Home / দেশের খবর / রাষ্ট্রপতি ভাষণ দেবেন শুক্রবার বিকালে

রাষ্ট্রপতি ভাষণ দেবেন শুক্রবার বিকালে

শেরপুর ডেস্কঃ জাতীয় সংসদের সুবর্ণজয়ন্তী উপলক্ষ্যে বৃহস্পতিবার (৬ এপ্রিল) বিশেষ অধিবেশন শুরু হচ্ছে। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বেলা ১১টায় এ অধিবেশন বসবে। এর আগে সকাল ১০ ঘটিকায় কার্যনির্বাহী কমিটির সভা বসবে, সেখানে অধিবেশনের সময়কাল, সভাপতিমন্ডলীর সদস্যসহ নানাবিধ কার্যক্রম নিয়ে সিদ্ধান্ত হবে।

স্বাধীন বাংলাদেশে ১৯৭৩ সালের ৭ এপ্রিল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে বাংলাদেশ জাতীয় সংসদের যাত্রা শুরু হয়। জাতীয় সংসদের প্রথম অধিবেশন শুরু হয়েছিল ঢাকার তেজগাঁওয়ে তৎকালীন জাতীয় সংসদ ভবনে। জাতির পিতা ছিলেন প্রথম সংসদের সংসদ নেতা। সে অনুযায়ী ৭ এপ্রিল ৫০ বছর পূর্ণ হবে জাতীয় সংসদের। বাংলাদেশের জাতীয় সংসদের এ বিশেষ অধিবেশন উপলক্ষে আগামী শুক্রবার (৭ এপ্রিল) বিকেল ৩টায় রাষ্ট্রপতি ভাষণ দেবেন।

এর আগে ২১ মার্চ সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফায় প্রদত্ত ক্ষমতাবলে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ অধিবেশন আহ্বান করেন। এটি একাদশ জাতীয় সংসদের ২২তম অধিবেশন এবং জাতীয় সংসদের ৫০ বছর পূর্তি ‘সুবর্ণজয়ন্তী’ উপলক্ষ্যে বিশেষ অধিবেশন। চার থেকে পাঁচ কার্যদিবসের মতো চলতে পারে এই অধিবেশন বলে সংসদ সচিবালয় সূত্রে জানান হয়েছে। বিশেষ এই অধিবেশন শুরুর পরের দিন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ স্মারক বক্তারা দেবেন। এছাড়াও ১৪৭ বিধিতে সাধারণ প্রস্তাব এনে তা গ্রহণ করা হবে। প্রধানমন্ত্রী ও সংসদনেতা শেখ হাসিনা প্রস্তাবটি উত্থাপন করবেন।

এছাড়া সুবর্ণজয়ন্তী উপলক্ষে এদিন সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্মারক ডাকটিকিট উন্মুক্ত করবেন। পরদিন ৮ এপ্রিল সকালে বৈঠক শুরু হলে প্রধানমন্ত্রী ১৪৭ বিধিতে সাধারণ প্রস্তাব তুলে সেটার ওপর বক্তব্য রাখবেন। প্রধানমন্ত্রীর বক্তব্য শেষ হলে অন্য সদস্যদের আলোচনার সুযোগ দেওয়া হবে। জানা গেছে, ৮ ও ৯ এপ্রিল দুই দিন আলোচনা শেষে সাধারণ প্রস্তাবটি গ্রহণ করা হবে। তবে, এর মধ্যে আগ্রহী সব এমপিকে আলোচনার সুযোগ দেওয়া না গেলে আরও একদিন সময় বাড়ানো হতে পারে।

