সর্বশেষ সংবাদ
Home / ইসলাম / ঈদুল ফিতর মুসলমানদের প্রধান ধর্মীয় উৎসব

ঈদুল ফিতর মুসলমানদের প্রধান ধর্মীয় উৎসব

সাকিল মাহমুদ : ঈদুল ফিতর এর (আরবি: عيد الفطر, অর্থ: “রোজা/উপবাস ভাঙার আনন্দ”) ইসলাম ধর্মাবলম্বীদের দুটো সবচেয়ে বড় ধর্মীয় উৎসবের একটি ঈদুল ফিতর। অন্যটি ঈদুল আযহা। ঈদুল ফিতরকে ধর্মীয় পরিভাষায় ‍ইয়াওমুল জায়েজ‍ (অর্থ: পুরস্কারের দিবস) হিসেবেও বর্ণনা করা হয়েছে। দীর্ঘ এক মাস রোজা রাখা বা সিয়াম সাধনার পর মুসলমানেরা এই দিনটি ধর্মীয় কর্তব্যপালনসহ বেশ আনন্দের সাথে পালন করে থাকে।

ঈদুল ফিতর এর অন্য নামেও পরিচিতি তা হলো: রোজা ভাঙার দিবস বা রোজা’র ঈদ।পালনকারীরা হলো:মুসলিম

বিশ্বতাৎপর্য:রমজানের রোজা শেষের চিহ্নঈদুল ফিতর এর মধ্যে দিয়ে রোজার সমাপ্তি টানা, এবং এর আনন্দে মধ্যে থাকে: পরিবার এবং বন্ধুদের নিয়ে ভ্রমণ, চিরাচরিত মিষ্টি খাবার, সুগন্ধি ব্যবহার, নতুন জামাকাপড় পড়া,উপহার দেওয়া,সালামী পাওয়া ইত্যাদি। পালনীয় বিষয়ে মধ্যে রয়েছে ‘ফিতরা, ‘যাকাত, ঈদের নামাজ হয় রমযান শেষে: ১শাওয়াল, যা সম্পর্কিত রমজানে রোজার চাঁদ দেখার ওপর নির্ভর করে।

ইসলাম বিশ্বের ইতিহাস থেকে জানা যায়, মুসলিম ঐতিহ্য অনুযায়ী ঈদুল ফিতর ইসলামের নবী মুহাম্মাদ দ্বারা উদ্ভূত হয়েছিল। কিছু হাদিস অনুসারে, মক্কা থেকে মুহাম্মাদের হিজরতের পর এই উৎসবগুলো মদিনায় শুরু হয়েছিল। নবীর একজন সুপরিচিত সাহাবি আনাস বর্ণনা করেছেন যে, মুহাম্মাদ যখন মদিনায় পৌঁছেছিলেন, তখন তিনি দেখতে পান যে সেখানের লোকেরা দুটি নির্দিষ্ট দিন এবং যা ইসলামী ধারা মতে দুটি উৎসব উদযাপন করছে যেখানে তাঁরা বিনোদন এবং আনন্দের সাথে নিজেদের আপ্যায়ন করছে। এতে মুহাম্মাদের মন্তব্য করেন যে আল্লাহ মুসলমানদের ইসলামী ধর্মীয় দুটি দিন নির্ধারণ করেছেন: ১। ঈদুল ফিতর এবং ২। ঈদুল আযহা।

মুসলিমরা ঈদুল ফিতরের দিন বেশ কিছু আনুষ্ঠানিকতা পালন করে থাকে। ঈদের দিন রোজা রাখা নিষিদ্ধ এবং এই দিনটির জন্য একটি নির্দিষ্ট নামাজও মনোনীত করা হয়েছে। দান-খয়রাতের একটি বাধ্যতামূলক কাজ হিসেবে ‘ঈদের নামাজে’ যাওয়ার আগে’ই গরীব ও অভাবীকে অর্থ (যাকাত উল ফিতর নামে পরিচিত) প্রদান করা হয়। ইসলাম ধর্মাবলম্বীদের রমজান মাসের রোজার ভুলত্রুটির দূর করার জন্যে ঈদের দিন অভাবী বা দুস্থদের কাছে অর্থ প্রদান করা হয় যা ফিতরা বলা হয়ে থাকে। এটি প্রদান করা মুসলমানদের জন্য ওয়াজিব। ঈদের নামাজের পূর্বেই ফিতরা আদায় করার বিধান রয়েছে। তবে ভুলক্রমে নামাজ পড়া হয়ে গেলেও ফিতরা আদায় করার নির্দেশ ইসলামে রয়েছে। ফিতরার ন্যূনতম পরিমাণ ইসলামি বিধান অনুযায়ী নির্দিষ্ট। সাধারণত ফিতরা নির্দিষ্ট পরিমাণ আটা বা অন্য শস্যের (যেমন: যব, কিসমিস) মূল্যের ভিত্তিতে হিসাব করা হয়। সচরাচর আড়াই সের আটার স্থানীয় মূল্যের ভিত্তিতে ন্যূনতম ফিতরার পরিমাণ নিরূপণ করা হয়। স্বীয় গোলামের ওপর মালিক কর্তৃক ফিতরা আদায়যোগ্য হলেও বাড়ীর চাকর/চাকরানী অর্থাৎ কাজের লোকের ওপর ফিতরা আদায়যোগ্য নয়; বরং তাদেরকেই মুনিব কর্তৃক ফিতরা দেয়া যেতে পারে।

