল। কাঁচাপাট রপ্তানি করে গত অর্থবছরে সবচেয়ে বেশি ১ হাজার ৯৩ দশমিক ১৬ কোটি রপ্তানি আয় আসে। এছাড়া একই সময়ে বগুড়া থেকে ২৮ দশমিক ৪৮ লাখ মেট্রিকটন পাটজাত পণ্য উৎপাদন হয়, এরমধ্যে রপ্তানি হয় ১১ দশমিক ৯৫ লাখ মেট্রিকটন পাটজাত পণ্য।

গত অর্থবছরে সবচেয়ে বেশি ৭ হাজার ১৯৮দশমিক ৩৮ কোটি টাকার পাটজাত পণ্য রপ্তানি হয়। ২০১৯-২০ অর্থবছরে জেলায় মোট ৮৪দশমিক ৫৫ লাখ বেল পাট উৎপাদন হয়, এরমধ্যে ৮৫৩ দশমিক ৪১ কোটি টাকা ৮দশমিক ৫৮ লাখ বেল কাঁচাপাট রপ্তানি হয়। ২০২০-২১ অর্থবছরে ৯০ দশমিক ৯১ লাখ বেল পাট উৎপাদন হয়, এরমধ্যে ৬৫৯ দশমিক ৭৩ কোটি টাকার ৫ দশমিক ৮৬ লাখ বেল কাঁচাপাট রপ্তানি হয়।

অপরদিকে ২০১৯-২০ অর্থবছরে বগুড়ায় মোট ১০ দশমিক ৭০ লাখ মেট্রিকটন পাটজাত পণ্য উৎপাদন হয়, এরমধ্যে ৩ হাজার ৫১ দশমিক ৩৭ কোটি টাকার ৩ দশমিক ৫৮ লাখ মেট্রিকটন পাটজাত পণ্য রপ্তানি করা হয়। ২০২০-২১ অর্থবছরে জেলায় মোট ৯ দশমিক ৫৩ লাখ মেট্রিকটন পাটজাত পণ্য উৎপাদন হয়, এরমধ্যে ২ হাজার ৩৬৯ দশমিক ৪৫ কোটি টাকার ২ দশমিক ৩৮ লাখ মেট্রিকটন পাটজাত পণ্য রপ্তানি করা হয়।

পাট পরিদপ্তর বগুড়ার মুখ্য পাট পরিদর্শক মো. সোহেল রানা এসব তথ্য জানিয়ে বলেন, বগুড়া অঞ্চলে কাঁচাপাট ও পাটজাত পণ্য উৎপাদনের প্রচুর সম্ভাবনা রয়েছে। সদরসহ বিভিন্ন উপজেলায় ১২টির বেশি পাটকলে কয়েক হাজার শ্রমিক দিন-রাত কাজ করে বৈদাশিক মুদ্র্রা অর্জন ব্যাপক ভূমিকা পালন করছেন। এ অঞ্চলের পাটের মান ভালো হওয়ায় স্থানীয় চাহিদা পূরণের পাশাপাশি দেশের অন্যান্য অঞ্চলেও এখানকার পাটের বিশেষ চাহিদা রয়েছে।

এছাড়াও কাঁচাপাট রপ্তানি করেও বৈদাশিক মুদ্রা অর্জনে ব্যাপক ভূমিকা রাখছে বগুড়ার চাষিরা। তিনি আরও বলেন, প্রয়োজনীয় লোকবল সংকটের মধ্যেই তিনি পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন ২০১০ বাস্তবায়নের চেষ্টা করে যাচ্ছেন। তিনি দাবি করেন, নানা সীমাবদ্ধতায় বগুড়া শহরসহ আশে-পাশের বেশিরভাগ মিলগুলোতে পাটের বস্তার ব্যবহার শতভাগ নিশ্চিত করা যায়নি।

বিভিন্ন উৎপাদনশীল স্থানে পাটের মোড়ক ব্যবহার নিশ্চিত করতে বেশি করে প্রচার-প্রচারণার পাশাপাশি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা প্রয়োজন। কিন্তু লোকবল সংকটে তা সম্ভব হচ্ছে না। তিনি জানান, গত দুই অর্থবছরে ৬৫টি ভ্রাম্যমাণ আদালাত পরিচালনা করে ৮০ ব্যক্তি ও প্রতিষ্ঠানের কাছ থেকে ১১ লাখ ৮৪ হাজার ৩শ’ টাকা জরিমানা আদায় করা হয়েছে।

Check Also

বগুড়ায় অজ্ঞান পার্টির খপ্পরে নৈশ কোচের যাত্রী, ২ জন গ্রেফতার

শেরপুর ডেস্কঃ বগুড়ায় শ্যামলী পরিবহন নামে একটি নৈশকোচে ডাকাতি স্টাইলে যাত্রীদের অজ্ঞান করে টাকা, মোবাইল …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

eighteen − 11 =

Contact Us