সর্বশেষ সংবাদ
Home / বগুড়ার খবর / বগুড়া সদর / নতুন রূপে বগুড়ার ফতেহ আলী সেতু নির্মাণের উদ্বোধন

নতুন রূপে বগুড়ার ফতেহ আলী সেতু নির্মাণের উদ্বোধন

শেরপুর নিউজঃ নতুন রূপে ২০ কোটি টাকা ব্যয়ে বগুড়ায় করতোয়া নদীতে ফতেহ আলী সেতু নির্মাণ কাজের উদ্বোধন করা হয়েছে।
সোমবার (২২ মে) বেলা সাড়ে ১০টার দিকে বগুড়ার ফতেহ আলী সেতুর নির্মাণ কাজ উদ্বোধন হয়।

বগুড়া-৬ সদর আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রাগেবুল আহসান রিপু এ কাজের উদ্বোধন করেন। উদ্বোধনী অনুষ্ঠানে বগুড়া সওজের নির্বাহী প্রকৌশলী আসাদুজ্জামানের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন জেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব মজিবর রহমান মজনু।

জেলা সড়ক ও জনপদ বিভাগের সূত্র জানায়, ফতেহ আলী সেতু দিয়ে পূর্ব বগুড়ার তিন উপজেলার মানুষ প্রতিনিয়ত যাতায়াত করে। এই সেতুকে পূর্ব বগুড়ার প্রবেশ দ্বারও বলা হয়। ২০১৮ সালে সেতুটি ঝুঁকিপূর্ণ ঘোষণার প্রায় ৫ বছর পর এর পুনঃনির্মাণ কাজ শুরু হয়েছে। দীর্ঘ ৫৩ বছর আগে নির্মিত এই সেতু পুনঃনির্মাণ কাজ শুরুর আগে গত ১৬ মে স্থানীয় সংসদ সদস্য নির্মাণ এলাকা পরিদর্শন করেন।

৬৯ মিটার দৈর্ঘ্য আর ১২ দশমিক ৩ মিটার চওড়া এই সেতুর দুপাশে আড়াই মিটার করে ফুটপাত থাকবে। দৃষ্টিনন্দন এবং আধুনিক স্থাপত্যের ছোঁয়া রয়েছে এই সেতুর নকশায়। এ সেতুটি পুনঃনির্মাণ হলে বগুড়া শহরের সৌন্দর্য বৃদ্ধি পাবে। ফতেহ আলী সেতুটি বগুড়াবাসীর জন্য অত্যন্ত গুরুত্বপূর্ন সেতু। বগুড়ার তিনটি উপজেলার মানুষ এই সেতু দিয়ে পারাপার হবে। ফলে ঐ তিন উপজেলার কৃষি পণ্য সহজে বাজারজাত করা সম্ভব হবে।

বগুড়া সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী আসাদুজ্জামান জানান প্রাথমিকভাবে এই সেতু নির্মাণে ২২ কোটি টাকা ব্যয় ধরা হলেও এই ব্যয় এখন কমে ১৯ কোটি ৮৩ লাখে নেমেছে। ২০২১ সালে সেতুটি নির্মাণের জন্য একটি প্রস্তাব পাঠানো হয়। পরে সেতুটির নকশা তৈরি করে মন্ত্রণালয়ে জমা দেয়া হয়। ২০২২ সালের ৩১ জুলাই বাংলাদেশ সড়ক ও সেতু মন্ত্রণালয় সেতুটির নকশা ও অর্থ বরাদ্দ দিয়েছে। এক বছরের মধ্যে সেতুটির পুনঃনির্মান কাজ শেষ করা হবে। সড়ক বিভাগ থেকে সেতুটির নির্মানকারী প্রতিষ্ঠানকে সেই নির্দেশনা দেয়া হয়েছে।

এসময় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি প্রদীপ কুমার রায়, যুগ্ম সাধারণ সম্পাদক আসাদুর রহমান দুলু, সাংগঠনিক সম্পাদক অধ্যক্ষ শাহাদৎ আলম ঝুনু, দপ্তর সম্পাদক আল রাজি জুয়েল, মহিলা বিষয়ক সম্পাদক নাসরিন রহমান সীমা, সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবু সুফিয়ান সফিক, শহর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু ওবায়দুল হাসান ববি, সদস্য তৌফিকুর রহমান ভান্ডারী বাপ্পি, এ্যাডভোকেট নরেশ মুখার্জী, এ্যাডভোকেট শফিকুল ইসলাম নাফরু, জহুরুল হক বুলবুল, গৌতম কুমার দাস। আরো উপস্থিত ছিলেন জেলা শ্রমিক লীগের সভাপতি আব্দুস সালাম, জেলা কৃষক লীগের সভাপতি আলমগীর বাদশা, সাধারণ সম্পাদক মো. মঞ্জুরুল হক মঞ্জু, জেলা যুবলীগের প্রস্তাবিত কমিটির সহ-সভাপতি মাইসুল তোফায়েল কোয়েল, শহর যুবলীগের সাধারণ সম্পাদক উদয় কুমার বর্মন, জেলা তাঁতী লীগের সাধারণ সম্পাদক রাশেকুজ্জামান রাজন, জেলা ছাত্রলীগের সভাপতি সজীব সাহা, সাধারণ সম্পাদক আল মাহিদুল ইসলাম জয়।

১৯৬২ সালে করতোয়া নদীর ওপর ৬৮ মিটার দীর্ঘ ফতেহ আলী সেতু নির্মাণ করে সড়ক ও জনপথ বিভাগ। সে সময় সেতুটি নির্মাণে মোট ব্যয় হয়েছিল ২০ লাখ টাকা। নির্মাণের নয় বছর পর মুক্তিযুদ্ধ চলাকালে সেতুটির কিছু অংশ ক্ষতিগ্রস্ত হয়। স্বাধীনতার পর সেটি মেরামত করে জনসাধারণের জন্য খুলে দেয়া হয়।

Check Also

বগুড়ার ৯ থানার ওসিকে বদলী

শেরপুর নিউজ ডেস্ক: একযোগে বগুড়ার ৯ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি) বদলি করা হয়েছে। বৃহস্পতিবার  (১২ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

five − 1 =

Contact Us