Home / বিশেষ প্রতিবেদন / হারিয়ে যাচ্ছে পাবনার আত্রাই নদী

হারিয়ে যাচ্ছে পাবনার আত্রাই নদী

শেরপুর ডেস্কঃ দখল আর দূষণে মানচিত্র থেকে হারিয়ে যাচ্ছে পাবনার ঐতিহ্যবাহী ইছামতির শাখা নদী আত্রাই। স্থানীয় প্রভাবশালী ব্যক্তিরা ভূমি অফিসের কিছু অসাধু কর্মকর্তার যোগসাজসে নদী সিকস্তি ও নদী পয়স্তি জমির মালিকানার জাল কাগজপত্র তৈরি করে অবৈধভাবে দখলে নিয়ে ভরাট করে নির্মাণ করেছে অসংখ্য বহুলভবন, পাকা ও আধাপাকা দোকান ঘর।

প্রশাসনের কোন রকম অনুমতি না নিয়ে নদীর তলদেশ ভরাট করে এসব স্থাপনা নির্মাণ করা হয়েছে। এতে কোথাও কোথাও ঐতিহ্যবাহী নদীটির চিহ্ন পর্যন্ত মুছে গেছে। জানা গেছে, পাবনার সাঁথিয়া উপজেলার নন্দনপুর ইউনিয়নে ইছামতি নদীর স্রোত থেকে আত্রাই নদীর উৎপত্তি। এই নদী সাঁথিয়া, বেড়া ও সুজানগর উপজেলার উপর দিয়ে প্রবাহিত হয়ে বেড়া উপজেলার মাসুমদিয়া ইউনিয়নে বাদাই নদীর সাথে মিলিত হয়ে যমুনায় গিয়ে মিশেছে।

কাশিনাথপুরের অবস্থান পাবনা জেলার সাঁথিয়া, বেড়া ও সুজানগর উপজেলার সংযোগস্থলে। পাবনা-ঢাকা, কাজিরহাট-বগুড়া মহাসড়কের পাশে অবস্থিত হওয়ায় কাশিনাথপুর জেলার অন্যতম প্রধান ব্যবসা কেন্দ্রে পরিণত হয়েছে। ফলে হাট ও বাজার এলাকায় জায়গা-জমির দাম শতগুণ বেড়ে গেছে। এর ফলে স্থানীয় প্রভাবশালী ব্যক্তিরা নদীর জায়গা ইচ্ছেমতো দখল করে অবৈধ স্থাপনা নির্মাণ করে ভাড়া দিয়েছে।

কাশিনাথপুর ট্রফিক মোড় থেকে হাটের পশ্চিমে শেষ সীমানা পর্যন্ত প্রায় দেড় কিলোমিটার নদী দখল করে একের পর এক গড়ে তোলা হয়েছে অবৈধ স্থাপনা। আর কাশিনাথপুর হাট সংলগ্ন অংশে নদীর কোন অস্তিত্বই নেই। কাশিনাথপুর হাটের একাংশে নদীর মাঝখানে তৈরি করা হয়েছে একটি ছোট ব্রিজ। ব্রিজের দুই দিকে নদীর এপার থেকে ওপার পর্যন্ত পাকা সড়ক।

সেই সড়কের দুই পাশ ভরাট করে ৩৫-৪০টি দোকানঘর নির্মাণ করা হয়েছে। ওই স্থানে গিয়ে বোঝার উপায় নেই, সেখানে একটি নদী আছে। এমনকি নদীর মধ্যে বহুতল ক্লিনিক, ডায়াগনস্টিক সেন্টার, মার্কেট, আবাসিক ভবন র্নিমাণ করা হয়েছে। আত্রাই নদী বিভিন্ন প্রতিষ্ঠানের ময়লা আবর্জনার ভাগাড়ে পরিণত হয়েছে।

স্থানীয়রা জানান, নদী দখল শুরু হয় ২০০৩ সালের দিকে। এরপর দখলের হিড়িক পড়ে যায়। কাশিনাথপুর মোড় থেকে হাটের শেষ সীমানা পর্যন্ত নদীর দুই পাড়ে গড়ে তোলা হয়েছে বহুতল ভবনসহ শতাধিক পাকা ও আধা পাকা স্থাপনা। বেশির ভাগ স্থাপনাতেই রয়েছে দোকান, ক্লিনিকসহ বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান। শতাধিক স্থাপনা হলেও সেগুলোর দখলকারী ২৫ থেকে ৩০ জন বলে স্থানীয়রা জানিয়েছেন।

প্রভাবশালী ভূমিখেকোদের আগ্রাসনে যৌবন হারিয়ে এ নদীটি এখন বদ্ধ জলাশয়ে পরিনত হয়েছে। কাশিনাথপুরের রোস্তম আলী জানান, এক সময় নদীটি ছিল চওড়া ও খরস্রোতা। এখন কোথাও কোথাও নদীর চিহ্ন পর্যন্ত নেই। প্রায় ৫০০ মিটার এলাকা নিয়ে একটি বদ্ধ জলাশয়ে পরিণত হয়েছে আত্রাই নদী। পানি উন্নয়ন বোর্ড কাশিনাথপুরের উজান থেকে নন্দনপুর পর্যন্ত আত্রাই নদীর বুক চিরে সেচ ক্যানেল নির্মাণ করেছে। এতে মজে গেছে নদী।

Check Also

বৃহস্পতিবার মহাস্থানগড়ে ওরস ও বৈশাখী মেলা

শিবগঞ্জ (বগুড়া) প্রতিনিধিঃ আগামীকাল বৃহস্পতিবার (১১ মে) বগুড়ার শিবগঞ্জে ঐতিহাসিক মহাস্থানগড়ে ওরস ও বৈশাখী মেলা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

one × four =

Contact Us