Home / কৃষি / বাজেটে কৃষিতে ভর্তুকি বাড়তে পারে

বাজেটে কৃষিতে ভর্তুকি বাড়তে পারে

শেরপুর ডেস্কঃ আগামী ২০২৩-২০২৪ অর্থবছরের বাজেটে কৃষি খাতে ভর্তুকি বাড়তে পারে। চলতি ২০২২-২০২৩ অর্থবছরের মূল বাজেটে কৃষি খাতে ভর্তুকি রাখা হয়েছিল ১৬ হাজার কোটি টাকা। আন্তর্জাতিক বাজারে সারের দাম বাড়ায় কৃষককে কিছুটা স্বস্তি দিতে সংশোধিত বাজেটে তা বাড়িয়ে ২৬ হাজার কোটি টাকা করছে সরকার। এছাড়া কৃষকদের ন্যায্যমূল্য নিশ্চিতে সরকারিভাবে সংগ্রহে ধান-চালের দাম বাড়াতে যাচ্ছে। পাশাপাশি খাদ্য নিরাপত্তায় উৎপাদন বাড়াতে কৃষি গবেষণা কার্যক্রমেও অতিরিক্ত বরাদ্দ দেওয়ার পরিকল্পনা রয়েছে বলে অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

কৃষি খাতে নেওয়া সরকারের উদ্যোগের অগ্রগতি বিষয়ে সম্প্রতি অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের এক প্রতিবেদনে বলা হয়, কৃষি ভর্তুকি খাতে ২০২০-২০২১ অর্থবছরে বরাদ্দ ছিল সাড়ে ৯ হাজার কোটি টাকা। আন্তর্জাতিক বাজারে সারের দাম অস্বাভাবিক হারে বেড়ে যাওয়ায় চলতি অর্থবছরে তা বাড়িয়ে ১৬ হাজার কোটি টাকা করা হয়। সংশোধিত বাজেটে তা আরও বাড়িয়ে ২৬ হাজার কোটি টাকা করা হয়েছে। কৃষি ভর্তুকির অধিকাংশই যায় সারে।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে বৈশ্বিক খাদ্য সংকটের আশঙ্কা করছে আন্তর্জাতিক সংস্থাগুলো। সম্প্রতি বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট ডেভিড ম্যালপাস বলেছেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের জেরে বেড়ে চলা খাদ্য সংকট বিশ্বকে একটি মানবিক বিপর্যয়ের মুখে ঠেলে দিয়েছে। যুদ্ধের কারণে খাদ্যশস্যের বৈশ্বিক মজুত কমার পূর্বাভাস দিয়েছে ইন্টারন্যাশনাল গ্রেইন কাউন্সিল (আইজিসি)। রাশিয়া ও ইউক্রেনের সংঘাতের ফলে বৈশ্বিক খাদ্যনিরাপত্তা অনিশ্চয়তার মুখে পড়তে পারে বলে শঙ্কা প্রকাশ করেছে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও)। আর বিশ্ব খাদ্য কর্মসূচির (ডব্লিউএফপি) প্রধান ডেভিড বিসলি বলেছেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে খাদ্যের দাম এতটাই বেড়ে যেতে পারে যে, তা বিশ্বের দরিদ্র মানুষের জন্য বিপর্যয় সৃষ্টি করবে।

এ পরিস্থিতিতে দেশের প্রতি ইঞ্চি জমি চাষের আওতায় আনার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একই সঙ্গে কৃষকদের সব ধরনের সুযোগ-সুবিধা নিশ্চিতেরও নির্দেশনা দেওয়া হয়েছে। তাই আন্তর্জাতিক বাজারে সরকারের দাম বাড়লেও দেশের বাজারে সারের দাম আপাতত বাড়ানো হচ্ছে না। এ খাতে ভর্তুকি বাবদ বরাদ্দ বাড়ানোর সিদ্ধান্ত হয়েছে বলে অর্থ বিভাগের একজন কর্মকর্তা জানান।

এ প্রসঙ্গে সম্প্রতি সচিবালয়ে কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেন, কৃষি উৎপাদন অব্যাহত রাখতে সারে ভর্তুকি বাড়ানো হবে। কৃষি উৎপাদনের বিষয়ে কোনো ঝুঁকিতে যেতে চায় না সরকার। তাই প্রধানমন্ত্রী সারে প্রয়োজনীয় ভর্তুকি দেওয়ার নির্দেশ দিয়েছেন বলেও জানান তিনি।

