Home / বিশেষ প্রতিবেদন / করতোয়া নদীর বুক যেন সবুজ ধান ক্ষেত

করতোয়া নদীর বুক যেন সবুজ ধান ক্ষেত

শেরপুর নিউজ ডেস্কঃ বগুড়ার শিবগঞ্জের করতোয়া নদীর বুকে এখন আর নৌকা চলে না। মাছ থাকে না। এমনকি বছরের বেশিরভাগ ক্ষেত্রে পানিও থাকে না। নদীর বুকে চাষ হচ্ছে ধানসহ বিভিন্ন ফসল। বগুড়ার পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা গেছে, শিবগঞ্জ উপজেলার উপর দিয়ে ১৬ কিঃমি করতোয়া নদী বয়ে গেছে, এর প্রায় ১০ কিঃমি জুড়ে নদীর বুকে বোরো ধান আবাদ করা হয়েছে।

সরজমিনে ১০ থেকে ১২ জন কৃষকের সাথে কথা বলে জানা যায়, সার কিংবা ওষুধ প্রয়োগ করতে হয় না। শুধুমাত্র হাল চাষ করে নদীর বুকে ধান, ভূট্টা, মিষ্টি আলুসহ বিভিন্ন ফসল উৎপাদন করা হয়। হাত তুলিয়ে দেখিয়ে বলেন, কত ভালো আবাদ হয়েছে। তারা শঙ্খায় আছেন হঠাৎ বৃষ্টি হলেই এই ধান পানিতে এই ধান পানিতে তলিয়ে যাবে।

কৃষক রমজান জানান, সে নদীর বুকে প্রায় ২ বিঘা জমিতে ধান আবাদ করেছেন। কৃষক রাজ্জাক জানান, নদীর বুকে ধান আবাদ করতে বাড়তি সার প্রয়োগ করতে হয়নি। এমনিতেই ধানের আবাদ ভালো হয়ে থাকে। বৃদ্ধ রমজান আলী (৭৫) জানান, এক সময় সারা বছর জুড়ে করতোয়া নদী ভরা পানি থাকতো। বৃদ্ধ রহমত আলী (৭৮) জানান, আমার এই বয়সে দেখনু করোতোয়া নদীতে বড় বড় নৌকা চলাচল করতে।

পাবনা কুষ্টিয়াসহ অনেক জেলার ব্যবসায়ীরা সেই সব নৌকায় করে বাণিজ্যের জন্য আসতো। আব্দুল লতিফ (৭০) জানান, নদীতে পানির ঢেউ আর দেশি জাতের বড় বড় মাছ ধরা হতো। এখন সেই নদী ফসলের মাঠ। যুবক রাসেল (৩৫) জানান, আমার ক্লাসের বইতে করতোয়া নদীর গল্প পড়েছি। কিন্তু বাস্তবে দেখছি উল্টো। বৃদ্ধা কছুরন বিবি (৭৮) জানান, নদী ভরা পানিতে বাপের বাড়ি থেকে স্বামীর বাড়িতে আসছি নৌকায় চড়ে।

শিক্ষক মাহফুজার জানান, দাদার কাছে করোতোয়া নদীর পানি ও মাছের অনেক গল্প শুনেছি। এখন দেখে মনে হচ্ছে এটা যেন নদী নয় নিচু ফসলের মাঠ। অনেকের মতামত সরকারি কিংবা বেসরকারী উদ্যেগে নদী খনন করা হলেই হয়তো এই করতোয়া আগের যৌবন ফিরে পাবে।

Check Also

বগুড়ায় ফেসবুকে ধর্মীয় উস্কানিমূলক পোস্ট দেয়ার অভিযোগে যুবক গ্রেপ্তার

শেরপুর নিউজ ডেস্ক: ফরিদপুরের ঘটনাকে কেন্দ্র করে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ধর্মীয় উস্কানিমূলক পোস্ট প্রদান …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

two × one =

Contact Us