সর্বশেষ সংবাদ
Home / দেশের খবর / ৪১তম বিসিএসে পাঁচ ক্যাডারে বাড়ছে ৩৭০ পদ

৪১তম বিসিএসে পাঁচ ক্যাডারে বাড়ছে ৩৭০ পদ

শেরপুর ডেস্কঃ ৪১তম বিসিএসে পাঁচ ক্যাডারে পদ সংখ্যা ৬৭টি থেকে বাড়িয়ে ৪৩৭টি করার সিদ্ধান্ত হয়েছে। ফলে পদ বাড়বে ৩৭০টি। জনপ্রশাসন মন্ত্রণালয় এ বিষয়ে একটি চিঠি সরকারি কর্ম কমিশনে (পিএসসি) পাঠানোর প্রস্তুতি নিচ্ছে।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা এ তথ্য জানিয়েছেন। ৪১তম বিসিএসে বিভিন্ন পদে ২ হাজার ১৩৫ জন ক্যাডার নিয়োগ দেয়ার কথা বলা হলেও এখন তা বেড়ে দাঁড়াবে ২ হাজার ৫০৫ জন।

ওই কর্মকর্তা আরও বলেন, ৪১তম বিসিএসে এখন পর্যন্ত ৩৭০টি পদ বাড়ছে। মন্ত্রণালয়ের চিঠিতে দেখা গেছে, সহকারী ডেন্টাল সার্জন নিয়োগ পাবেন ১৪১ জন। বিজ্ঞপ্তিতে সহকারী ডেন্টালের পদসংখ্যা ছিল ৩০টি। পরিবার পরিকল্পনা কর্মকর্তা নিয়োগ পাবেন ১৬৯ জন। বিজ্ঞপ্তিতে পদসংখ্যা ছিল ৪টি। বিসিএস (বন) ক্যাডারে পদসংখ্যা বেড়ে হয়েছে ১৬টি। মৎস্য ক্যাডারে বেড়ে হয়েছে ৩৩টি। রেলওয়েতে পদ বেড়ে হয়েছে ১১টি। গত বছরের ডিসেম্বরে ৪১তম বিসিএসের ভাইভা শুরু হয়। এই ভাইভা এখনো চলছে। ৪১তম বিসিএসের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল ডিসেম্বরে। ২০২১ সালের আগস্টের শুরুতে ৪১তম বিসিএসের প্রিলিমিনারির ফল প্রকাশ করে পিএসসি। এই বিসিএসে ২১ হাজার ৫৬ জন উত্তীর্ণ হন। তারাই লিখিত পরীক্ষায় অংশ নেন। ২০২১ সালের ২৯ নভেম্বর থেকে ৭ ডিসেম্বর পর্যন্ত ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে একযোগে লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। এর আগে ২০১৯ সালের ২৭ নভেম্বর ৪১তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি। এতে আবেদন করেন ৪ লাখের বেশি প্রার্থী।

৪১তম বিসিএসের বিজ্ঞপ্তি অনুযায়ী, সবচেয়ে বেশি ক্যাডার নেয়া হবে শিক্ষায়। এই ক্যাডারে ৯১৫ জনকে নিয়োগ দেয়া হবে। এর মধ্যে বিসিএস সাধারণ শিক্ষায় ৯০৫ জন এবং কারিগরি শিক্ষা বিভাগে ১০ জন প্রভাষক নেয়া হবে। শিক্ষার পর বেশি নিয়োগ হবে প্রশাসন ক্যাডারে, ৩২৩ জন। এ ছাড়া পুলিশে নেয়া হবে ১০০ জন।

Check Also

মব কিলিং মিশন অন্তর্বর্তী সরকার সমর্থন করে না : উপদেষ্টা নাহিদ

শেরপুর নিউজ ডেস্ক: ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিবিষয়ক উপদেষ্টা নাহিদ ইসলাম বলেছেন, মব জাস্টিস অথবা মব …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

sixteen + six =

Contact Us