অবশ্য আন্তর্জাতিক বাজারে সারের দাম বৃদ্ধি পাওয়ায় সরকার গত বছরের আগস্টে ইউরিয়া সারের দাম কেজিতে ৬ টাকা বাড়ায়। ওই সময় কৃষি মন্ত্রণালয়ের দেওয়া সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ইউরিয়া সারের ব্যবহার যৌক্তিক পর্যায়ে রাখতে এবং চলমান বৈশ্বিক পরিস্থিতিতে আন্তর্জাতিক বাজারে সারের দাম অস্বাভাবিক বেড়ে যাওয়ায় দেশে ডিলার পর্যায়ে ইউরিয়া সারের সর্বোচ্চ খুচরা মূল্য প্রতি কেজি ১৪ টাকা থেকে বাড়িয়ে ২০ টাকা এবং কৃষক পর্যায়ে প্রতি কেজি ১৬ টাকা থেকে বাড়িয়ে ২২ টাকা পুনঃনির্ধারণ করেছে সরকার।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, আন্তর্জাতিক বাজারে প্রতি কেজি ইউরিয়ার বর্তমান দাম ৮১ টাকা। এর ফলে ৬ টাকা দাম বাড়ার পরও সরকারকে প্রতি কেজিতে ৫৯ টাকা ভর্তুক দিতে হবে। ২০০৫-২০০৬ অর্থবছরে প্রতি কেজি ইউরিয়া সারে ভর্তুকি ছিল ১৫ টাকা।

এদিকে অর্থ বিভাগের প্রতিবেদনে বলা হয়েছে, জলবায়ু পরিবর্তনের কারণে কৃষি গবেষণার সঙ্গে জড়িত ৯টি প্রতিষ্ঠানের অনুকূলে ৭০৩ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে। এর মধ্যে গবেষণা সংশ্লিষ্ট খাতগুলোয় বরাদ্দ রয়েছে ৫০২ কোটি টাকা। এ খাতে বরাদ্দ আরও বাড়ানোর পরিকল্পনা রয়েছে সরকারের।

চলতি অর্থবছরে কৃষকের কাছ থেকে ১৭ লাখ টন চাল এবং ৯ লাখ টন ধান ক্রয়ের লক্ষ্যমাত্রা রয়েছে সরকারের। কৃষকের ন্যায্যমূল্য নিশ্চিতে চালের কেজি ৪২ টাকা এবং ধানের কেজি ২৮ টাকায় উন্নীত করা হয়েছে। বাজারদরের সঙ্গে সঙ্গতি রেখে শিগগিরই ধান-চালের দাম বাড়ানো হবে বলেও জানানো হয়েছে অর্থ বিভাগের ওই প্রতিবেদনে।

এছাড়া সরিষাসহ তেলবীজ-জাতীয় ফসল চাষে উৎসাহিত করার জন্য কৃষি পুনর্বাসন সহায়তা বাবদ চলতি বাজেটে ৫০০ কোটি এবং কৃষি যান্ত্রিকীকরণের জন্য ৮৪২ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে। কৃষি ক্ষেত্রে বিদ্যুৎচালিত সেচযন্ত্রের ব্যবহারের জন্য বিদ্যুৎ বিলের ওপর ২০ শতাংশ ভর্তুকি দেওয়া হচ্ছে। ডাল, তেল, মসলা, ভুট্টাসহ ২৪টি ফসল উৎপাদনের জন্য সুদ ভর্তুকির আওতায় ৪ শতাংশ সুদে বিশেষ কৃষিঋণ দেওয়া অব্যাহত রয়েছে।

অর্থ বিভাগ সূত্রে জানা গেছে, চলতি বাজেটে কৃষি খাতে (কৃষি, খাদ্য এবং মৎস্য ও প্রাণিসম্পদ) ৩৩ হাজার ৬৯৮ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে। গত অর্থবছরে এ খাতে বরাদ্দ ছিল ২৪ হাজার ৩৪৫ কোটি টাকা। অর্থাৎ এবারের বাজেটে এ খাতে বরাদ্দ বেড়েছে ৯ হাজার ৩৫৩ কোটি টাকা।

Check Also

চলনবিল জুড়ে লক্ষাধিক হাঁসের মনোমুগ্ধকর দৃশ্য শোভা পাচ্ছে

  তাড়াশ (সিরাজগঞ্জ) প্রতিনিধি : দেশের বৃহত্তম বিল চলনবিল। এই বিলের পানি নেমে যাবার সাথে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

4 × three =

Contact Us