সর্বশেষ সংবাদ
Home / দেশের খবর / সার্কের মহাসচিব হলেন বাংলাদেশের গোলাম সারওয়ার

সার্কের মহাসচিব হলেন বাংলাদেশের গোলাম সারওয়ার

শেরপুর নিউজ ডেস্ক‍: দক্ষিণ এশিয়ার আঞ্চলিক জোট সার্কের মহাসচিব নিযুক্ত হয়েছেন মালয়েশিয়ায় বাংলাদেশের হাইকমিশনার গোলাম সারওয়ার। তৃতীয় বাংলাদেশি হিসেবে তিনি সার্কের ১৫তম মহাসচিব হিসেবে নিয়োগ পেয়েছেন।

বৃহস্পতিবার (১৩ জুলাই) পররাষ্ট্র মন্ত্রণালয় ফেসবুকে এক বার্তার মাধ্যমে এই তথ্য জানিয়েছে। বিসিএস ১০ম ব্যাচের (পররাষ্ট্র বিষয়ক) কর্মকর্তা গোলাম সারওয়ার ১৯৯১ সালে পররাষ্ট্র মন্ত্রণালয়ে যোগ দেন।

এর আগে তিনি ওমানে বাংলাদেশের রাষ্ট্রদূত ছিলেন। গোলাম সারওয়ার সুইডেনেও বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেছেন। এছাড়া তিনি জেদ্দা, ওয়াশিংটন ডিসি, কাঠমাণ্ডু, কুয়ালালামপুর ও ইয়াঙ্গুনে বাংলাদেশ মিশনে বিভিন্ন পদে দায়িত্ব পালন করেছেন।

নোয়াখালীর সন্তান গোলাম সারওয়ার ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে হিসাববিজ্ঞানে স্নাতকোত্তর করেন। এছাড়া তিনি ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশের (আইসিএবি) অধীনে একটি শীর্ষস্থানীয় চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস এবং ম্যানেজমেন্ট কনসালটেন্ট ফার্মের সঙ্গে আর্টিকেল স্টুডেন্টশিপ সম্পন্ন করেন। পেশাদার কূটনীতিক গোলাম সারওয়ার দুই সন্তানের জনক।

উল্লেখ্য, দক্ষিণ এশিয়ার সাতটি দেশের মধ্যে শান্তিপূর্ণ সহাবস্থান এবং নিজেদের মধ্যে সামাজিক, অর্থনৈতিক ও সাংস্কৃতিক সহযোগিতা বৃদ্ধির দর্শন নিয়ে ১৯৮৫ সালে যাত্রা শুরু করে সার্ক। ওই বছরের ৭ থেকে ৮ ডিসেম্বর ঢাকা সম্মেলনের মাধ্যমে জোটটি সাংগঠনিক কাঠামো পায়। সাংগঠনিক কাঠামো অনুযায়ী আদ্যক্ষর দিয়ে নিয়োগ দেয়া হয় সংস্থাটির মহাসচিব পদের। শুরুতে বাংলাদেশের আবুল হাসানকে এ পদে বসানো হয়। তিনি সার্কের প্রথম মহাসচিব হিসেবে চার বছর দায়িত্ব পালন করেন। একযুগ পর ফের সার্কের মহাসচিব হয় বাংলাদেশ। এ নিয়ে তৃতীয় বাংলাদেশি হিসেবে গোলাম সারওয়ার সার্কের মহাসচিবের দায়িত্ব পেলেন।

Check Also

অমিত শাহর বক্তব্যে চরম অসন্তুষ্ট বাংলাদেশ, কড়া প্রতিবাদ

শেরপুর নিউজ ডেস্ক: ভারতের ঝাড়খন্ড রাজ্যে বিজেপি সরকার গড়তে পারলে বাংলাদেশি অনুপ্রবেশকারীদের উল্টো করে ঝুলিয়ে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

19 − nine =

Contact Us