সর্বশেষ সংবাদ
Home / বগুড়ার খবর / শেরপুর / শেরপুরে গাড়ীদহে মেলা বসানো নিয়ে দুই গ্রুপ মুখোমুখি

শেরপুরে গাড়ীদহে মেলা বসানো নিয়ে দুই গ্রুপ মুখোমুখি

শেরপুর নিউজঃ বগুড়ার শেরপুরের গাড়ীদহে বারুনী মেলা বসানোকে কেন্দ্র করে স্থানীয় দুইগ্রুপ মুখোমুখী অবস্থায় নেয়ায় রক্তক্ষয়ী সংঘর্ষের আশঙ্কা দেখা দিয়েছে। এরই মধ্যে মেলার প্রচারণা চালানো এক গ্রুপের প্রচার মাইক ভাঙচুর করেছে আরেক গ্রুপের নেতাকর্মীরা। এ নিয়ে উভয় গ্রুপের মধ্যে দেখা দিয়েছে চরম উত্তেজনা। সেই সঙ্গে এলাকায় বিরাজ করছে থমথমে অবস্থা।

বুধবার (২৬ এপ্রিল) উপজেলার গাড়ীদহ ইউনিয়নের গাড়িদহ এলাকায় করতোয়া নদীর তীরে দুইদিন ব্যাপি এই মেলা বসানোর আয়োজন চলছে।

খোঁজ নিয়ে জানা যায়, প্রতিবছর হিন্দু ধর্মীয় পঞ্জিকা তিথি অনুযায়ী করতোয় নদী সংলগ্ন উপজেলার গাড়ীদহ এলাকায় বারুনী মেলা বসে। সে অনুযায়ী রোজার প্রথম সপ্তাহে মেলাটি হওয়ার কথা ছিল। কিন্তু রমজানের পবিত্রতা রক্ষায় এবার ওই মেলা বসানো হয়নি। তবে ঈদ পরবর্তী ওই নামেই মেলার আয়োজন চলছে। এরই ধারাবাহিকতায় স্থানীয় গাড়ীদহ ইউনিয়ন আওয়ামীলীগ (পশ্চিম) শাখার সাধারণ সম্পাদক মতিউর রহমান মতি মেলা বসানোর অনুমতি চেয়ে জেলা প্রশাসক বরাবরে আবেদন করেন। পাশাপাশি মাইকযোগে মেলার প্রচার-প্রচারণা চালানো শুরু করেন। কিন্তু এককভাবে এই আয়োজন করায় ক্ষুব্ধ হয়ে উঠেন গাড়ীদহ ইউনিয়ন (পূর্ব) শাখার সভাপতি রুবেল আহম্মেদ ও তার অনুগত দলীয় নেতাকর্মীরা। এরই জেরে মতি গ্রæপের পক্ষ থেকে চালানো মেলার প্রচার মাইক ভাঙচুর করেন তারা। এমনকি একইস্থানে পাল্টা মেলা বসানোর ঘোষণা দেন। সেইসঙ্গে মেলা বসানোর অনুমতি চেয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তার নিকট লিখিত আবেদন করেন। উভয় গ্রুপই মেলা বসানোর বিষয়ে অনঢ় অবস্থানে থাকায় এলাকায় চরম উত্তেজনা দেখা দিয়েছে।

