Home / বিদেশের খবর / বাংলাদেশ সাত বিষয়ে গুরুত্ব দেবে জি-২০ অর্থমন্ত্রী সম্মেলনে

বাংলাদেশ সাত বিষয়ে গুরুত্ব দেবে জি-২০ অর্থমন্ত্রী সম্মেলনে

শেরপুর নিউজ ডেস্ক: বিশ্বের সবচেয়ে শক্তিশালী অর্থনীতির জোট জি-২০ সদস্য দেশগুলোর অর্থমন্ত্রীদের মধ্যে তৃতীয় বারের মতো বৈঠক অনুষ্ঠিত হতে যাচ্ছে ভারতে। সেই বৈঠকে বন্ধুপ্রতিম দেশটি আমন্ত্রণ জানিয়েছে বাংলাদেশের অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ও সংশ্লিষ্টদের। আগামী ১৭-১৮ জুলাই দুদিনব্যাপী গুজরাটে গান্ধীনগরে এবারের বৈঠক হতে যাচ্ছে। আমন্ত্রিত অতিথি হিসেবে সাইড লাইনের বৈঠকে অংশ নিয়ে বাংলাদেশের পক্ষ থেকে খাদ্য ও জ্বালানি নিরাপত্তা, আর্থিক ও প্রযুক্তিখাতে সহায়তা, জলবায়ু পরিবর্তনজনিত ঝুঁকি মোকাবিলায় অর্থায়ন, শুল্কমুক্ত বাণিজ্য সুবিধা এবং রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে ক্ষতিগ্রস্ত অর্থনীতি পুনরুদ্ধারে সহায়তার মতো সাতটি বিষয়ে সর্বোচ্চ গুরুত্ব দেবেন অর্থমন্ত্রী। আজ শনিবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ও বাংলাদেশ ব্যাংকের গভর্নর এবং অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিবসহ সরকারি ঊর্ধ্বতন কর্মকর্তারা ভারতের উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন।

জানা গেছে, জি-২০ (গ্রুপ অব টুয়েন্টি) অর্থমন্ত্রী ও কেন্দ্রীয় ব্যাংক গভর্নরদের তৃতীয় এই বৈঠকে বিশ্ব মন্দা মোকাবিলা এবং রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে বিশ্ব অর্থনীতিতে কি ধরনের প্রভাব পড়ছে, সেই বিষয়টিও তুলে ধরা হবে। বৈঠকে সভাপতিত্ব করবেন ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারাম। সারাবিশ্ব থেকে ৫২০ জন প্রতিনিধি অংশগ্রহণ করবেন। এবারের বৈঠকে যোগ দেবেন বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট অজয় বাঙ্গা। কেন্দ্রীয় ব্যাংক গভর্নর এবং অর্থমন্ত্রীদের বৈঠকটি পাঁচটি বিষয় নিয়ে আলোচনা করা হবে বলে জানিয়েছে সংশ্লিষ্টসূত্র। এতে প্রথমত বৈশ্বিক অর্থনীতি এবং গ্লোবাল হেলথ, দ্বিতীয়ত- টেকসই অর্থ ও পরিকাঠামো তৈরি, তৃতীয়ত- আন্তর্জাতিক আর্থিক অবকাঠামো গড়ে তোলা, চতুর্থত- আন্তর্জাতিক কর ব্যবস্থাপনা এবং পঞ্চমÑ আর্থিক সেক্টরের সমস্যা এবং আর্থিক অন্তর্ভুক্তির বিষয়গুলো রয়েছে। এছাড়া ক্রিপ্টো সম্পদের তত্ত্বাবধান, সরবরাহযোগ্য ডিজিটাল পাবলিক পরিকাঠামো ব্যবহার করে আর্থিক অন্তর্ভুক্তি এবং উৎপাদনশীলতা লাভের অগ্রগতির সুপারিশ হবে বলে আশা করা হচ্ছে। নগর উন্নয়নে অর্থায়ন, মুদ্রা পাচার প্রতিরোধ, ডলারের সরবরাহ বাড়ানোর মতো বিষয়গুলো নিয়ে বৈঠকে আলোচনা করা হবে।

