Home / দেশের খবর / ১ আগস্ট থেকে জ্বালানি তেল উত্তোলন ও পরিবহন বন্ধের ঘোষণা

১ আগস্ট থেকে জ্বালানি তেল উত্তোলন ও পরিবহন বন্ধের ঘোষণা

শেরপুর নিউজ ডেস্কঃ ১ আগস্ট থেকে অনির্দিষ্টকালের জন্য সারাদেশে জ্বালানি তেল উত্তোলন ও পরিবহন বন্ধের ঘোষণা দিয়েছে বাংলাদেশ ট্যাংকলরি ওনার্স অ্যাসোসিয়েশন।

রোববার (৯ জুলাই) দুপুরে জ্বালানি তেল বিক্রির ওপর কমিশন বৃদ্ধিসহ তিন দফা দাবিতে সংবাদ সম্মেলনে এ কর্মসূচি ঘোষণা করা হয়। তিন দফা দাবি ৩১ জুলাইয়ের মধ্যে বাস্তবায়ন করা না হলে ১ আগস্ট থেকে অনির্দিষ্টকাল পর্যন্ত জ্বালানি তেল উত্তোলন ও পরিবহনে বিরত থাকার সিদ্ধান্তের কথা জানানো হয়।

সংবাদ সম্মেলনে মূল বক্তব্য উপস্থাপন করেন বাংলাদেশ ট্যাংকলরি ওনার্স অ্যাসোসিয়েশন কেন্দ্রীয় কমিটির মহাসচিব শেখ ফরহাদ হোসেন। খুলনা নগরীর খালিশপুরে ট্যাংকলরি ভবনে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

তিন দফা দাবির মধ্যে রয়েছে, জ্বালানি তেল পরিবহনকারী ট্যাংকলরির ইকোনমিক লাইফ ৫০ বছর এবং জ্বালানি তেল বিক্রির ওপর কমিশন কমপক্ষে সাড়ে ৭ শতাংশ নির্ধারণ। এছাড়া জ্বালানি তেল ব্যবসায়ীরা কমিশন এজেন্ট বিধায় প্রতিশ্রুতি অনুযায়ী সুস্পষ্ট গেজেট প্রকাশের ঘোষণা চান তারা।

সংবাদ সম্মেলনে বলা হয়, জ্বালানি তেল বিক্রির ওপর ডিলার্স কমিশন বৃদ্ধি তেল ব্যবসায়ীদের দীর্ঘদিনের দাবি। তবে বারবার প্রতিশ্রুতি দিলেও তা এখনও বাস্তবায়ন হয়নি। জ্বালানি তেলের মূল্য যখন ৬০ টাকা ছিল তখন যে হারে কমিশন দেওয়া হতো, তেলের মূল্য দ্বিগুণ হওয়ার পরও প্রায় একই হারে কমিশন দেওয়া হচ্ছে। অথচ তেল কেনার জন্য ডিলার বা এজেন্টদের দ্বিগুণ বিনিয়োগ করতে হচ্ছে। একই সঙ্গে জিনিসপত্রের দামের ঊর্ধ্বগতির ফলে কর্মচারীদের বেতন বাড়াতে হয়েছে।

তারা বলেন, সব লাইসেন্স ফি প্রায় দ্বিগুণ করা হয়েছে, বিদ্যুতের মূল্য বৃদ্ধিসহ ট্যাংকলরির পার্টসের মূল্যে দ্বিগুণ হয়েছে। পাশাপাশি যেখানে অটোগ্যাস স্টেশন (খচএ) প্রতি লিটার ৪৬.৫০ টাকা বিক্রি করে ৮ টাকা অর্থাৎ ১৭ শতাংশ কমিশন পাচ্ছে, সেখানে ১৩০ টাকা পেট্রোল-অকটেন বিক্রি করে ৪ টাকা অর্থাৎ আমাদের ৩ শতাংশ কমিশন দেওয়া হচ্ছে। ফলে এলপিজি থেকে প্রায় তিনগুণ বেশি অর্থ বিনিয়োগ করেও জ্বালানি তেল ব্যবসায়ীদের ন্যূনতম কমিশন দেওয়া হচ্ছে। এছাড়া তেলের অস্বাভাবিক মূল্যবৃদ্ধির পর থেকে তেল বিক্রি অর্ধেকে নেমে গেছে। ফলে আয়ও কমে গেছে, কারণ বিক্রির ওপরই আমাদের কমিশন নির্ভরশীল।

সংবাদ সম্মেলনে আরও বলা হয়, একমাত্র জ্বালানি তেল কেনাবেচা সরকার নির্ধারিত অভিন্ন মূল্যে হয়ে থাকে। জ্বালানি তেল বিক্রির ওপর সরকার নির্ধারিত হারে কমিশন দিয়ে থাকে। ফলে ফিলিং স্টেশনের আয় বাড়ানোর সুযোগ নেই।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বাংলাদেশ ট্যাংকলরি ওনার্স অ্যাসোসিয়েশন খুলনা বিভাগীয় কমিটির সিনিয়র সহ-সভাপতি এম মাহবুব আলম, সাংগঠনিক সম্পাদক শেখ মিরাউল ইসলাম, বাংলাদেশ জ্বালানি তেল পরিবেশক সমিতি খুলনা বিভাগীয় কমিটির সভাপতি আব্দুল গফফার বিশ্বাস, সহ-সভাপতি মোড়ল আব্দুস সোবাহান, সাধারণ সম্পাদক শেখ মুরাদ হোসেন, আব্দুল মান্নান খান, শেখ জামিরুল ইসলাম, শেখ জাহাঙ্গীর হোসেন, মো. রফিকুল ইসলাম নান্টু, মো. কামাল হোসেন প্রমুখ।

 

Check Also

ডিসি নিয়োগ নিয়ে হট্টগোল:১৭ উপসচিবকে শাস্তির সুপারিশ

  শেরপুর নিউজ ডেস্ক: জেলা প্রশাসক (ডিসি) পদ নিয়ে সচিবালয়ে হট্টগোলের ঘটনায় ১৭ জন কর্মকর্তাকে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 + 16 =

Contact Us