সর্বশেষ সংবাদ
Home / বগুড়ার খবর / শেরপুর / শেরপুর পৌরসভায় ভিজিএফ চাল বিতরণে অনিয়ম ও দুর্নীতির অভিযোগ

শেরপুর পৌরসভায় ভিজিএফ চাল বিতরণে অনিয়ম ও দুর্নীতির অভিযোগ

শেরপুর নিউজঃ বগুড়ার শেরপুর পৌরসভায় ঈদুল ফিতর উপলক্ষ্যে দুস্থদের জন্য বরাদ্দ দেয়া ১০ কেজি করে ভিজিএফ চাল বিতরণে নানা অনিয়ম ও দুর্নীতির অভিযোগ উঠেছে। বিতরণের তালিকায় নয়ছয়, দশ কেজি চালের পরিবর্তে সাত/আট কেজি চাল বিতরণ, প্রকৃত দুস্থদের না দিয়ে স্বচ্ছল ব্যক্তিদের মাঝে চাল দেয়া, স্বজনপ্রীতি করে নিজস্ব লোকজনের মধ্যে নামমাত্র চাল বিতরণ দেখিয়ে চাল আত্মসাত করা হয়েছে বলে অভিযোগ উঠেছে। এছাড়া নির্দিষ্ট সময়ে চাল বিতরণ না করে ঈদের দিন এমন কি ঈদের দুইদিন পরেও চাল বিতরণ হয়েছে। যার কারণে উপকারভোগীদের পাশাপাশি শেরপুর পৌরসভার একাধিক কাউন্সিলরও এ ঘটনায় ক্ষোভ প্রকাশ করেছেন। তারা বিষয়টি তদন্ত পুর্বক দেখে দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ারও দাবী জানিয়েছেন।

জানা গেছে, পবিত্র ঈদুল ফিতর উপলক্ষ্যে ভিজিএফ কর্মসুচীর আওতায় শেরপুর পৌরসভায় ৪ হাজার ৬২১ জন দুস্থ ব্যক্তির মাঝে ১০ কেজি করে চাল বিনামুল্যে বিতরণের জন্য ৪৬ মেট্রিক টন ২২১ কেজি চাল বরাদ্দ দেয়া হয়। এই চাল ১৩ এপ্রিলের মধ্যে গরীব অসহায়দের মাঝে বিতরণের নির্দেশনা দেয়া হলেও তা মানা হয়নি। শেরপুর পৌরসভায় ওয়ার্ড ভিত্তিক বরাদ্দ ও তালিকা তৈরী নিয়ে মেয়র ও কাউন্সিলরদের মধ্যে মতবিরোধ দেখা দেয়। এতে করে চাল বিতরণ কার্যক্রম থেকে সরে যান একাধিক কাউন্সিলর। পরে তাদের বাদ রেখেই মেয়র জানে আলম খোকা ঈদের আগের দিন থেকে চাল বিতরণ শুরু করেন। সোমবার (২৪ এপ্রিল) পর্যন্ত এই চাল বিতরণ চলে। কিন্তু এই চাল বিতরণে নানা অনিয়মের অভিযোগ উঠেছে।

শেরপুর শহরের ৩নং ওয়ার্ডের পুর্ব ঘোষপাড়ার বাসিন্দা বেবি খাতুন, মালেকা বিবি বলেন, আমরা গরিব মানুষ। বিগত বছরে ঈদের আগে চাল পেলেও এবার পাইনি। অথচ আমাদের এলাকার স্বচ্ছল ব্যক্তিরা চাল পেয়েছেন। শুনেছি তারা মেয়র সাহেবকে ভোট দেন। তাই আমাদের বাদ দিয়ে তাদের চাল দেয়া হয়েছে।

গোসাইপাড়ির গোপাল সাহা, জগন্নাথ মোহন্ত অভিযোগ করে বলেন, চাল বিতরণে এবার নয়ছয় করা হয়েছে। প্রকৃত ব্যক্তিদের না দিয়ে নিজেদের লোকজনের মাধ্যমে চাল উত্তোলন দেখিয়ে সিংহভাগ ভিজিএফ চাল আত্মসাত করা হয়েছে। এছাড়া জনপ্রতি দশকেজি করে চাল দেয়ার কথা থাকলেও দেয়া হয়েছে সাত কেজি করে। যা বিগত কোন সময়েই হয়নি।

শেরপুর পৌরসভার ৩নং ওয়ার্ড কাউন্সিলর নিমাই ঘোষ জানান,এবার ভিজিএফ চাল বিতরণ কার্যক্রমে জড়িত ছিলাম না। তাই কারা চাল পেয়েছেন কারা পাননি তা বলতে পারবো না।

তিনি আরো বলেন, শেরপুর পৌরসবার দুস্থ মানুষের সংখ্যা ও অবস্থানের দিক থেকে তার ওয়ার্ড দ্বিতীয়। তাই প্রতিবছর ছয়শ জন দরিদ্র মানুষকে এই চাল দিয়ে থাকি। কিন্তু এবার হঠাৎ কোনো কারণ ছাড়াই সেই তালিকায় পরিবর্তন আনা হয়। এমনকি একশ দুস্থ মানুষের নাম তালিকা থেকে বাদ দেয়া হয়।

পৌরসভার ৭,৮ ও ৯নং ওয়ার্ডের সংরক্ষিত কাউন্সিলর শারমিন আক্তার বলেন, বেশিরভাগ কাউন্সিলর এবার ভিজিএফ চাল বিতরণে সর্ম্পৃক্ত ছিলেন না। তাই এবার নানাবিধ অনিয়ম হয়েছে। বিশেষ করে নির্দিষ্ট সময়ে চাল বিতরণ করা হয়নি।ঈদ উপলক্ষ্যে চাল দেয়া হলেও ঈদের পর বিতরণ করা হয়েছে। ফলে সরকারের মহৎ উদ্দেশ্য ব্যাহত হয়েছে উপকারভোগীরা ঈদ আনন্দও ম্লান হয়েছে।

এ ব্যাপারে ট্যাগ অফিসার ও উপজেলা উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা মাসুদ আলম জানান, নিয়ম মেনে পৌরসভায় চাল বিতরণ করা সম্ভব হয়নি। শুধুমাত্র একটি ওয়ার্ড ছাড়া বাকি ওয়ার্ডগুলোতে কখন চাল বিতরণ করা হয়েছে তা আমাদে জানানো হয়নি। তাই এই বিষয়ে আমি কিছুই বলতে পারবো না।

শেরপুর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) সানজিদা সুলতানা জানান, শেরপুর পৌরসভায় ভিজিএফ চাল বিতরণে অনিয়মের অভিযোগ শুনেছি। তদন্ত করে ব্যবস্থা নেয়া হবে।

শেরপুর পৌরসভার মেয়র জানে আলম খোকা বলেন, সব নিয়ম মেনেই ভিজিএফ চাল বিতরণ করা হয়েছে। কোনে অনিয়ম হয়নি।

Check Also

শেরপুর থানার নবাগত ওসির সাথে সাংবাদিকদের মতবিনিময় সভা অনুষ্ঠিত

শেরপুর নিউজ: বগুড়ার শেরপুর থানার নবাগত অফিসার ইনচার্জ (ওসি) মো. শফিকুল ইসলামের সাথে সাংবাদিকদের এক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

20 + thirteen =

Contact Us