সর্বশেষ সংবাদ
Home / দেশের খবর / স্বাস্থ্যখাতে বাংলাদেশের নতুন সাফল্য

স্বাস্থ্যখাতে বাংলাদেশের নতুন সাফল্য

শেরপুর ডেস্কঃ স্বাস্থ্যখাতে নতুন একটি সাফল্য পেয়েছে বাংলাদেশ। লিম্ফ্যাটিক ফিলারিয়াসিস নামে একটি ব্যাধি বাংলাদেশ থেকে সম্পূর্ণ নির্মূল হয়েছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। লিম্ফ্যাটিক ফিলারিয়াসিস একটি মশাবাহিত রোগ। এর ফলে রোগীর যন্ত্রণাভোগের পাশাপাশি শারীরিক বিকৃতি ঘটে।

এই অঞ্চলে বাংলাদেশ চতুর্থ দেশ যে এই রোগ নির্মূল করেছে। এর আগে মালদ্বীপ, শ্রীলঙ্কা ও থাইল্যান্ড এই রোগ নির্মূল করে।

শনিবার (১৩ মে) এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বিশ্ব স্বাস্থ্য সংস্থার আঞ্চলিক পরিচালক পুনম খেত্রপাল সিং বাংলাদেশের এ অর্জনকে অত্যন্ত প্রশংসার দাবিদার হিসাবে উল্লেখ করেন।

তিনি বলেন, দৃঢ় রাজনৈতিক প্রতিশ্রুতি, স্বাস্থ্য কর্তৃপক্ষ ও সমাজের অক্লান্ত প্রচেষ্ঠার ফলে এটি সম্ভব হয়েছে। এছাড়া ভিন্ন ধরনের প্রচেষ্ঠা এবং রোগ নির্মূল করার জন্য যথাযথ কৌশল গ্রহণের কারণেও এই অর্জন সম্ভব হয়েছে।

অতীতে লিম্ফ্যাটিক ফিলারিয়াসিস একটি বড় ধরনের স্বাস্থ্য সমস্যা ছিল বাংলাদেশে। ২০০১ সালে এই রোগ নির্মূলের জন্য জাতীয় পরিকল্পনা নেওয়া হয়। ওই সময়ে ৬৪ জেলার মধ্যে ১৯ জেলায় এর বড় ধরনের প্রাদুর্ভাব ছিল। ২০১১ থেকে ২০১৫ এর মধ্যে সুপ্রশিক্ষিত কর্মীবাহিনীর মাধ্যমে এটি নির্মূলের পদক্ষেপ নেওয়া হয়।

বাংলাদেশের ২০১৮-২৫ জাতীয় কৌশল পরিকল্পনায় ওই রোগ যেন আর না হয় সে বিষয়ে ব্যবস্থা গ্রহণ সংক্রান্ত পদক্ষেপগুলো উল্লেখ করা হয়েছে।

Check Also

কক্সবাজারে যৌথবাহিনীর অভিযানে বিপুল অস্ত্র উদ্ধার

  শেরপুর নিউজ ডেস্ক: কক্সবাজারের চৌফলদন্ডীর মাঝেরপাড়া এলাকায় অভিযান চালিয়ে বিপুল পরিমাণ অবৈধ অস্ত্র উদ্ধার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

8 + 20 =

Contact Us