সর্বশেষ সংবাদ
Home / দেশের খবর / আলোচনায় সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা

আলোচনায় সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা

শেরপুর ডেস্কঃ মূল্যস্ফীতির চাপের মধ্যে সরকারি চাকুরেদের কিছুটা স্বস্তি দিতে আগামী ২০২৩-২৪ অর্থবছরের বাজেটে ২০ শতাংশ মহার্ঘ ভাতা দেওয়ার পরিকল্পনা করছে সরকার। তবে আপাতত তাঁদের জন্য নতুন পে স্কেল (বেতন কাঠামো) দেওয়ার পরিকল্পনা নেই সরকারের। গতকাল বুধবার আগামী ২০২৩-২৪ অর্থবছরের বাজেট চূড়ান্ত করতে গণভবনে সন্ধ্যা সাড়ে ৭টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে বৈঠক হয়েছে। বৈঠকে মহার্ঘ ভাতার বিষয়টি নিয়ে আলোচনা করা হলেও চূড়ান্ত সিদ্ধান্তের কথা জানানো হয়নি। আগামী রবিবার আবারও আলোচনা হতে পারে। বৈঠকে করের আওতা বাড়ানো নিয়ে আলোচনা করা হয়েছে বলে জানা গেছে।

জাতীয় সংসদে ১ জুন আগামী ২০২৩-২৪ অর্থবছরের বাজেট উত্থাপন করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। রেওয়াজ অনুযায়ী, বাজেট চূড়ান্ত করার আগে প্রধানমন্ত্রীর সঙ্গে বাজেট তৈরির সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিদের আলাদা বৈঠক হয়। বৈঠকে প্রধানমন্ত্রীর দিকনির্দেশনা নেওয়া হয়। বৈঠকের পর গণভবনে নৈশ ভোজের আয়োজন করা হয়।

সভায় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা মসিউর রহমান, বাংলাদেশ ব্যাংকের গভর্নর আবদুর রউফ তালুকদার, অর্থ বিভাগের সিনিয়র সচিব ফাতিমা ইয়াসমিন, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব শরিফা খান, পরিকল্পনা বিভাগের সচিব সত্যজিত কর্মকার, আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব শেখ মোহাম্মদ সলীম উল্লাহ, জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিমসহ বাজেটসংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

পাঁচ বছর পর একটি নতুন বেতন স্কেল ঘোষণা করার কথা থাকলেও ২০১৫ সালের জুলাই মাসে অষ্টম পে স্কেল কার্যকর হয়। এর পর থেকে প্রতিবছর জুলাইয়ে সরকারি কর্মকর্তা-কর্মচারীরা ৫ শতাংশ হারে ইনক্রিমেন্ট পাচ্ছেন। মূল্যস্ফীতি বিবেচনায় নিয়ে ইনক্রিমেন্ট বাড়ানোর প্রস্তাব ছিল বেতন কমিশনের। এ জন্য অর্থমন্ত্রীর নেতৃত্বে একটি উচ্চ পর্যায়ের কমিটিও করা হয়। কিন্তু ইনক্রিমেন্ট ৫ শতাংশই রয়ে গেছে।

এবারের বাজেট আওয়ামী লীগ সরকারের টানা তৃতীয় মেয়াদের শেষ বাজেট। তাই এ বাজেটকে নির্বাচনী বাজেটও বলা যায়। এ বাজেটে আট বছর পর সরকারি কর্মকর্তা-কর্মচারীদের নতুন কিছু সুযোগ-সুবিধা দেওয়ার বিষয়ে আলোচনা করা হচ্ছে। তবে নতুন পে স্কেল নয়, মহার্ঘ ভাতার বিষয়টি আলোচনায় এসেছে বলে অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

জানা গেছে, আগামী ১২ মে গণভবনের জাতীয় রাজস্ব বোর্ডের সঙ্গে আরেকটি বৈঠক হওয়ার কথা রয়েছে। সেখানে বাজেটের অভ্যন্তরীণ উৎস নিয়ে দিকনির্দেশনা নেওয়া হতে পারে।

জাপান, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য সফর শেষে গত মঙ্গলবার সকালে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ বৈঠকটি মে মাসের শুরুর দিকে হলেও প্রধানমন্ত্রী দেশের বাইরে থাকায় এবার কিছুটা পিছিয়ে করা হচ্ছে।

