সর্বশেষ সংবাদ
Home / অর্থনীতি / জাহাজভাঙা শিল্পকে নিরাপদ ও পরিবেশবান্ধব করতে সরকার কাজ করছে – পরিবেশ উপমন্ত্রী

জাহাজভাঙা শিল্পকে নিরাপদ ও পরিবেশবান্ধব করতে সরকার কাজ করছে – পরিবেশ উপমন্ত্রী

শেরপুর নিউজ ডেস্ক:পরিবেশ মন্ত্রণালয় এবং নরওয়েজিয়ান প্রতিনিধিদলের মধ্যে এক বৈঠক অনুষ্ঠিত হয়।

১০মে(বুধবার) পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন উপমন্ত্রী হাবিবুন নাহার বলেছেন, জাহাজ ভাঙা শিল্পকে পরিবেশবান্ধব ও নিরাপদ করতে সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে। পরিবেশ মন্ত্রণালয়ে অন্যান্য মন্ত্রীদের সাথে সাথে বৈঠক যাতে বিপজ্জনক রাসায়নিক পদার্থ, জনস্বাস্থ্যের ঝুঁকি, জীববৈচিত্র্যের জন্য হুমকি এবং শব্দ দূষণ নিয়ন্ত্রণ করা হয়। বিপজ্জনক বর্জ্য এবং জাহাজ ধ্বংস বর্জ্য ব্যবস্থাপনা নিয়ম, ২০১১, এই বিষয়ে সরকার কর্তৃক প্রণীত বিপজ্জনক বর্জ্য (ই-বর্জ্য) ব্যবস্থাপনা বিধিমালা, ২০২১, কঠিন বর্জ্য ব্যবস্থাপনা বিধিমালা, ২০২১, চিকিৎসা-বর্জ্য (ব্যবস্থাপনা ও প্রক্রিয়াকরণ) বিধিমালা, ২০০৮ অনুসরণ করা হচ্ছে। এসব নিয়মের যথাযথ বাস্তবায়নের জন্য কোনো জাহাজ ভাঙার ক্ষেত্রে পরিবেশ অধিদপ্তরের সংশ্লিষ্ট কর্মকর্তারা নিয়মিত পরিদর্শন করেন।

আজ বাংলাদেশ সচিবালয়ে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে নরওয়ের জলবায়ু ও পরিবেশ বিষয়ক উপমন্ত্রী রাগনহিল্ড সজোনার সিরস্টাডের নেতৃত্বে প্রতিনিধি দলের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে পরিবেশ উপমন্ত্রী এসব কথা বলেন। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বাংলাদেশে নিযুক্ত নরওয়ের রাষ্ট্রদূত এসপেন রিক্টর-সভেনডসেন, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব ড.ফারহিনা আহমেদ, অতিরিক্ত সচিব (পরিবেশ) সঞ্জয় কুমার ভৌমিক, উপসচিব মো. আব্দুল ওয়াদুদ চৌধুরী; অনুষ্ঠানে নরওয়েজিয়ান দূতাবাসের ডেপুটি হেড অব মিশন সিলজে ফাইনস ওয়ানেবো এবং অন্যান্য সংশ্লিষ্ট কর্মকর্তা ও নরওয়েজিয়ান জাহাজ মালিক সমিতির নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

আরো উপস্থিত ছিলেন, নরওয়ের জলবায়ু ও পরিবেশ বিষয়ক উপমন্ত্রী রাগনহিল্ড সজোনার সিরস্টাড এবং রাষ্ট্রদূত এসপেন রিক্টার-সেভেনডসেন জাহাজের নিরাপদ ও পরিবেশগত পুনর্ব্যবহারযোগ্য হংকং আন্তর্জাতিক কনভেনশন অনুমোদনে শিল্প মন্ত্রণালয়কে সহায়তা করার জন্য পরিবেশ মন্ত্রণালয়কে অনুরোধ করেন। নরওয়ের উপমন্ত্রী বলেন, নরওয়ে সরকারের জলবায়ু বিনিয়োগ তহবিল থেকে সহায়তা প্রদানের ক্ষেত্রে বাংলাদেশ একটি অগ্রাধিকার দেশ। এ ক্ষেত্রে জলবায়ু মোকাবেলায় বাংলাদেশকে সহায়তা করা হবে। তিনি বলেন, জাতিসংঘের বিভিন্ন সংস্থার মাধ্যমে বাংলাদেশকে দেওয়া সহায়তাও অব্যাহত থাকবে।

এ সময় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব ড. ফারহিনা আহমেদ বলেন, জলবায়ু পরিবর্তনের কারণে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত দেশগুলোর মধ্যে বাংলাদেশ ৭ম। ফলে বিপুল পরিমাণ সম্পদ হারাচ্ছে বাংলাদেশ। একই সঙ্গে তিনি আন্তর্জাতিক অঙ্গীকার রক্ষার লক্ষ্যে সক্ষমতা বৃদ্ধি, রাসায়নিক বর্জ্য নিয়ন্ত্রণ, সবুজ শিল্প প্রতিষ্ঠাসহ অন্যান্য ক্ষেত্রে নরওয়ের কাছে প্রযুক্তিগত ও আর্থিক সহায়তা চেয়েছেন। সচিব বলেন, নরওয়েসহ উন্নত দেশগুলো সাহায্য করলে বাংলাদেশ সরকার প্রণীত জাতীয় অভিযোজন পরিকল্পনা বাস্তবায়ন করে জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাব থেকে বাংলাদেশকে রক্ষা করা সম্ভব হবে। পরিবেশ সচিব আরও বলেন যে তার মন্ত্রণালয় পরিবেশগত বিধি অনুসরণ করে হংকং কনভেনশন অনুমোদনের জন্য শিল্প মন্ত্রণালয়কে সহায়তা করবে।

আলোচনায় উভয় পক্ষ সমুদ্রে প্লাস্টিক দূষণ নিয়ন্ত্রণ, নবায়নযোগ্য জ্বালানি, গ্রিনহাউস গ্যাস নির্গমন হ্রাসসহ জলবায়ু পরিবর্তন সংক্রান্ত বিভিন্ন ক্ষেত্রে একসঙ্গে কাজ করার অঙ্গীকার ব্যক্ত করেন। সহযোগিতার ক্ষেত্রগুলি চিহ্নিত করে ভবিষ্যতে একসাথে এগিয়ে যাওয়ার উপর জোর দেওয়া হয়। COP28 সহ অন্যান্য আন্তর্জাতিক ফোরামে দুই দেশের মধ্যে সহযোগিতা আরও গভীর করতে উভয় পক্ষ সম্মত হয়েছে।

 

 

Check Also

যে ৫ ব্যাংকের নগদ টাকার সংকট কাটছে

  শেরপুর নিউজ ডেস্ক: ক্ষমতার পালাবদলের পর পরিবর্তিত পরিস্থিতিতে নগদ টাকা না থাকায় গ্রাহককে অর্থ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

fifteen − 6 =

Contact Us