সর্বশেষ সংবাদ
Home / বগুড়ার খবর / দুপচাচিয়া / ডিজিটাল প্রতারণায় ভাতাভোগীদের টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগ

ডিজিটাল প্রতারণায় ভাতাভোগীদের টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগ

দুপচাঁচিয়া (বগুড়া) প্রতিনিধি: দুপচাঁচিয়া উপজেলা সমাজসেবা কার্যালয়ের বিভিন্ন ভাতাভোগীদের ডিজিটাল প্রতারণার মাধ্যমে তাদের ভাতার টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগ উঠেছে। এ বিষয়ে উপজেলার সমাজসেবা কর্মকর্তা ফিরোজশাহ্ থানায় অভিযোগ দিয়েছেন।

জানা গেছে, দুপচাঁচিয়া উপজেলা সমাজসেবা অফিস থেকে প্রায় ১২ হাজার ৫শ’ জন বয়স্ক, বিধবা, প্রতিবন্ধী, প্রতিবন্ধী শিক্ষা উপবৃত্তি, হিজরা বিশেষ ভাতা, অনগ্রসর জনগোষ্ঠী ভাতা, অনগ্রসর শিক্ষা উপবৃত্তি ভাতাভোগীদের মাঝে ভাতা প্রদান করা হয়। সর্বনিম্ন ৫৫০ টাকা থেকে ১ হাজার ৩৫০ টাকা হারে এইসব ভাতাভোগীরা ভাতা গ্রহণ করে আসছেন। অত্র অফিস থেকে প্রতি মাসে প্রায় ৮০ লাখ টাকা এসব ভাতাভোগীদের মাঝে বিতরণ করা হয়। ইতিপূর্বে ব্যাংকের মাধ্যমে ভাতাভোগীরা তাদের ওইসব ভাতা গ্রহণ করে আসছিল। ভাতাভোগীদের অফিসে আসা-যাওয়া ও ব্যাংকে যাওয়া সহ বিভিন্ন ধরনের ঝামেলা থেকে রক্ষা করতেই বর্তমান সরকার এই ভাতা প্রদান ডিজিটালের আওতায় নিয়ে এসেছেন। সরাসরি ভাতাভোগীদের কাছে ভাতার অর্থ পৌছে দিতে প্রত্যক ভাতা ভোগীকে ডিজিটাল মোবাইল ব্যাংকিং এর আওতায় আনা হয়েছে। ভাতা ভোগীরা বাড়িতে বসে মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে তাদের ব্যবহৃত মোবাইলেই ভাতা পেয়ে যাচ্ছেন।

এদিকে এই ভাতাভোগীরা ডিজিটাল মোবাইল ব্যাংকিং এর আওতায় আসায় এক শ্রেণির প্রতারক চক্রের ডিজিটাল প্রতারণার শিকার হচ্ছেন। ভাতাভোগীরা তাদের মোবাইলে টাকা পাওয়ার ম্যাসেজ যাওয়া মাত্রই প্রতারক চক্র মোবাইল করে নিজেদেরকে সমাজসেবা অফিসের ইউনয়ন কর্মচারী দাবি করে তাদের মোবাইলে যাওয়া ওটিপি নাম্বার চাচ্ছে। ওই ওটিপি নম্বর দেওয়া মাত্রই প্রতারক চক্ররা ভাতাভোগীদের মোবাইল ব্যাংকিং একাউন্ট থেকে টাকা হাতিয়ে নিচ্ছেন। এ বিষয়ে হয়রানির শিকার ভাতাভোগীরা উপজেলা সমাজসেবা অফিসে অভিযোগও করেছেন।

শনিবার উপজেলা সমাজসেবা কর্মকর্তা ফিরোজশাহ্ জানান, চলতি ২০২৩-২৪ অর্থবছরের বয়স্ক, বিধবা, প্রতিবন্ধী, প্রতিবন্ধী শিক্ষা উপবৃত্তি, হিজরা বিশেষ ভাতা, অনগ্রসর জনগোষ্ঠী ভাতা, অনগ্রসর শিক্ষা উপবৃত্তি ভাতা ১ম কিস্তিতে পে-রোল প্রদান করা হয়েছে। ডিজিটাল এক শ্রেণির প্রতারতক চক্র এইসব ভাতাভোগীদেরকে ০৯৬৩৮৬৫৫৩১০ থেকে ফোন করছে। তারা সমাজসেবা অফিসের ইউনিয়ন কর্মচারী হিসাবে পরিচয় দিয়ে তাদের মোবাইলে পাঠানো ম্যাসেজ এর ছয় ডিজিটের ওটিপি নম্বর চাচ্ছে। নির্ধারিত সময়ও বেঁধেও দিচ্ছে। ওই সময়ের মধ্যে ওটিপি নম্বর না দিলে তাদের ভাতা বন্ধ হয়ে যাবে বলে জানানো হচ্ছে। প্রান্তিক পর্যায়ের এইসব ভাতাভোগীরা অধিকাংশই নিরক্ষর। ডিজিটাল প্রযুক্তির সাথে এখনো তারা অভ্যস্ত হয়ে উঠেনি। ফলে তারা সহজেই প্রতারণার ফাঁদে পড়ছে এবং প্রতারকের কাছে প্রেরিত ওটিপি শেয়ার করে নিজেদের প্রাপ্ত ভাতার টাকা হারাচ্ছে। এ বিষয়ে তিনি কোন অবস্থাতেই মোবাইল ফোনে কাউকে নগদ মোবাইল হিসাব নম্বর, পিন নম্বর ও প্রতারক কর্তৃক প্রেরিত ওটিপি নং দেওয়া থেকে বিরত থাকার জন্য বলেছেন।

তিনি আরো বলেন, জনসচেতনতা সৃষ্টি ছাড়া এইসব প্রতারকের হাত থেকে নিরক্ষর ভাতাভোগীদের রক্ষা করা সম্ভব নয়। তিনি জনসচেতনতা সৃষ্টির মাধ্যমে এসব ডিজিটাল প্রতারক চক্রের হাত থেকে ভাতাভোগীদের রক্ষার্থে ইউনিয়ন চেয়ারম্যান, সদস্য ও মসজিদের ইমামদের এগিয়ে আসার আহ্বান জানান।

Check Also

দুপচাঁচিয়ায় দাঁড়িয়ে বাসের ধাক্কায় ভ্যান চালক নিহত

দুপচাঁচিয়া (বগুড়া) প্রতিনিধি: বগুড়ার দুপচাঁচিয়া উপজেলার চৌমুহনী বাজারে বাসের ধাক্কায় মোফাজ্জল আলী মোফা নামে অটোভ্যান …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

one × 5 =

Contact Us