Home / দেশের খবর / ২০২৬ সালে মাতারবাড়ী গভীর সমুদ্রবন্দর চালু হবে : নৌ প্রতিমন্ত্রী

২০২৬ সালে মাতারবাড়ী গভীর সমুদ্রবন্দর চালু হবে : নৌ প্রতিমন্ত্রী

শেরপুর ডেস্কঃ মাতারবাড়ী গভীর সমুদ্রবন্দরের অপারেশনাল কার্যক্রম আগামী ২০২৬ সালে চালু করা যাবে বলে সংসদকে জানিয়েছেন নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

তিনি বলেন, ‘দেশের প্রথম এবং একমাত্র গভীর সমুদ্রবন্দর স্থাপনের জন্য ১৭ হাজার ৭৭৭ কোটি ২০ লাখ টাকা প্রাক্কলিত ব্যয়ে মাতারবাড়ী বন্দর উন্নয়ন প্রকল্প গ্রহণ করা হয়েছে। এ প্রকল্পের মেয়াদ ২০২৬ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত। জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে সরকার দলীয় সংসদ সদস্য কাজিম উদ্দিন আহম্মেদের প্রশ্নের জবাবে এ তথ্য জানান নৌ প্রতিমন্ত্রী।

তিনি বলেন, ‘বর্তমানে ড্রইং ডিজাইন করে কাজ সমাপ্ত করা হয়েছে। গভীর সমুদ্রবন্দর নির্মাণের জন্য ৩৫০ মিটার প্রশস্ত ও ১৬ মিটার গভীরতা সম্পন্ন করে ১৪ দশমিক ৩০ কিলোমিটার অ্যাপ্রোচ চ্যানেল নির্মাণ করা হয়েছে। অ্যাপ্রোচ চ্যানেলের উত্তর পাশে ২ হাজার ১৫০ মিটার দীর্ঘ ও দক্ষিণ পাশে ৬৭০ মিটার ঢেউ নিরোধক বাঁধ নির্মাণের কাজ সমাপ্ত হয়েছে। বর্তমানে ৪৬০ মিটার কন্টেইনার জেটি এবং ৩০০ মিটার দীর্ঘ মাল্টিপারপাস জেটি নির্মাণ এবং কন্টেইনার ইয়ার্ডসহ সব বন্দর সুবিধা নির্মাণের জন্য ৩টি প্যাকেজে দরপত্র আহ্বান করা হয়েছে।’ নৌ প্রতিমন্ত্রী বলেন, ‘আশা করা যাচ্ছে যে, আগামী জুলাই মাস নাগাদ জেটি ও কন্টেইনার ইয়ার্ড নির্মাণকাজ আরম্ভ করা যাবে।’

 

Check Also

খাগড়াছড়িতে দুই পক্ষের সংঘর্ষে নিহত ৩

শেরপুর নিউজ ডেস্ক: খাগড়াছড়িতে দুই পক্ষের সংঘর্ষে তিনজন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। তারা হলেন, …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

two × 2 =

Contact Us