সর্বশেষ সংবাদ
Home / অর্থনীতি / স্মার্ট’ সুদহার কার্যকর জুলাইয়ে

স্মার্ট’ সুদহার কার্যকর জুলাইয়ে

শেরপুর নিউজ ডেস্কঃ নতুন ও বিদ্যমান উভয় ধরনের ব্যাংক ঋণের সুদহার নতুন পদ্ধতিতে নির্ধারণ করা হবে; যা আগামী ১ জুলাই থেকে কার্যকর হবে।

সোমবার ‘স্মার্ট’ পদ্ধতিতে এ সুদহার নির্ধারণের প্রক্রিয়ার নীতিমালা প্রকাশ করে কেন্দ্রীয় ব্যাংক জানিয়েছে, প্রতি মাসের প্রথম কার্যদিবসে এ হার বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটে প্রকাশ করা হবে। এটির ভিত্তিতে ব্যাংকগুলো সুদহার নির্ধারণ করে নেবে।

বাংলাদেশ ব্যাংক নতুন এ পদ্ধতির নাম দিয়েছে ‘স্মার্ট’ (স্মার্ট-সিক্স মান্থস মুভিং অ্যাভারেজ রেট অব ট্রেজারি বিল)।

আগের দিন রোববার আগামী জুলাই-ডিসেম্বর মেয়াদের মুদ্রানীতি ঘোষণার সময় বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার ব্যাংক ঋণে সুদের সর্বোচ্চ ৯ শতাংশের সীমা তুলে দিয়ে রেফারেন্স রেট পদ্ধতি চালুর কথা জানান।

সোমবার এ বিষয়ক সার্কুলারে বলা হয়েছে, ‘‘বাংলাদেশ ব্যাংক কর্তৃক ১৮২ দিন মেয়াদি ট্রেজারি বিলের বাজার সুদকে ভিত্তি ধরে একটি রেফারেন্স রেট নির্ণয় করা হবে।”

এদিন বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটে সবশেষ ছয় মাসের স্মার্ট বা ১৮২ দিনের মেয়াদি ট্রেজারি বিলের গড় সুদহার প্রকাশ করা হয়েছে, যা ৭ দশমিক ১৩ শতাংশ।

নতুন পদ্ধতি অনুযায়ী এর সঙ্গে ব্যাংকের আরও কিছু চার্জ যোগ করে নতুন সুদহার নির্ধারণ করা হবে। সে অনুযায়ী ব্যাংকঋণের সুদহার হবে ১০ দশমিক ১৩ শতাংশ। এর সঙ্গে আরও ১ শতাংশ তদারকি চার্জ যুক্ত করে সিএমএসএমই এবং গাড়ি ও ভোক্তাসহ ব্যক্তিগত ঋণের সুদহার নির্ধারণ করা হবে।

অপরদিকে কৃষি ও পল্লি ঋণের ক্ষেত্রে সুদহার নির্ধারণের ক্ষেত্রে স্মার্ট এর সঙ্গে সর্বোচ্চ ২ শতাংশ মার্জিন যোগ করে সুদহার নির্ধারণ করা হবে। এতে এ ঋণের সুদহার হবে ৯ দশমিক ১৩ শতাংশ। এতে কৃষি ঋণের সুদহারও বাড়বে, যা বর্তমানে ৮ শতাংশ।

Check Also

বাণিজ্যিক ব্যাংকগুলোকে রেকর্ড পরিমাণ ধার দিল কেন্দ্রীয় ব্যাংক

  শেরপুর নিউজ ডেস্ক : তারল্য সংকট নিরসনে ব্যাংকগুলোকে রেকর্ড পরিমাণ ধার দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

fourteen + nineteen =

Contact Us