সর্বশেষ সংবাদ
Home / স্বাস্থ্য / বিনামূল্যে হৃদরোগের চিকিৎসা পাবে শিশুরা

বিনামূল্যে হৃদরোগের চিকিৎসা পাবে শিশুরা

শেরপুর নিউজ ডেস্ক: শিশুদের হার্টের ছিদ্রসহ বিভিন্ন জন্মগত ত্রুটির চিকিৎসা বিনামূল্যে দেবে জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতাল। এ সেবায় রেডিয়েশন ফ্রি বা বিকিরণহীন যন্ত্র ‘ক্লোজার’ দিয়ে সহযোগিতা করবে চীনের ফুওয়াই কার্ডিওভাস্কুলার হাসপাতাল।

শনিবার জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতাল মিলনায়তনে স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান দুটির মধ্যে সমঝোতা চুক্তি হয়েছে। জাতীয় হৃদরোগ হাসপাতালের পক্ষে পরিচালক অধ্যাপক মীর জামাল উদ্দিন ও ফুওয়াই হাসপাতালের পক্ষে ড. জিয়ানবিন প্যান চুক্তিপত্রে স্বাক্ষর করেন। এ সময় উপস্থিত ছিলেন শিশু হৃদরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. আবদুল্লাহ শাহরিয়ার।

অনুষ্ঠানে অধ্যাপক জামাল বলেন, জাতীয় হৃদরোগ হাসপাতালে শিশুদের বিভিন্ন ধরনের হৃদরোগের চিকিৎসা দেওয়া হয়। শিশুদের হার্টের ছিদ্রসহ বিভিন্ন জন্মগত ত্রুটিও সারিয়ে তোলা হয়। এ রোগের জন্য মূলত দুই ধরনের চিকিৎসা আছে। একটি হলো ওপেন হার্ট সার্জারি, অন্যটি ক্লোজার স্থাপন (অস্ত্রোপচার বা অপারেশনহীন)। অপারেশনহীন পদ্ধতিটি বাংলাদেশে দীর্ঘদিন ধরে চলে আসছে। হৃদরোগ ইনস্টিটিউটে এর আগে এক হাজারের বেশি ক্লোজার সার্জারি হয়েছে। তবে এ পদ্ধতিতে রেডিয়েশনের একটা ঝুঁকি থাকে। রেডিয়েশন শিশু বা গর্ভবতী মায়ের জন্য ক্ষতিকর। তবে চায়না ফুওয়াই হাসপাতাল বিশেষ পদ্ধতিতে এ যন্ত্র তৈরি করছে, যেখানে কোন ধরনের রেডিয়েশন নেই। চীনের সঙ্গে এ চুক্তির ফলে আমরা রেডিয়েশনবিহীন ইকো মেশিন প্রযুক্তির সহায়তা পাব, যা শিশু হৃদরোগীদের ঝুঁকির হাত থেকে রক্ষা করবে। দেশ ও জাতির জন্য এটা একটি মাইলফলক।

সমঝোতা স্মারকের আওতায় শিশু হৃদরোগীদের জন্য বিনামূল্যে অস্ত্রোপচার, উচ্চতর গবেষণা, স্বাস্থ্য প্রযুক্তি হস্তান্তর ও বিনিময়, হাসপাতালের অবকাঠামো উন্নয়নের বিষয়ে চীনের ফুওয়াই কার্ডিওভাস্কুলার হাসপাতাল বিভিন্ন ধরনের সহযোগিতা করবে।

Check Also

এমপক্সের ভ্যাকসিনের অনুমোদন বিশ্ব স্বাস্থ্যসংস্থার

শেরপুর নিউজ ডেস্ক: আফ্রিকার পর বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ার প্রারম্ভে এমপক্সের প্রথম ভ্যাকসিনের অনুমোদন দিয়েছে বিশ্ব …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

two × 2 =

Contact Us