সর্বশেষ সংবাদ
Home / উন্নয়ন / ১০টি বিমান কিনছে বাংলাদেশ

১০টি বিমান কিনছে বাংলাদেশ

শেরপুর নিউজ ডেস্কঃ বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী জানিয়েছেন, ফ্রান্স ভিত্তিক অত্যাধুনিক ও স্বল্প খরচের বিমান নির্মাতা সংস্থা এয়ারবাসের কাছ থেকে ১০টি বিমান কেনার সিদ্ধান্ত নিয়েছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স।

সোমবার (১৯ জুন) লন্ডন ভিত্তিক আন্তর্জাতিক সংবাদ সংস্থা রয়টার্সকে দেয়া এক সাক্ষাৎকারে এসব কথা বলেন তিনি। তবে সোমবার থেকে ফ্রান্সের রাজধানীতে শুরু হওয়া প্যারিস এয়ারশোতে চুক্তিটি চূড়ান্ত হবে কি না তা এখনও পরিষ্কার নয় বলে জানিয়েছে ব্রিটিশ এই বার্তা সংস্থা।

এদিকে, এয়ারবাসও এ বিষয়ে মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে। অন্যদিকে মন্তব্যের অনুরোধে সাড়া দেয়নি বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। তবে মার্কিন বিমান নির্মাতার ওপর নির্ভরতা হ্রাস করতে চায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্স।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী বলেছেন, আমাদের প্রয়োজন অনুযায়ী, পর্যায়ক্রমে ১০টি বিমান কেনার সিদ্ধান্ত নেয়া হয়েছে। কারিগরি কমিটি এখন মূল্যায়ন করছে।

রাষ্ট্র্রীয় মালিকানাধীন বিমান সংস্থা নিজেদের বহরে বোয়িংয়ের আধিপত্য হ্রাস করতে চায় এমন গুঞ্জন প্রসঙ্গে মাহবুব আলী বলেন, প্রত্যেকটি দেশের বিমানের বহরে এয়ারবাস এবং বোয়িং- উভয়ই রয়েছে। আমাদের বহরে একটি এয়ারবাসও নেই।

প্রসঙ্গত, বিমানের ওয়াইডবডি অর্ডারের ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের বিমান নির্মাতা বোয়িংয়ের আধিপত্য রয়েছে। ৫১ বছর বয়সী বাংলাদেশের সরকারি বিমান সংস্থার বহরে ২০টিরও বেশি বোয়িং বিমান রয়েছে; যার অর্ধেকই ওয়াইডবডি এবং কয়েকটি ড্যাশ-৮ টার্বোপ্রোপস। করোনাভাইরাস মহামারি পরবর্তী সময়ে আকাশপথে ভ্রমণ ব্যাপক বৃদ্ধি পাওয়ায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ওয়াইডবডি বিমানের চাহিদা তৈরি হয়েছে। বর্তমানে ব্রিটেন, মালয়েশিয়া, থাইল্যান্ড ও কানাডাসহ বিশ্বের ২০টি গন্তব্যে বিরতিহীন বিমান পরিচালনা করছে বিমান বাংলাদেশ।

Check Also

শুরু হতে যাচ্ছে ‘বাংলাদেশ স্টার্টআপ সামিট ২০২৪’

শেরপুর নিউজ ডেস্ক: ‘স্মার্ট বাংলাদেশ: এন্ডলেস পসিবিলিটিজ’ থিম নিয়ে দ্বিতীয় বারের শুরু হতে যাচ্ছে ‘বাংলাদেশ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

16 − 8 =

Contact Us