সর্বশেষ সংবাদ
Home / উন্নয়ন / এবার বহরে যুক্ত হচ্ছে এয়ারবাসের ১০ উড়োজাহাজ

এবার বহরে যুক্ত হচ্ছে এয়ারবাসের ১০ উড়োজাহাজ

শেরপুর নিউজ ডেস্কঃ রাষ্ট্রীয় পতাকাবাহী বিমান বাংলাদেশ এয়ারলাইন্স সেবার পরিধি বাড়াতে নানা উদ্যোগ নিচ্ছে। বিমানের বহর সমৃদ্ধ করতে নতুন উড়োজাহাজ কেনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ফ্রান্সের এয়ারক্রাফট কোম্পানি এয়ারবাস থেকে ১০টি উড়োজাহাজ কেনার নীতিগত সিদ্ধান্ত হয়েছে। বহরে এই ১০ উড়োজাহাজ যুক্ত হলে বিমানের পুরোনো রুট চালুসহ নতুন রুটে চলার পথ সুগম হবে বলে আশা করছেন কর্মকর্তারা।

পৃথিবীর নামিদামি এয়ারলাইন্সগুলোয় যুক্তরাষ্ট্রের বোয়িংয়ের পাশাপাশি ফ্রান্সের এয়ারবাস কোম্পানির উড়োজাহাজ রয়েছে। বিমান বাংলাদেশ এতদিন বোয়িংয়ে রুট চালালেও এবার এয়ারবাসও যুক্ত করতে যাচ্ছে। অত্যাধুনিক ও কম খরচ হিসেবে পরিচিত এয়ারবাসের উড়োজাহাজ। মন্ত্রণালয় ও বিমান সূত্র জানিয়েছে, প্রাথমিকভাবে এয়ারবাসের দুটি কার্গো উড়োজাহাজ কেনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে, যা ২০২৬ থেকে ২০২৭ সালের মধ্যে বিমানের বহরে যুক্ত হবে। অন্য ৮টি উড়োজাহাজ হবে যাত্রীবাহী, যা ধাপে ধাপে আসতে ২০২৮ থেকে ’৩০ সাল পর্যন্ত অপেক্ষা করতে হবে। সে লক্ষ্যেই এগিয়ে যাচ্ছে বিমান। গত ৩ মে বিমানের পরিচালনা পর্ষদ বৈঠক করে এয়ারবাস থেকে উড়োজাহাজ কেনার নীতিগত সিদ্ধান্ত নিয়েছে। বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী কালবেলাকে বলেন, বিমানের সর্বশেষ বোর্ড মিটিংয়ে এয়ারবাস কেনার বিষয়ে ইতিবাচক সিদ্ধান্ত এসেছে। এসব নিয়ে আমাদের টেকনিক্যাল কমিটি বসবে।

বিমান সূত্র জানিয়েছে, এয়ারবাস থেকে যাত্রী ও মালপত্র পরিবহন উড়োজাহাজ কেনা এবং বাংলাদেশের এভিয়েশন খাতের উন্নয়নে প্রয়োজনীয় সহযোগিতার জন্য এভিয়েশন অংশীদারত্ব প্রতিষ্ঠার লক্ষ্যে বাংলাদেশ ও যুক্তরাজ্যের মধ্যে একটি জয়েন্ট কমিউনিক স্বাক্ষরিত হয়েছে। গত ৫ মে যুক্তরাজ্যের লন্ডনে দুই দেশের মধ্যে এই কমিউনিক স্বাক্ষরিত হয়। বাংলাদেশের পক্ষে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান এবং যুক্তরাজ্যের পক্ষে সে দেশের বিনিয়োগমন্ত্রী লর্ড ডমিনিক জনসন এতে সই করেন।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের দায়িত্বশীল এক কর্মকর্তা কালবেলাকে বলেন, বর্তমানে বিমানের বহরে থাকা ২১টি উড়োজাহাজের মধ্যে ১৬টিই বোয়িং কোম্পানির। এসব উড়োজাহাজের মধ্যে ৬টি রয়েছে বোয়িংয়ের ৭৮৭ মডেলের অত্যাধুনিক ড্রিমলাইনার। এয়ারবাসের আরও ১০টি উড়োজাহাজ যুক্ত হলে বহরের সংখ্যা দাঁড়াবে ৩১-এ। এতে ভালোভাবেই প্রতিযোগিতা করা যাবে বিদেশি এয়ারলাইন্সগুলোর সঙ্গে। পাশাপাশি যাত্রী সেবার মানও আরও উন্নত হবে। বিশ্বের অন্তত ৪২টি দেশের সঙ্গে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের আকাশ সেবার চুক্তি থাকলেও বর্তমানে ১৬টি দেশে সেবা কার্যক্রম চলছে।

