Home / দেশের খবর / কুতুবদিয়ায় সাবমেরিন কেবলে জাতীয় গ্রিডের বিদ্যুৎ

কুতুবদিয়ায় সাবমেরিন কেবলে জাতীয় গ্রিডের বিদ্যুৎ

শেরপুর ডেস্কঃ সাবমেরিন কেবলের মাধ্যমে এবার দেশের দুর্গম দ্বীপ কুতুবদিয়া বিদ্যুতের জাতীয় গ্রিডের সঙ্গে যুক্ত হয়েছে। বুধবার রাত সোয়া ৯টার দিকে জাতীয় গ্রিড থেকে ওই এলাকায় বিদ্যুৎ সরবরাহ শুরু হয়। বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি) এ তথ্য জানিয়েছে।

দেশব্যাপী শতভাগ মানুষকে বিদ্যুৎ সুবিধার আওতায় আনতে ২০২০ সালে প্রায় ৪০০ কোটি টাকা ব্যয়ে ‌‘হাতিয়া দ্বীপ, নিঝুম দ্বীপ ও কুতুবদিয়া দ্বীপ শতভাগ নির্ভরযোগ্য ও টেকসই বিদ্যুতায়ন’ প্রকল্প হাতে নেওয়া হয়। ২০২৩ সালের জুন পর্যন্ত প্রকল্পটির মেয়াদ রয়েছে। গত বছরের ১১ নভেম্বর নোয়াখালীর হাতিয়া দ্বীপে বিদ্যুতায়ন হয়েছে। বর্তমানে হাতিয়ায় প্রায় ১০ হাজার গ্রাহক বিদ্যুৎ সুবিধা পাচ্ছেন।

সূত্র জানায়, মূল ভূখণ্ড থেকে বিচ্ছিন্ন এ দ্বীপে স্বাভাবিক লাইন নির্মাণের মাধ্যমে বিদ্যুৎ সরবরাহের কোনো সুযোগ না থাকায় সাবমেরিন কেবল ব্যবহার করা হয়েছে। কক্সবাজারের মাতারবাড়ী থেকে রিভারক্রসিং টাওয়ারের মাধ্যমে ৩৩ কেভি (কিলোভোল্ট) ওভারহেড লাইন এবং কুতুবদিয়া চ্যানেলের তলদেশে পাঁচ কিলোমিটার ডাবল সার্কিট সাবমেরিন কেবল স্থাপনের মাধ্যমে সংযুক্ত হয়েছে দুর্গম এ দ্বীপ।

২১৫ বর্গকিলোমিটারের কুতুবদিয়া দ্বীপে প্রায় ২ লাখ মানুষের বাস। এখানে ২০০৫ সালে দুটি জেনারেটরের মাধ্যমে উপজেলা সদর ও কিছু এলাকায় সন্ধ্যার পর কয়েক ঘণ্টা করে বিদ্যুৎ সরবরাহ করে আসছিল পিডিবি।

 

Check Also

পিআইবির মহাপরিচালক হলেন ফারুক ওয়াসিফ

শেরপুর নিউজ ডেস্ক : প্রেস ইনস্টিটিউট বাংলাদেশের (পিআইবি) মহাপরিচালক (ডিজি) হিসেবে নিয়োগ পেয়েছেন সাংবাদিক ও …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

sixteen − ten =

Contact Us