সর্বশেষ সংবাদ
Home / বগুড়ার খবর / সারিয়াকান্দি / সারিয়াকান্দির চরাঞ্চলে চিনাবাদামের বাম্পার ফলন

সারিয়াকান্দির চরাঞ্চলে চিনাবাদামের বাম্পার ফলন

সারিয়াকান্দি (বগুড়া) প্রতিনিধি: বগুড়ার সারিয়াকান্দির অনাবাদী বালুচরে চিনাবাদাম চাষ করে সফল হচ্ছেন যমুনা চরাঞ্চলের কৃষক। আগাম চাষে বাম্পার ফলন হয়েছে। বাজারে ভালো দাম পাওয়ায় কৃষকের মুখে হাসি। এই উপজেলার ৪টি ইউনিয়নের সম্পূর্ণ এবং বাকিগুলোর আংশিক ফসলি জমিগুলো যমুনা নদীগর্ভে। প্রতিবছর বন্যায় এসব জমিগুলোতে বালু পরে বিশাল এলাকা অনাবাদী হয়ে যায়।

এসব অনাবাদী বালু জমিগুলোতে এ বছর কৃষকরা আগাম চিনাবাদামের আবাদ করেছেন। আবহাওয়া অনুকূলে থাকায় এ বছর চিনাবাদামের বাম্পার ফলন হয়েছে। বন্যার পানি নেমে যাওয়ার পর পরই জমিতে কোনরূপ চাষ ছাড়াই জমিতে কৃষকরা বাদাম রোপণ করেন।

লাঙল দিয়ে জমিতে লাইন করে তার ভিতরে একটি বা দুটি বাদামের দানা দিয়ে দুই পাশের মাটি ভরাট করে দেয়া হয়। বালুযুক্ত বাদামের জমিতে কোনরূপ চাষ, সার প্রয়োগ, নিড়ানি এবং সেচ দেয়ার কোন প্রয়োজন হয় না। ফলে মোটামুটি বিনা খরচে চিনাবাদাম চাষে ভালো মুনাফা ঘরে তুলছেন কৃষক।

সাধারণত ডিসেম্বর মাসের প্রথম দিকে জমিতে চিনাবাদাম রোপণ করা হয়। মার্চ মাসের প্রথম সপ্তাহ থেকে জমি থেকে ফসল সংগ্রহ করা হয়। তবে এ বছর বন্যা কম হওয়ায় আগামভাবে নভেম্বর মাসের প্রথমদিকে জমিতে কৃষকরা চিনাবাদাম চাষ করেছেন। এখন কৃষকরা জমি থেকে চিনাবাদাম সংগ্রহ করতে ব্যস্ত সময় পার করছেন।

উপজেলার সদর ইউনিয়নের অন্তারপাড়া গ্রামের বাদাম চাষি তুহিন মিয়া জানান, গত কয়েক বছর ধরেই তিনি বাদামের চাষ করে ভালো লাভবান হচ্ছেন। এ বছরও তিনি ৬ বিঘা জমিতে চিনাবাদাম চাষ করেছেন, ফলন খুবই ভালো হয়েছে। বাজারে বাদামের দাম ভালো থাকায় তিনি বেশ লাভবান হবেন বলে আশা করছেন।

একইভাবে একই চরের কৃষক আজমল ৫ বিঘা জমিতে, কর্ণিবাড়ী ইউনিয়নের নান্দিনার চরের কৃষক আফজাল হেসেন ১৬ বিঘা জমিতে চিনাবাদাম চাষ করেছেন। তারা এখন জমি থেকে বাদাম তুলতে ব্যস্ত সময় পার করছেন।

সারিয়াকান্দি বাজারের ব্যবসায়ী মতি মিয়া জানান, বর্তমানে কাঁচা বাদামের দাম মোটামুটি ভালো। এ বছর কাঁচা বাদাম প্রতি মণ দুই হাজার টাকা থেকে ২ হাজার ১শ’ টাকা দরে বিক্রি হচ্ছে। সারিয়াকান্দি উপজেলা কৃষি অফিসের তথ্য অনুযায়ী, উপজেলায় গত বছর ৯৬৫ হেক্টর জমিতে চিনাবাদাম চাষ হয়েছিল। উৎপাদন হয়েছিল ১ হাজার ৪৯৮ টন।

এ বছর চিনাবাদামের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৯৬৫ হেক্টর, ফলন হয়েছে ৮৮০ হেক্টর। এ পর্যন্ত ২৬০ হেক্টর জমির চিনাবাদাম উত্তোলন করা হয়েছে। উপজেলা কৃষি কর্মকর্তা আব্দুল হালিম বলেন, প্রতি বছরের তুলনায় এ বছরও কৃষকরা আগামভাবে চিনাবাদাম চাষ করেছেন। ফলন মোটামুটি ভালো হয়েছে। প্রতি বিঘা জমিতে কৃষকরা ৮-১০ মণ করে চিনাবাদাম পাচ্ছেন।

Check Also

সারিয়াকান্দিতে এক প্রাথমিক বিদ্যালয়ে ২১ জন শিক্ষার্থী অসুস্থ

রহিদুর রহমান মিলন সারিয়াকান্দি (বগুড়া) প্রতিনিধি : সারিয়াকান্দি উপজেলা কামালপুর ইউনিয়নে গতকাল বৃহস্পতিবার বুড়ইল সরকারি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

two × 4 =

Contact Us