যাকাত শব্দের অর্থ পবিত্র করা, পরিশুদ্ধ করা বা প্রবৃদ্ধি দান করা। শরিয়তের ভাষায়, সুনির্ধারিত সম্পদ সুনির্ধারিত শর্তে তার হকদারকে অর্পণ করা। এক কথায় কোনো মুসলমান আল্লাহ নির্ধারিত (নিসাব) পরিমাণ সম্পদের মালিক হলে এবং তা এক বছর পর্যন্ত তার কাছে থাকলে তার নির্ধারিত পরিমাণ অংশ হকদারের কাছে পৌঁছে দেয়াকে যাকাত বলা হয়। যাকাত পাওয়ার যোগ্যরাই ফিতরা লাভের যোগ্য। সুনির্ধারিত অংশটি শরিয়ত সম্মত ভাবে আদায় না করলে গোটা সম্পদই মুমিনের জন্যে হারাম হয়ে যায়।যাকাত একটি রাষ্ট্রীয় ও সামাজিক ব্যবস্থা।

ঈদের নামাজ ও ঈদগাহে যাওয়া: ঈদের নামাজ জনসমাবেশের সঙ্গে একটি খোলা জায়গায় যেমন মাঠ, কমিউনিটি সেন্টার বা মসজিদে আদায় করা হয়। এই নামাজের জন্য কোনো আহ্বান (আযান) দেওয়া হয় না, নামাজের অন্যান্য উপাদান পালন ইসলামের শাখার ভিত্তিতে ভিন্ন হয়ে থাকে। ঈদের নামাজের পর খুতবা প্রদান করা হয় এবং তারপরে বিশ্বের সকল জীবের জন্য আল্লাহর ক্ষমা, দয়া, শান্তি ও আশীর্বাদের জন্য প্রার্থনা করা হয়। খুতবায় মুসলিমদের ঈদের বিভিন্ন আচার-অনুষ্ঠান, যেমন যাকাত পালনের নির্দেশনা দেওয়াও হয়েছে। শুক্রবারের নামাজে যেখানে নামাজের আগে খুতবা দেওয়া হয়, সেখানে ঈদের খুতবা ঈদের নামাজের পরে প্রদান করা হয়। কিছু ইমাম বিশ্বাস করেন যে ঈদের খুতবা শোনা ঐচ্ছিক।

সুন্নিমতে: ‘আল্‌লাহু আক্‌বার্‌, আল্‌লাহু আক্‌বার্‌। লা ইলাহা ইল্‌লা ল্‌-লাহ্‌ ওয়াল্‌-লাহু আক্‌বার্‌, আল্‌লাহু আক্‌বার্‌ ওয়ালিল্‌-লাহি ল্-হাম্‌দ্।’

সুন্নিরা ঈদের নামাজ পড়তে যাওয়ার সময় জোরে জোরে এটি বলতে বলতে ঈদগাহে মাঠ পড়তে যায়। মুসলমানদের বিধান অনুযায়ী ঈদের নামাজ আদায় করতে যাওয়ার আগে একটি খেজুর কিংবা খোরমা অথবা মিষ্টান্ন খেয়ে রওনা হওয়া সওয়াব ও (পুণ্যের) কাজ বলে বহুল প্রচার রয়েছে। ঈদুল ফিতরের ব্যাপারে ইসলামী নির্দেশসমূহের মধ্যে রয়েছে গোসল করা, মিসওয়াক করা, আতর-সুরমা লাগানো, এক রাস্তা দিয়ে ঈদের মাঠে গমন এবং নামাজ-শেষে ভিন্ন পথে গৃহে প্রত্যাবর্তন। ইসলামে নতুন পোশাক পরিধান করার বাধ্যবাধকতা না থাকলেও বিভিন্ন দেশে তা বহুল প্রচলিত একটি রীতিতে পরিণত হয়েছে। ঈদের দিনে সকালে প্রথম আনুষ্ঠানিকতা হলো নতুন জামা-কাপড় পরে ঈদের নামাজ পড়তে যাওয়া। ঈদের নামাজ সবার জন্য। নামাজের পর সবাই একসাথে হওয়া, দেখা করা। ঈদের দিনে সালামী (গুরুজন প্রদত্ত অর্থ) গ্রহণ করা প্রায় সব দেশেই রীতি আছে। তবে এর ধর্মীয় কোন বাধ্যবাধকতা বা রীতি নেই।