বৈঠক সূত্র জানায়, বাজেট প্রস্তুতিতে সরকারি কর্মচারীদের জন্য মহার্ঘ ভাতা দেওয়ার কোনো প্রস্তাব রাখা হয়নি। তবে অর্থমন্ত্রী বা কেউ যদি আলোচনাটি উত্থাপন করেন এবং প্রধানমন্ত্রী যদি তাতে সম্মতি দেন, তাহলে কত টাকা বাড়তি লাগতে পারে, সেই প্রস্তুতি নিয়ে রেখেছে অর্থ বিভাগ। বাজেটের পর আগস্ট-সেপ্টেম্বরের দিকে এ ব্যাপারে ঘোষণা দেবে সরকার। এর আগে যে কটি পে স্কেল ও মহার্ঘ ভাতা ঘোষণা করা হয়েছে তা বাজেট ঘোষণার দু-তিন মাস পর ঘোষণা করা হয়। ঘোষণা যে মাসেই হোক না কেন তা ১ জুলাই থেকে কার্যকর করা হবে।

অর্থ বিভাগের কর্মকর্তারা বলছেন, বাজেটে এ খাতের জন্য সুনির্দিষ্ট বরাদ্দ রাখা হয় না। অন্য একটি খাত থেকে থোক বরাদ্দ এনে বরাদ্দ দেওয়া হবে।

মহার্ঘ ভাতা দিতে কত টাকা প্রয়োজন : জনপ্রশাসন মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, দেশে সরকারি চাকরিজীবী ১৪ লাখের কিছু বেশি। স্বায়ত্তশাসিত, সামরিক ও বেসামরিক কর্মকর্তা-কর্মচারী, এমপিওভুক্ত শিক্ষকসহ এই সংখ্যা প্রায় ২২ লাখ। এসংখ্যক কর্মকর্তাদের বেতন ভাতা দিয়ে ২০২২-২৩ অর্থবছরের সংশোধিত বাজেটে বেতন-ভাতার জন্য মোট বরাদ্দ ছিল ৭৩ হাজার ১৭৩ কোটি টাকা। আসন্ন অর্থবছরে বেতন-ভাতা খাতে ৭৭ হাজার কোটি টাকা বরাদ্দের প্রাক্কলন করেছে অর্থ বিভাগ।

অর্থ বিভাগের কর্মকর্তারা বলছেন, মহার্ঘ ভাতা শুধু মূল বেতনের ওপর দেওয়া হবে। সে হিসাবে সবাইকে ১০ শতাংশ হারে দিলে চার হাজার কোটি টাকা, ১৫ শতাংশ হারে দিলে ছয় হাজার এবং ২০ শতাংশ হারে দিলে আট হাজার কোটি টাকার প্রয়োজন হতে পারে। যেহেতু মহার্ঘ ভাতা মূল বেতনের সঙ্গে যুক্ত হয় না, ফলে তাঁদের বাড়িভাড়া ভাতাসহ অন্য কোনো ভাতার হেরফের হবে না।

মহার্ঘ ভাতায় কত টাকা বেতন বাড়বে : অর্থ মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট শাখার কর্মকর্তারা বলছেন, মহার্ঘ ভাতায় বাড়িভাড়া বাড়ে না। এ ক্ষেত্রে নির্ধারিত সিলিং তৈরি করে শুধু মূল বেতন বাড়ানো হয়। সর্বশেষ জাতীয় বেতন স্কেলের আওতাভুক্ত চাকরিজীবীদের মূল বেতনের ১০ থেকে ২০ শতাংশ হারে বাড়ানো হবে। যদি ২০ শতাংশ বৃদ্ধি পায় তাহলে একজন সরকারি কর্মচারীর বেতন সর্বনিম্ন বাড়বে এক হাজার ৬৫০ থেকে সর্বোচ্চ আট হাজার টাকা। সর্বশেষ ২০১৩ সালে ২০ শতাংশ মহার্ঘ ভাতা দেয় সরকার।

 

Check Also

আন্তরিকতার সঙ্গে দেশসেবায় আত্মনিয়োগে স্বরাষ্ট্র উপদেষ্টার আহ্বান

শেরপুর নিউজ ডেস্ক: দেশপ্রেম ও আন্তরিকতার সঙ্গে দেশসেবায় আত্মনিয়োগের আহ্বান জানিয়েছেন স্বরাষ্ট্র উপদেষ্টা লেফটেন্যান্ট জেনারেল …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

four × 2 =

Contact Us