সর্বশেষ সংবাদ
Home / মিডিয়া / ফেসবুক-ইউটিউবে বিজ্ঞাপনের কর কাটার নির্দেশ

ফেসবুক-ইউটিউবে বিজ্ঞাপনের কর কাটার নির্দেশ

শেরপুর নিউজ ডেস্কঃ সামাজিক যোগাযোগমাধ্যমে (ফেসবুক-ইউটিউব) বা ওয়েবসাইটে বিজ্ঞাপন প্রচার বা কোনো কনটেন্টের প্রমোশন বা বিপণন করলে ১৫ শতাংশ হারে কর কেটে রাখার জন্য ব্যাংকগুলোকে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। ইন্টারনেট ব্যবহার করে ফেসবুক, ইউটিউবের মতো মাধ্যমে বিজ্ঞাপন প্রচার এবং রেডিও বা টেলিভিশন মাধ্যম ব্যবহার করে বিজ্ঞাপনের ওপর কর কর্তনের বিষয়ে একটি ব্যাখ্যা দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

‘ডিজিটাল মার্কেটিং এবং অ্যাডভারটাইজমেন্ট ব্রডকাস্টিং’ বিষয়ক স্পষ্টীকরণ শিরোনামে এনবিআরের একটি চিঠি সংযুক্ত করে গত সোমবার একটি সার্কুলার জারি করেছে বাংলাদেশ ব্যাংক। বৈদেশিক মুদ্রা লেনদেনে নিয়োজিত সব ব্যাংকে পাঠানো সার্কুলারে বলা হয়েছে, ‘ডিজিটাল মার্কেটিং এবং অ্যাডভারটাইজমেন্ট ব্রডকাস্টিং’ বিষয়ে অনিবাসী প্রতিষ্ঠানের অনুকূলে রেমিট্যান্স প্রেরণের ক্ষেত্রে আয়কর অধ্যাদেশ ১৯৮৪ এর ৫৬ ধারার আওতায় বিভিন্ন গ্রাহকের কাছ থেকে ভিন্ন ভিন্ন হারে কর কর্তন করা হচ্ছে।

এ বিষয়ে এনবিআর গত ১৭ এপ্রিল এক পত্রের মাধ্যমে দুটি সেবা সম্পর্কে স্পষ্ট করে আগামী ৩০ জুন পর্যন্ত প্রযোজ্য করহার অনুসরণ করার নির্দেশনা দিয়েছে। এ বিষয়ে এনবিআর থেকে ভিন্ন ব্যাখ্যা সংবলিত কোনো পত্র জারি করা হলে, তা অকার্যকর বলে গণ্য হবে। এনবিআরের পত্রে জানানো হয়, ইন্টারনেট ব্যবহার করে কোনো বিজ্ঞাপন প্রচার করা হলে অর্থাৎ সামাজিক যোগাযোগমাধ্যমে বা ওয়েবসাইটে কোনো বিজ্ঞাপন প্রচার বা কোনো কনটেন্টের প্রমোশন বা বিপণন করা হলে তা ডিজিটাল মার্কেটিং হিসেবে গণ্য হবে। টেলিভিশন বা রেডিও চ্যানেলে প্রচারিত কোনো কনটেন্ট বা বিজ্ঞাপন ডিজিটাল মার্কেটিং হিসেবে গণ্য হবে না। ডিজিটাল মার্কেটিংয়ের বিজ্ঞাপনের ওপর করহার ১৫ শতাংশ।

এতে আরও বলা হয়, টেলিভিশন বা রেডিও চ্যানেলে কোনো বিজ্ঞাপন সম্প্রচার হলেই কেবল তা ‘অ্যাডভারটাইজমেন্ট ব্রডকাস্টিং’ হিসেবে গণ্য হবে। ইন্টারনেট ব্যবহার করে কোনো বিজ্ঞাপন প্রচার করা হলে অর্থাৎ সামাজিক যোগাযোগমাধ্যমে বা ওয়েবসাইটে কোনো বিজ্ঞাপন প্রচার বা কোনো কনটেন্টের প্রমোশন বা বিপণন করা হলে তা ‘অ্যাডভারটাইজমেন্ট ব্রডকাস্টিং’ হিসেবে গণ্য হবে না। এ সেবার বিপরীতে প্রযোজ্য কর হার ২০ শতাংশ।

Check Also

সাংবাদিকদের বিরুদ্ধে ঢালাও মামলায় বিপিজেএ’র উদ্বেগ

শেরপুর নিউজ ডেস্ক: অন্তর্বর্তী সরকার দায়িত্ব নেওয়ার পর ঢাকাসহ দেশের বিভিন্ন জায়গায় সাংবাদিকদের বিরুদ্ধে নির্বিচারে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 × three =

Contact Us