ঈদের দিনে সেমাই সবচেয়ে প্রচলিত খাবার। এবং বিশেষ আরো অনেক ধরনের খাবার ধনী-গরিব সকলের ঘরে তৈরি করা হয়। এ উৎসবের আরো একটি রীতি হলো আশেপাশের সব বাড়িতে বেড়াতে যাওয়া। এবং প্রত্যেক বাড়িতেই হালকা কিছু খাওয়া। এ রীতি বাংলাদেশে প্রায় সবাই-ই মেনে থাকে। আগেকার দিনে সারা রমজান মাস জুড়ে মা-খালারা হাতে কাঁটা সেমাই তৈরি করতো, পাশাপাশি পায়েস , জর্দা নামের মিষ্টি ঝরঝরে লাল ভাত এমন কিছু। এছাড়াও সুজির নাস্তা, তখনকার সময় শুধু জাহাজ মাকা কলের চিকন সেমাই ঈদের মিষ্টি পসরায় জনপ্রিয় ছিলো। এরপর নব্বই দশকে লাচ্ছা সেমাই জনপ্রিয়তার শীর্ষে আসায় আস্তে আস্তে হাতে মা-খালাদে কাঁটা সেমাই গুলো এখন অনেকটা বিলুপ্তির পথে। এখন আরো মুসলিম ঐতিহ্যে যোগ হয়েছে মিষ্টির রকম ফের কোমল পানীয় ইত্যাদি।

বাংলাদেশসহ অন্যান্য মুসলিম-প্রধান দেশে ঈদুল ফিতরই হলো বৃহত্তম বাৎসরিক উৎসব। বাংলাদেশে ঈদ উপলক্ষে সারা রমজান মাস ধরে সন্ধ্যাবেলা থেকে মধ্যরাত অবধি কেনাকাটা চলে। অধিকাংশ পরিবারে ঈদের সময়েই নতুন পোশাক কেনা হয়। পত্র-পত্রিকাগুলো ঈদ উপলক্ষে ঈদ সংখ্যা নামে বিশেষ সংখ্যা প্রকাশ করে থাকে। ঈদ উপলক্ষে বাংলাদেশের টিভি চ্যানেলগুলো ঈদের দিন থেকে শুরু করে পরবর্তী কয়েকদিন বিশেষ অনুষ্ঠানমালা সম্প্রচার করে থাকে। ঈদের দিন ঘরে ঘরে সাধ্যমতো বিশেষ খাবারের আয়োজন করা হয়। বাংলাদেশের শহরগুলো থেকে ঈদের ছুটিতে প্রচুর লোক নিজেদের আদি নিবাসে বেড়াতে যায়। এ কারণে ঈদের সময়ে রেল, সড়ক, ও নৌপথে প্রচণ্ড ভিড় দেখা যায়।

ঈদুল ফিতর নামাজ ঈদের দিন ভোরে অনুষ্ঠিত হয়। মুসলমানরা তাদের ভাব গাম্ভীর্য মধ্যে দিয়ে আল্লাহর ইবাদত করে থাকে। ইসলামিক বিধান অনুসারে ২ রাকাত ঈদের নামাজ ৬ তাকবিরের সাথে ময়দান বা বড় মসজিদে পড়াও হয়। প্রতিকূল আবহাওয়া থাকলে মসজিদে মসজিদে’ই ঈদের নামাজ অনুষ্ঠিত হয়। ফযরের নামাজের নির্ধারিত সময় শেষ হওয়ার পর ঈদুল ফিতরের নামাজের সময় শুরু হয়। এই নামাজ আদায় করা মুসলমানদের জন্য ওয়াজিব। সাধারণত: ঈদের নামাজের পরে মুসলমানরা সমবেতভাবে মুনাজাত করে থাকে এবং একে অন্যের সাথে কোলাকুলি করে ঈদের সম্ভাষণ বিনিময় করে থাকে। ঈদের বিশেষ শুভেচ্ছাসূচক সম্ভাষণটি হলো, “ঈদ মুবারাক”। বাংলাদেশের সবচেয়ে বড় ঈদের জামাত অনুষ্ঠিত হয় কিশোরগঞ্জের শোলাকিয়া নামক স্থানে।

 

 

 

 

 

 

 

Check Also

সারিয়াকান্দি কালিতলা গ্রোয়েন বাঁধে সৌন্দর্য বর্ধনের কাজ চলছে

মোঃ ফরহাদ হোসেনঃ বগুড়ার সারিয়াকান্দিতে কালিতলা গ্রোয়েন বাঁধ ও বিনোদন কেন্দ্রে পর্যটকদের আকর্ষিত করার জন্য …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

sixteen + eleven =

Contact Us