এয়ারবাস পৃথিবীর অন্যতম বড় এয়ারক্রাফট সংস্থা, প্রতিষ্ঠানটি বাণিজ্যিক উড়োজাহাজের নকশা, নির্মাণ ও বিপণন করে থাকে। এটির মূল অফিস ফ্রান্সে অবস্থিত হলেও ওই দেশটি ছাড়াও ব্রিটেন ও স্পেনে তাদের বড় অফিস ও সংযোজন কারখানা রয়েছে।

মন্ত্রণালয় ও বিমান বাংলাদেশ এয়ারলাইন্স সূত্র বলছে, এয়ারবাসের পক্ষ থেকে বিমানকে দুটি এ৩৫০-এফ মডেলের কার্গো বিমান কেনার প্রস্তাব দেওয়া হয়েছিল। প্রতিটি এয়ারক্রাফটের জন্য ২০ কোটি মার্কিন ডলার করে চাওয়া হয়েছে। তবে এ দাম চূড়ান্ত হয়নি, দুটি কার্গো কেনার আগে অবশ্য অনেক ধাপ বাকি রয়েছে। এর পর দরকষাকষির বিষয়টি রয়েছে। এয়ারবাসের এই মডেলের একটি কার্গো উড়োজাহাজ ১০৯ টন ভার বহনে সক্ষম।

গত ২৩ মার্চ ঢাকায় হোটেল ইন্টারকন্টিনেন্টালে ‘বাংলাদেশ এভিয়েশন সামিট-২০২৩’ অনুষ্ঠিত হয়। সামিটে বাংলাদেশের পক্ষে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমানসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সামিটে এয়ারবাসের প্রতিনিধিদল ছাড়াও যুক্তরাজ্য সরকারের পক্ষে বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ পার্লামেন্ট সদস্য রুশনারা আলি, ঢাকায় নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটারটন ডিকসন ও ফ্রান্সের রাষ্ট্রদূত ম্যারি মাসডুপুই উপস্থিতও ছিলেন। সামিটে বাংলাদেশের এভিয়েশন খাত ও এ খাতকে অত্যাধুনিক করার জন্য নানা পদক্ষেপ নেওয়ার বিষয়ে আলোচনা হয়। সেখানেই আলোচনা হয় বাংলাদেশের রাষ্ট্রীয় বহরে এয়ারবাস যুক্ত করার। এয়ারবাস ও বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের কর্মকর্তাদের মধ্যে এ-সম্পর্কিত একটি আলোচনা সভাও অনুষ্ঠিত হয়।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের এক কর্মকর্তা নাম প্রকাশ না করে কালবেলাকে বলেন, এয়ারবাসের উড়োজাহাজ কেনার বিষয়ে নীতিগতভাবে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগামী কয়েক বছরের মধ্যে তা জি টু জি পদ্ধতিতে কেনা হবে। এখন কীভাবে উড়োজাহাজ কেনা হবে, উড়োজাহাজের দাম কত পড়বে—এগুলো নির্ধারণে টেকনিক্যাল কমিটি কাজ করবে।

Check Also

শুরু হতে যাচ্ছে ‘বাংলাদেশ স্টার্টআপ সামিট ২০২৪’

শেরপুর নিউজ ডেস্ক: ‘স্মার্ট বাংলাদেশ: এন্ডলেস পসিবিলিটিজ’ থিম নিয়ে দ্বিতীয় বারের শুরু হতে যাচ্ছে ‘বাংলাদেশ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

15 − 6 =

Contact Us