জানা গেছে, অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল আমন্ত্রিত অতিথি হিসেবে সাইড লাইনের বৈঠকে বক্তব্য দেওয়ার সুযোগ পাবেন। ওই বৈঠকে তিনি খাদ্য ও জ্বালানি নিরাপত্তাসহ সাত বিষয়ে গুরুত্ব দেবেন। এলডিসি উত্তরণের পরও জি-২০ দেশগুলোতে যাতে পণ্য রপ্তানিতে শুল্কমুক্ত বাণিজ্য সুবিধা বহাল থাকে সেই বিষয়ে তুলে ধরা হবে। ভারতের সঙ্গে সম্প্রতি ডলারের পাশাপাশি রুপিতে লেনদেন হচ্ছে-এ বিষয়টি নিয়েও আলোচনা হবে। আগামীতে প্রতিবেশী দেশটির সঙ্গে আরও দ্বিপক্ষীয় বাণিজ্য ও বিনিয়োগ বাড়ানোর বিষয়টি বৈঠকে গুরুত্ব পাবে বলে জানা গেছে। এছাড়া জলবায়ু পরিবর্তনজনিত ঝুঁকি মোকাবিলায় ধনী দেশগুলোর প্রতিশ্রুত অর্থ পাওয়া এবং রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে ক্ষতিগ্রস্ত অর্থনীতি পুনরুদ্ধারে সহায়তা বাড়ানোর বিষয়টি তুলে ধরা হবে। স্মার্ট বাংলাদেশ গড়তে আর্থিক ও তথ্যপ্রযুক্তিখাতে সহায়তা বাড়ানোর বিষয়টিও গুরুত্বের সঙ্গে বৈঠতে তুলে ধরবে সরকার।

এ প্রসঙ্গে অর্থমন্ত্রণালয়ের একজন দায়িত্বশীল কর্মকর্তা জনকণ্ঠকে বলেন, বাংলাদেশ জি-২০ এর সদস্য রাষ্ট্র নয়, তবে আমন্ত্রিত অতিথি হিসেবে সেখানে অংশগ্রহণ সম্মানের। ভারতের পক্ষ থেকে আমন্ত্রণ দেওয়া হয়েছে। সাইড লাইনের অধিবেশনগুলোতে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল অংশগ্রহণ করবেন। এ ছাড়া বৈঠকটি পর্যবেক্ষণ করার সুযোগ হবে। ভবিষ্যতে বাংলাদেশও জি-২০ সদস্য পদ পাওয়ার ব্যাপারে আশাবাদী। সেই চেষ্টাও করা হচ্ছে। উল্লেখ্য, জি-২০ এর মধ্যে রয়েছে আর্জেন্টিনা, অস্ট্রেলিয়া, ব্রাজিল, কানাডা, চীন, ফ্রান্স, জার্মানি, ভারত, ইন্দোনেশিয়া, ইতালি, জাপান, কোরিয়া প্রজাতন্ত্র, মেক্সিকো, রাশিয়া, সৌদি আরব, দক্ষিণ আফ্রিকা, তুরস্ক, যুক্তরাজ্য, মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। সমষ্টিগতভাবে, জি-২০ বিশ্বব্যাপী জিডিপির ৮৫ শতাংশ এবং আন্তর্জাতিক বাণিজ্যের ৭৫ শতাংশ ধারণ করেছে। এটি আন্তর্জাতিক অর্থনৈতিক সহযোগিতার একটি অন্যতম প্রধান ফোরাম করে তুলেছে।

 

Check Also

নাসরাল্লাহর হুঁশিয়ারি,ইসরায়েল ‘শেষ সীমা’ অতিক্রম করেছে

শেরপুর নিউজ ডেস্ক: দখলদার ইসরায়েল তার ‘শেষ সীমা’ অতিক্রম করেছে বলে হুঁশিয়ারি দিয়েছেন লেবাননের সশস্ত্র …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

five × 4 =

Contact Us