Home / বিদেশের খবর / ইউক্রেনকে চারটি মিগ-২৯ যুদ্ধ বিমান দিচ্ছে পোল্যান্ড

ইউক্রেনকে চারটি মিগ-২৯ যুদ্ধ বিমান দিচ্ছে পোল্যান্ড

শেরপুর ডেস্ক: ইউক্রেনের কাছে প্রথম যুদ্ধবিমান পাঠানোর প্রতিশ্রুতি দিয়েছিল পোল্যান্ড। সেই প্রতিশ্রুতি রক্ষা করতে যাচ্ছে দেশটি। প্রথম কোনো ন্যাটো দেশ হিসেবে পোলান্ড চারটি মিগ-২৯ যুদ্ধ বিমান পাঠাচ্ছে। এর আগে ইউক্রেন যুক্তরাষ্ট্রের কাছে এফ-১৬ যুদ্ধ বিমান চেয়েছিল। কিন্তু বৈমানিক ও টেকনেশিয়ান প্রশিক্ষণ, খুচরা যন্ত্রাংশ সরবরাহ সময় সাপেক্ষ হওয়ায় ও বিশেষ ধরনের রানওয়ে না থাকার কারণে এ বিমান সরবরাহ করা সম্ভব হয়নি। সিএনএন/আরটি/আল-জাজিরা

পোল্যান্ডের প্রেসিডেন্ট আন্দ্রেজ ডুদা বলেছেন যে এক ডজন মিগ-২৯ বিমান প্রাক্তন জার্মান গণতান্ত্রিক প্রজাতন্ত্র থেকে উত্তরাধিকারসূত্রে তার দেশ পেয়েছিল – পরিষেবা দেওয়ার পরে তা ইউক্রেনে হস্তান্তর করা হবে। ডুদা বলেন, আমরা আত্মবিশ্বাসের সাথে বলতে পারি যে ইউক্রেনে মিগ পাঠাচ্ছি।

কিয়েভকে ভারী অস্ত্র সরবরাহে ন্যাটো মিত্রদের মধ্যে ওয়ারশ নেতৃত্ব দিয়েছে। যে ঘোষণা পোল্যান্ড সোভিয়েত-পরিকল্পিত বিমান পাঠাবে তা জোটের বাকি প্রতিশ্রুতিগুলির বাইরে একটি ধাপ চিহ্নিত করে এবং অন্যান্য সদস্য রাষ্ট্রগুলির উপর একই কাজ করার জন্য চাপ সৃষ্টি করতে পারে। অন্যান্য ন্যাটো দেশগুলি এই বছরের শুরুতে কিয়েভে ট্যাঙ্ক পাঠানোর সিদ্ধান্তের বাইরে যেতে অনিচ্ছুক ছিল।
এদিকে ওয়ারশতে তার নতুন চেক সমকক্ষ পেত্র পাভেলের সাথে এক সংবাদ সম্মেলনে বক্তৃতাকালে পোলিশ প্রেসিডেন্ট কিয়েভের জন্য দুই দেশের যৌথ সমর্থন ব্যক্ত করেন। তিনি বলেন, চেক প্রজাতন্ত্র এবং পোল্যান্ড হল এমন দেশ যারা মানবিক ও সামরিক উভয় পর্যায়ে ইউক্রেনকে সমর্থন করার ক্ষেত্রে সম্পূর্ণ অগ্রগামী।

Check Also

একদিনে ৬ স্যাটেলাইট উৎক্ষেপণ করল চীন

শেরপুর নিউজ ডেস্ক: একদিনে ছয়টি স্যাটেলাইট উৎক্ষেপণ করেছে চীন। শুক্রবার (২০ সেপ্টেম্বর) নতুন স্যাটেলাইটগুলো মহাকাশে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

two × four =

Contact Us