বিশেষ অধিবেশন প্রসঙ্গে জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, ১৯৭৩ সালের ৭ এপ্রিল জাতীয় সংসদের প্রথম বৈঠকটি অনুষ্ঠিত হয়। এরই ধারাবাহিকতায় ২০২৩ সালে আমরা বর্তমান জাতীয় সংসদের ৫০ বছর অর্থাৎ সুবর্ণজয়ন্তী পালন করতে যাচ্ছি। এ কারণে ৭ এপ্রিল আমাদের জাতীয় সংসদের জন্য একটি গুরুত্বপূর্ণ দিন। তবে এ অধিবেশনে প্রধান বিচারপতিসহ দেশের বিশিষ্ট ব্যক্তি ও বিভিন্ন দেশের রাষ্ট্রদুতদের আমন্ত্রণ জানান হলেও বিদেশী কোন রাষ্ট্রপ্রধান এ অধিবেশন আসছেন না বলে জানান তিনি। জানা যায়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে অনুষ্ঠিত বিশেষ অধিবেশনে দেওয়া সবার বক্তব্য এক মলাটে এনে একটি বই প্রকাশ করা হয়েছে। বৃহস্পতিবার অধিবেশন শুরুর আগে জাতীয় সংসদের কার্য-উপদেষ্টা কমিটির বৈঠকে প্রধানমন্ত্রী ও সংসদনেতা শেখ হাসিনা এই বইটির মোড়ক উন্মোচন করবেন। বিশেষ অধিবেশন উপলক্ষে বর্নিল সাজে সংসদ ভবনকে সাজান হচ্ছে। বাহারী ফুলের টবে ভরে গেছে সংসদের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী স্পিকারের কক্ষে প্রবেশ দ্বারসহ সংসদের মূল ভবনে প্রবেশ দ্বারগুলো।

১৯৭৩ সালের ৭ মার্চ বাংলাদেশের প্রথম জাতীয় সংসদের ৩০০ আসনে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়। প্রথম জাতীয় সংসদে সংরক্ষিত মহিলা আসনের সংখ্যা ছিল ১৫টি। অর্থাৎ, প্রথম জাতীয় সংসদে সদস্য সংখ্যা ছিল ৩১৫। বাংলাদেশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন শুরু হয় তেজগাঁওয়ে জাতীয় সংসদ ভবনে ১৯৭৩ সালের ৭ এপ্রিল। প্রথম জাতীয় সংসদের স্পিকার নির্বাচিত হন মুহম্মদুল্লাহ এবং ডেপুটি স্পিকার নির্বাচিত হন বয়তুল্লাহ। পরে মুহম্মদুল্লাহ রাষ্ট্রপতি নির্বাচিত হলে আবদুল মালেক উকিল স্পিকার নির্বাচিত হন।

বাংলাদেশের জাতীয় সংসদ ভবন পৃথিবীর দৃষ্টিনন্দন আইনসভা ভবনের একটি। রাজধানী ঢাকার শের-ই-বাংলা নগরে অবস্থিত জাতীয় সংসদ ভবন এলাকার আয়তন ২১৫ একর। দৃষ্টিনন্দন এ ভবনের নকশা করেছেন যুক্তরাষ্ট্রের প্রখ্যাত স্থপতি লুই আই কান। সংসদ ভবন এলাকাকে প্রধান ভবন, দক্ষিণ প্লাজা ও প্রেসিডেন্সিয়াল প্লাজা এই তিনটি অংশে ভাগ করা হয়েছে। সংসদের পেছন দিকে ক্রিসেন্ট লেক নামে একটি নান্দনিক জলাধার রয়েছে। সংসদের মূল ভবনের পাশাপাশি রয়েছে উন্মুক্ত সবুজ পরিসর, মনোরম জলাধার ও সংসদ সদস্যদের কার্যালয়।

১৯৬১ সালে ৯ তলা এ ভবনের নির্মাণ কাজ শুরু হয়। ইতিহাসের নানা চড়াই উৎরাই পেরিয়ে ১৯৮২ সালের ২৮ জানুয়ারি এ ভবনের উদ্বোধন করা হয়।

Check Also

পুনর্বাসনে বাংলাদেশকে সহায়তা করবে জাতিসংঘ

শেরপুর নিউজ ডেস্ক: অন্তর্বর্তী সরকারকে বিভিন্ন খাতের সংস্কারে পূর্ণ সহায়তার আশ্বাস দিয়েছেন বাংলাদেশে নিযুক্ত জাতিসংঘের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

5 × four =

Contact Us