Home / দেশের খবর / হজযাত্রীদের করোনা টিকা বাধ্যতামূলক

হজযাত্রীদের করোনা টিকা বাধ্যতামূলক

শেরপুর নিউজ ডেস্কঃ চলতি হজ মৌসুমে হজে গমনেচ্ছুদের জন্য করোনাভাইরাসের টিকা বাধ্যতামূলক করেছে সৌদি সরকার। এ জন্য হজে যেতে ইচ্ছুকদের দ্রুত করোনা-প্রতিরোধী টিকা নেয়ার নির্দেশ দিয়েছে বাংলাদেশের ধর্ম মন্ত্রণালয়।

শুক্রবার (২৮ এপ্রিল) মন্ত্রণালয়ের হজ-১ শাখার উপসচিব আবুল কাশেম মুহাম্মদ শাহীন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ইতিমধ্যে ২০২৩ সালের হজযাত্রীদের নিবন্ধন কার্যক্রম শেষ হয়েছে। আগামী ২১ মে হজের ফ্লাইট নির্ধারিত রয়েছে। তাই আগামী ৬ মে থেকে হজযাত্রীদের টিকা প্রদান কার্যক্রম শুরু করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক ও কেন্দ্রীয় ঔষধাগারের পরিচালক বরাবরও নির্দেশনার অনুলিপি পাঠানো হয়েছে।

এদিকে, হজযাত্রীদের হজ মৌসুম শুরুর ১০ দিন আগেই করোনাভাইরাসের টিকা নেয়া সম্পন্ন করতে হবে বলে জানিয়েছে সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয়। সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে মন্ত্রণালয়টি বুধবার (২৬ এপ্রিল) এ তথ্য জানায়।

মন্ত্রণালয়ের টুইট বার্তায় বলা হয়েছে, আবেদনপত্রের সঙ্গে টিকা সনদের অনুলিপি যুক্ত করা বাধ্যতামূলক। কোনও আবেদনকারী যদি তা না করেন তাহলে তাকে হজের অনুমোদন দেয়া হবে না।

উল্লেখ্য, চাঁদ দেখা সাপেক্ষে চলতি বছরের ২৭ জুন (৯ জিলহ্জ) পবিত্র হজ অনুষ্ঠিত হতে পারে। এবার বাংলাদেশ থেকে নিবন্ধিত হজযাত্রী এক লাখ ১৯ হাজার ৪৮৬ জন। এরমধ্যে সরকারিভাবে ১০ হাজার ৩৯ জন এবং বেসরকারিভাবে এক লাখ ৯ হাজার ৪৪৭ জন নিবন্ধন করেছেন।

Check Also

বায়তুল মোকাররমে দুই পক্ষের হাতাহাতি

শেরপুর নিউজ ডেস্ক: জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে পুরনো ও নতুন খতিবের অনুসারীদের মধ্যে হাতাহাতির ঘটনা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

19 − 14 =

Contact Us