সর্বশেষ সংবাদ
Home / বগুড়ার খবর / শেরপুর / শেরপুর কলেজের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ মহসীন আলী দেওয়ানের মৃত্যুবার্ষিকী পালিত

শেরপুর কলেজের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ মহসীন আলী দেওয়ানের মৃত্যুবার্ষিকী পালিত

শেরপুর নিউজ ডেস্কঃ উত্তরবঙ্গের শিক্ষাব্রতী হিসেবে পরিচিত মহসীন আলী দেওয়ানের ৫২তম মৃত্যুবার্ষিকী শনিবার (৩জুন) পালিত হয়েছে। ১৯৭১ সালের এই দিনে (৩ জুন) পাক হানাদার বাহিনী বগুড়া থেকে তুলে নিয়ে তাকে হত্যা করে। একাত্তরে তিনি বগুড়ার শেরপুর কলেজের অধ্যক্ষ ছিলেন। কলেজের প্রতিষ্ঠাতা অধ্যক্ষও ছিলেন তিনি।

পাকিস্তান সেনাবাহিনী এপ্রিলের মাঝামাঝি সময়ে বগুড়া দখল করলে তিনি শ্বশুরবাড়িতে আশ্রয় নেন। দখল করার পর পাক সেনাবাহিনী স্কুল-কলেজ খোলার নির্দেশ দেয়। কিন্তু তিনি কলেজে যাননি। কিছুদিন পর থেকে কলেজের একটি মহল তাকে চাপ প্রয়োগ করতে থাকেন তার কাছে অধ্যক্ষের দায়িত্ব বুঝিয়ে দিতে। তিনি প্রথমে এই চাপ উপেক্ষা করেন। পরে ভয়ভীতি প্রদর্শন শুরু হলে তিনি ৩ জুন দুজন ছাত্র ও কোরআনের একজন হাফেজকে সঙ্গে নিয়ে দায়িত্ব বুঝিয়ে দিতে যান।

উপাধ্যক্ষ দায়িত্ব বুঝে নিয়ে তাকে বগুড়া শহরে নিয়ে পাকিস্তানি সেনাবাহিনীর কাছে তুলে দেন। এরপর থেকে তিনি নিখোঁজ। কোথাও তার আর খোঁজ পাওয়া যায়নি।

শেরপুর কলেজের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ হলেও মহসীন আলী দেওয়ান একসময় নওগাঁ কলেজ ও বগুড়ার আজিজুল হক কলেজে অধ্যাপনা করেছেন। আজিজুল হক কলেজের বাংলা বিভাগের প্রধান ছিলেন তিনি। সাপ্তাহিক বগুড়া বুলেটিন ও সান্ধ্য দৈনিক জনমত-এর প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক ছিলেন। বগুড়া প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি ও বগুড়া প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতি ছিলেন।

সাহিত্যিক হিসেবেও খ্যাতি অর্জন করেছিলেন মহসীন আলী। এ জন্য ‘সাহিত্যরত্ন’ উপাধি দেওয়া হয়েছিল তাকে। গল্পের চিড়িয়াখানা নামে তার একটি গল্প সংকলন প্রকাশিত হয়েছিল। তার রচনা স্কুল-কলেজের পাঠ্যবইয়ে অন্তর্ভুক্ত ছিল।

মহসীন আলী দেওয়ান জয়পুরহাটের ভুটিয়াপাড়া গ্রামে ১৯২৯ সালের ১ জানুয়ারি জন্মগ্রহণ করেন। বগুড়া আজিজুল হক কলেজ থেকে বিএ এবং ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা ভাষা ও সাহিত্যে এমএ ডিগ্রি লাভ করেন। আজিজুল হক কলেজে তিনি ছিলেন ছাত্রসংসদের সাধারণ সম্পাদক। মহসীন আলী তিন সন্তানের জনক।

Check Also

শেরপুরে সড়কে গাছ ফেলে ৬টি মহিষসহ পিকআপ ছিনতাই

শেরপুর নিউজ: বগুড়ার শেরপুরে আঞ্চলিক সড়কে গাছ ফেলে ৬টি মহিষসহ একটি পিকআপ ট্রাক ছিনতাই হয়েছে। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

twelve − 5 =

Contact Us