সর্বশেষ সংবাদ
Home / সারাদেশ / চট্টগ্রাম / ঝুঁকিপূর্ণ বেড়িবাঁধে অরক্ষিত উপকূল

ঝুঁকিপূর্ণ বেড়িবাঁধে অরক্ষিত উপকূল

শেরপুর নিউজ ডেস্কঃ ঘূর্ণিঝড় মোখার আঘাত নিয়ে আতঙ্কে আছেন চট্টগ্রামের বাঁশখালী, সন্দ্বীপ, আনোয়ারা, সীতাকুণ্ড, মীরসরাইসহ উপকূলীয় এলাকার বাসিন্দারা। এসব উপকূলীয় এলাকায় বেড়িবাঁধ সংস্কার নিয়ে নানা উদ্যোগ গ্রহণ করলেও কার্যত অরক্ষিত রয়ে গেছে। বেড়িবাঁধগুলো অরক্ষিত হয়ে পড়ায় উপকূলীয় এলাকার প্রতিটি ইউনিয়নে মাইকিং করে জনসাধারণকে নিরাপদ আশ্রয়ে চলে যাওয়ার জন্য অনুরোধ করা হয়।

এদিকে উপকূলের অরক্ষিত ও ভাঙাচোরা বেড়িবাঁধ দিয়ে পানি ঢোকার আশঙ্কায় সন্দ্বীপসহ কয়েকটি এলাকার স্থানীয়রা মাটি বা ইট দিয়ে ভেঙে যাওয়া বেড়িবাঁধ সংস্কার শুরু করেছেন।

তথ্যমতে, চট্টগ্রামের অন্যতম উপকূলীয় উপজেলা বাঁশখালীর অন্তত পাঁচটি ইউনিয়নের বেড়িবাঁধ খুবই ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে। চট্টগ্রাম পানি উন্নয়ন বোর্ডের এক তথ্যমতে, এ উপজেলার প্রায় ৩৬ কিলোমিটারের মধ্যে সিসি ব্লক ঢালাই বেড়িবাঁধ রয়েছে ১০ কিলোমিটার। বাকি ২৬ কিলোমিটার মাটির বাঁধ ও ঝাউবন রয়েছে, যার বেশির ভাগই অরক্ষিত। উপজেলার খানখানাবাদ, ছনুয়া ইউনিয়নের শালবন পয়েন্ট ও ছনুয়ার টেক এলাকার বেড়িবাঁধ বেশি ঝুঁকিপূর্ণ অবস্থায় আছে। গতকাল সকালে চট্টগ্রাম জেলা প্রশাসক বাঁশখালী উপজেলার বেড়িবাঁধ এলাকায় পরিদর্শনে গিয়ে সেখানে অবস্থানরত সবাইকে নিরাপদ আশ্রয়ে চলে যেতে অনুরোধ জানিয়েছেন।

পাউবোর নির্বাহী প্রকৌশলী নাহিদ উজ-জামান খান বলেন, ‘‌চট্টগ্রামের উপকূলীয় এলাকার বিভিন্ন অংশের বেড়িবাঁধ সংস্কার করা হচ্ছে। তাছাড়া মাটির বেড়িবাঁধ অনেক জায়গায় ভেঙে গেছে যেগুলো পর্যায়ক্রমে সংস্কার করা হচ্ছে।’

Check Also

আরো ৪ কন্টেনার স্ক্যানার বন্দরে বসছে 

শেরপুর নিউজ ডেস্কঃ চট্টগ্রাম বন্দরে আগামী জুলাইয়ে বসানো হচ্ছে আরো চারটি কন্টেনার স্ক্যানার মেশিন। চীনের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

17 − three =

Contact Us