Home / ইতিহাস ও ঐতিহ্য / বিদায় ১৪২৯ বঙ্গাব্দ

বিদায় ১৪২৯ বঙ্গাব্দ

শেরপুর নিউজ ডেস্কঃ পঞ্জিকার তারিখ অনুযায়ী আজ বৃহস্পতিবার ৩০ চৈত্র বঙ্গাব্দ ১৪২৯ এর শেষ দিন। এ দিন সূর্যাস্তের সঙ্গে সঙ্গে সব না পাওয়া, গ্লানি ও হতাশার করুণ অধ্যায়ের সমাপ্তি ঘটবে। না পাওয়া ও হতাশাকে ভুলে নতুন বছরে নতুন সফলতার প্রত্যাশায় আজ চৈত্র সংক্রান্তির মাধ্যমে বঙ্গাব্দ ১৪২৯ কে বিদায় জানাবে সারা দেশ। বিদায় ১৪২৯ বঙ্গাব্দ।

আবহমান বাংলার চিরায়ত সংস্কৃতির অংশ হিসেবে স্থান করে নিয়ে চৈত্র সংক্রান্তি বর্তমানে প্রতিটি খাঁটি বাঙালির প্রাণের উৎসবও। নতুন বছরকে বরণের অংশ হিসেবে চৈত্র সংক্রান্তিতে সারা দেশের মানুষ মেতে উঠবেন নতুন উদ্দীপনায়। খই, মুড়ি, জিলাপিসহ নানা ধরনের মিষ্টান্ন দিয়ে অতিথি আপ্যায়নে ব্যস্ত হবেন স্বরূপে বাঙালি। তবে সব উদ্দীপনাকে ছাপিয়ে যাবে সাংস্কৃতিক অঙ্গনের আনন্দ আর উল্লাস। বরাবরের মতো এবারও নানা আয়োজনে চৈত্র সংক্রান্তি উদযাপন করবে সাংস্কৃতিক অঙ্গনের মানুষ। শিল্পকলা একাডেমি, গ্রুপ থিয়েটার ফেডারেশান, চারুকলা অনুষদ, উদীচী শিল্পী গোষ্ঠী ও ছায়ানটে থাকছে চৈত্র সংক্রান্তি বা বাংলা পুরনো বর্ষকে বিদায় জানানোর নানা আয়োজন। নিয়মিত আয়োজনের অংশ হিসেবে চ্যানেল আই ‘গান দিয়ে শুরু’ অনুষ্ঠানে সরাসরি দেখানো হবে চৈত্র সংক্রান্তি উৎসব। নাচ, গান, আবৃত্তি, নাটকসহ নানা সাংস্কৃতিক আয়োজনে সাজানো থাকছে চৈত্র সংক্রন্তির এবারের আয়োজন। শিল্পকলা একাডেমি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি, চারুকলা অনুষদ, ধানমন্ডির রবীন্দ্র সরোবর, হাতিরঝিল, সোহরাওয়ার্দী উদ্যান ও রমনা উদ্যানসহ গোটা রাজধানীতেই দেখা যাবে চৈত্র সংক্রান্তির উল্লাস। রাজধানীজুড়ে সাংস্কৃতিক আয়োজনের পাশাপাশি রূপসী বাংলার প্রকৃতিতে দেখা দেবে নানা ধরনের লোকজ মেলা ও পার্বণ।

আজ চৈত্র সংক্রান্তির মাধ্যমে পুরনো বছরকে বিদায় জানিয়ে কাল শুক্রবার সফলতা ও সমৃদ্ধির প্রত্যাশায় দেখা দেবে নতুন ভোর।
পুরনো বছরের সব জরাজীর্ণতা মুছে ফেলে কাল বাঙালি মিলিত হবেন পয়লা বৈশাখের সার্বজনীন উৎসবে। জরাজীর্ণতা, ক্লেশ ও বেদনার সব কিছুকে বিদায় জানানোর পাশাপাশি সব অন্ধকারকে বিদায় জানিয়ে আলোর পথে এগিয়ে যাওয়ার অঙ্গীকার থাকবে গোটা জাতির।

Check Also

ঢাকা চাইলে হাসিনাকে হস্তান্তর করতে পারে দিল্লি

শেরপুর নিউজ ডেস্ক: ব্যাপক গণ-বিক্ষোভের মুখে পদত্যাগ করে ভারতে আশ্রয় নিয়েছেন বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী শেখ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

seventeen − 17 =

Contact Us