সর্বশেষ সংবাদ
Home / দেশের খবর / বহির্বিশ্বে নেতিবাচক প্রচারণা বন্ধের উদ্যোগ

বহির্বিশ্বে নেতিবাচক প্রচারণা বন্ধের উদ্যোগ

শেরপুর ডেস্কঃ জাতিসংঘসহ বহির্বিশ্বে নেতিবাচক প্রচারণা ঠেকাতে সরকার নানামুখী উদ্যোগ নিয়েছে। কিন্তু কোনো উদ্যোগই ফলপ্রসূ হচ্ছে না। এ নিয়ে সরকারের নীতিনির্ধারকরা উদ্বিগ্ন। উদ্ভূত পরিস্থিতিতে আজ সোমবার তৃতীয়বারের মতো বৈঠকে বসছেন নেতিবাচক প্রচারণা প্রতিরোধ সংক্রান্ত সমন্বয় কমিটির সদস্যরা। সেগুনবাগিচায় অনুষ্ঠেয় ওয়ার্কিং লেভেল ওই বৈঠকে সংশ্লিষ্ট মন্ত্রণালয়, বিভাগ ও দপ্তরের প্রতিনিধিদের অংশগ্রহণ বাধ্যতামূলক করা হয়েছে। সেই সঙ্গে স্পর্শকাতর ওই ইস্যুতে নিজ নিজ মন্ত্রণালয় ও বিভাগের সুপারিশ জমা দিতে বলা হয়েছে।

সূত্র মতে, বিদেশে থেকে সরকার-বিরোধী তৎপরতা পরিচালনাকারী, উস্কানিমূলক বক্তব্য প্রদানকারী এবং তালিকাভুক্ত সন্ত্রাসীদের দেশে ফেরত পাঠাতে উদ্যোগ নেয়ার জন্য দূতাবাসগুলোকে আগেই নির্দেশনা দিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়। এ জন্য সংশ্লিষ্ট দেশগুলোর সরকারের কাছে আবেদন করতে মিশনগুলোকে নির্দেশনা দেয়া হয়েছে। পাশাপাশি বিদেশি গণমাধ্যমে সরকারের ইতিবাচক দিক তুলে ধরতে দক্ষ কলামিস্ট নিয়োগের চিন্তাও করেছিল সরকার।

দূতাবাসে চিঠি পাঠানো ছাড়াও পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক থেকে এ সংক্রান্ত বিশেষ নির্দেশনা দেয়া হয়েছিল। কমিটির একাধিক বৈঠকে বিদেশে বাংলাদেশের বিরুদ্ধে নানা নেতিবাচক প্রচারণার বিষয় আলোচনা হয় এবং এগুলো বন্ধে মন্ত্রণালয়কে যথাযথ ব্যবস্থা নেয়ার সুপারিশ করা হয়। সুপারিশে এসব কর্মকাণ্ড পর্যবেক্ষণের লক্ষ্যে আলাদা একটি সেল গঠন করা হয়। সেই সেলের তৃতীয় বৈঠক আজ। উল্লেখ্য, বিদেশে বসে যারা অপপ্রচার করছে তাদের একটি তালিকা জননিরাপত্তা বিভাগ পররাষ্ট্র মন্ত্রণালয়কে দিয়েছে।

এ ব্যাপারে বাংলাদেশ মিশনগুলোকে দিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশনা দিয়েছে মন্ত্রণালয়। চিহ্নিতদের সংশ্লিষ্ট দেশের জন্য প্রযোজ্য আইন-কানুন চিহ্নিত করার পাশাপাশি সংশ্লিষ্ট ব্যক্তিদের কার্যক্রম এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে তাদের পোস্টগুলো নিয়মিত নজরদারি করতে বাংলাদেশের রাষ্ট্রদূতদের বলা হয়। নেতিবাচক প্রচারণা ঠেকাতে একটি নতুন অধিশাখা সৃষ্টির কথাও সরকারের বিবেচনায় রয়েছে বলে সূত্র নিশ্চিত করেছে। এ বিষয়ে সংসদীয় কমিটির এক বৈঠকে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন জানান, সারা বিশ্বে যে অর্থনৈতিক মন্দা চলছে সেটিকে পুঁজি করে সরকার-বিরোধীরা দেশের ভেতরে ও বাইরে নানা ধরনের নেতিবাচক প্রচারণা চালিয়ে যাচ্ছে। বিষয়টি মন্ত্রণালয় গুরুত্বের সঙ্গে খতিয়ে দেখছে।

Check Also

দেশে ফিরলেন মাওলানা মিজানুর রহমান আজহারী

  শেরপুর নিউজ ডেস্ক: দীর্ঘদিন পর দেশে ফিরেছেন বাংলাদেশের জনপ্রিয় ইসলামি আলোচক মাওলানা মিজানুর রহমান …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

nineteen − 1 =

Contact Us