সর্বশেষ সংবাদ
Home / পুষ্টিগুণ / জামের উপকারিতা

জামের উপকারিতা

শেরপুর নিউজ ডেস্কঃ গ্রীষ্মের ফল জাম। ছোট এই ফলটি খেতে বেশ সুস্বাদু। জামে রয়েছে অনেক পুষ্টিগুণ। এই ফলের উপকারিতা বেশিরভাগ মানুষেরই অনেক। জাম খেলে অনেক শারীরিক সমস্যা থেকে মুক্তি মেলে। পুষ্টিবিদেরা বলছেন, ডায়াবিটিস নিয়ন্ত্রণ করা তো বটেই, শরীরের আরও নানা উপকারে লাগে জাম।

১) হিমোগ্লোবিনের মাত্রা বৃদ্ধি করে

ভিটামিন সি এবং আয়রনে ভরপুর জাম রক্তে হিমোগ্লোবিনের মাত্রা বাড়িয়ে তোলে। রক্তে হিমোগ্লোবিনের মাত্রা বৃদ্ধি পেলে শরীরে রক্ত সঞ্চালনও ভাল হয়। রক্তের মাধ্যমে দেহের বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গে পর্যাপ্ত পরিমাণ অক্সিজেন পৌঁছলে শারীরবৃত্তীয় কাজ কর্ম সঠিক হয়।

২) ব্রণের সমস্যা দূর করে

জামের মধ্যে রয়েছে ‘অ্যাস্ট্রিঞ্জেন্ট’ জাতীয় একটি উপাদান। যা তৈলাক্ত ত্বক থেকে অতিরিক্ত সেবাম ক্ষরণ নিয়ন্ত্রণ করে। ফলে ব্রণের সমস্যা দূর হয়।

৪) হার্টের জন্য ভাল

১০০ গ্রাম জাম থেকে পটাশিয়াম পাওয়া যায় প্রায় ৫৫ গ্রাম। হার্টের স্বাস্থ্য ভাল রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে পটাশিয়াম। হার্ট অ্যাটাক, স্ট্রোক, ধমনী সংক্রান্ত রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি এড়াতে জাম খাওয়ার পরামর্শ দিচ্ছেন পুষ্টিবিদেরা।

৫) মাড়ির সমস্যায়

মাড়ি থেকে রক্ত পড়া বা দাঁতের সমস্যা মেটাতেও কার্যকরী জাম। এ ক্ষেত্রে জাম খাওয়ার পাশাপাশি জামের গুঁড়া মাজন হিসেবে ব্যবহার করলেও উপকার পাওয়া যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

19 − eighteen =

Contact Us