স্থানীয় একটি সূত্র জানায়, দুইদিন ব্যাপি মেলার আয়োজন করা হলেও চলে সপ্তাহ ব্যাপি। এরমধ্যে একদিন বসে বউ মেলা। এই মেলায় রকমারি খাবার দোকান, শিশু-কিশোরদের বিভিন্ন খেলনা সামগ্রীসহ লাখ লাখ টাকার কাঠের ফার্নিচার বেচা-বিক্রি হয়। সরকারিভাবে মেলাটি ইজারা দেওয়া হয় না। তাই খাজনা আদায়ের কোনো বৈধতা নেই। কিন্তু মেলা আয়োজক দাবিদাররা মেলায় আসা সব দোকান ও বিক্রি হওয়া ফার্নিচারগুলোতে থেকে খাজনার নামে লাখ লাখ টাকা চাঁদা আদায় করে থাকেন। এরই একটি অংশ সব মহলকে ম্যানেজ করতে ব্যয় করা হয়ে থাকে। তাই মেলায় আসা সাধারণ মানুষকে জিম্মি করে প্রকাশ্যেই খাজনার নামে চাঁদা আদায়ের ঘটনা ঘটলেও কোনো প্রতিকার হয় না। সূত্রটির দাবি, মেলায় বসানো বিভিন্ন মহাল ইজারার টাকা ভাগ-বাটোয়ারাকে কেন্দ্রে করে স্থানীয় আ.লীগের নেতাকর্মীরা দুইভাগে বিভক্ত হয়ে পড়েছেন। তাই এই মেলাকে ঘিরে এবার বড় ধরণের রক্তক্ষয়ী সংঘর্ষের আশঙ্কা রয়েছে বলে সূত্রটি জানায়।

গাড়ীদহ ইউনিয়ন আওয়ামী লীগ (পশ্চিম) শাখার সাধারণ সম্পাদক মতিউর রহমান মতি বলেন, মেলাটি তাদের এলাকার ঐতিহ্য। তাই মেলা বসানোর অনুমতি চেয়ে প্রশাসনের নিকট আবেদন করেছেন। অনুমতি পেলে বারুনী মেলা বসানো হবে। এতে কোনো শক্তিই মেলা ঠেকাতে পারবে না। যে কোনো মূল্যে মেলা বসানো হবে। তবে তাদের প্রচার মাইক ভেঙে ক্ষতি সাধন করা হয়েছে উল্লেখ করে এই আ.লীগ নেতা আরো বলেন, আমরা আইনের প্রতি শ্রদ্ধাশীল। তাই ভাঙচুরের ঘটনায় থানায় লিখিত অভিযোগ করেছি। থানা-পুলিশের নিকট সঠিক বিচার পাবো বলে আশা করছি। অন্যথায় মাঠেই মোকাবেলা করা হবে বলে হুঁশিয়ারী দেন এই নেতা।

অন্যদিকে আওয়ামী লীগের গাড়ীদহ ইউনিয়ন (পূর্ব) শাখার সভাপতি রুবেল আহম্মেদ বলেন, বুধবার সেখানে আমাদের মেলা বসবে। এজন্য সব ধরণের প্রস্তুতিও সম্পন্ন করা হয়েছে। এরই অংশ হিসেবে আমাদের পক্ষ থেকে মাইকযোগে প্রচার-প্রচারণাও চালানো হচ্ছে। তাই কোনো অপশক্তি এই বারুনী মেলা ঠেকাতে পারবে না বলে মন্তব্য করেন। এরপরও মেলা বন্ধে যদি কোনো ধরনের চেষ্টা করা হয়, তাহলে এলাকার লোকজনই প্রতিহত করবে।

শেরপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আতাউর রহমান খোন্দকার এ প্রসঙ্গে বলেন, কোনো পক্ষই এখনো মেলার অনুমতি পাননি। তাই মেলা নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই। এছাড়া ওই মেলাটি এলাকার ঐতিহ্যবাহী একটি মেলা। প্রতিবছরই হয়ে আসছে। এখানে গ্রুপিং বা উত্তেজনা সৃষ্টির কোনো কারণ নেই। ফলে আইন শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রয়েছে।

শেরপুর উপজেলা নির্বাহী অফিসার সানজিদা সুলতানা বলেন, তার দপ্তর থেকে কোনো মেলার অনুমতি দেওয়া হয় না। তাই ওই বিষয়টি আমার জানা নেই। এছাড়া দুই গ্রুপের মধ্যে উত্তেজনার কোনো ঘটনার বিষয়টিও জানেন না বলে দাবি করেন তিনি।

Check Also

বগুড়ার চার থানায় নতুন ওসি, শেরপুরে শফিকুল ইসলাম

শেরপুর নিউজ ডেস্ক: বগুড়ায় চার থানাসহ ট্রাফিক বিভাগে নতুন অফিসার ইনচার্জ নিয়োগ দেওয়া হয়েছে। সোমবার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 − 1 =

Contact Us