সর্বশেষ সংবাদ
Home / খেলাধুলা / ইংল্যান্ডকে হারিয়ে চমকে দিল আফগানরা

ইংল্যান্ডকে হারিয়ে চমকে দিল আফগানরা

শেরপুর নিউজ ডেস্ক: ভারত বিশ্বকাপে একটি জমজমাট ম্যাচ দেখেছে বিশ্ব। দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে আজ রবিবার (১৫ অক্টোবর) আফগানিস্তানের মুখোমুখি হয় বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ড। এদিন টস হেরে ব্যাট করতে নেমে ২৮৪ রানের লড়াকু সংগ্রহ দাড় করায় আফগানিস্তান। ২৮৫ রানের জবাবে ব্যাট করতে নেমে আফগান বোলারদের তান্ডবে ৪০.৩ ওভারে ২১৫ রানেই অলআউট হয় ইংলিশরা। ফলে, ইংল্যান্ডের বিপক্ষে ৬৯ রানে ম্যাচ জিতেছে নেন রশিদ-নবিরা। সেই সঙ্গে ইংল্যান্ডের বিপক্ষে নিজেদের ইতিহাসের প্রথম জয় নিশ্চিত হয় মুজিব-রশিদদের। এর আগে বিশ্বকাপে আফগানরা ২০১৫ সালের বিশ্ব কাপে স্কটল্যান্ডকে হারিয়েছিল। ইংল্যান্ডকে হারানোর মধ্য দিয়ে বিশ্বকাপে ১৪ ম্যাচ পর জয়ের মুখ দেখেছে আফগাননরা।

আফগানিস্তানের ২৮৫ রানের চ্যালেঞ্জিং লক্ষ্যের জবাবে ব্যাট করতে নেমে শুরুতেই ধাক্কা খায় ইংল্যান্ড। আফগান পেসার ফজল হক ফারুকির বলে লেগ বিভোরের ফাঁদে পড়েন ইংল্যান্ডের ওপেনার জনি বেয়ারেস্টো। ৩ রানেই নেই ইংল্যান্ডের ওপেনিং জুটি। আগের ম্যাচে ভালো ব্যাট করা জো রুটও ইনিংস বড় করতে পারেননি। সপ্তম ওভারের শেষ বলে আফগানিস্তানের স্পিনার মুজিব উর রহমানের ঘূর্ণিতে পরাস্থ হয়ে দলীয় ৩৩ রানের মাথায় রুট ফিরেন ১১ রান করে। এরপর ডেভিড মালান ও হ্যারি ব্রুক মারমুখি ব্যাটিং করে আফগান বোলারদের ওপর চাপ বাড়ানোর চেষ্টা করেন।

তবে, ১৩তম ওভারে মোহাম্মদ নবীর বলে ইব্রাহিম জাদরানের হাতে ধরা পড়ে ফিরে যান মালানও। ইংরেজ এ ওপেনার ফিরেন ৩৯ বলে ৩২ রান করে। আফগান বোলিংয়ের তোপে পড়ে ইংল্যান্ড অধিনায়কও ক্রিজে থিতু হতে পারেননি। পেসার নাভিন উল হকের বলে সরাসরি বোল্ড হয়ে ৯ রানেই সাজঘরে ফিরেন তিনি। এরপর ব্যাট করতে নামা লিয়াম লিভিংস্টোন প্রথম বলে চার মারেন। তবে, ইনিংসের পরবর্তী ওভারে রশীদ খানের ঘূর্ণিতে বোকা বনেন তিনি। লেগ বিফার আউট হয়ে মাত্র ১০ রানেই শেষ হয় তার ইনিংস। এক প্রান্তে একের পর এক ব্যাটার ফিরে গেলেও এক প্রান্ত আগলে রাখেন হ্যারি ব্রুক।

পথিমধ্যে মাত্র ৪৫ বলেই তুলে নেন অর্ধ-শতক। তবে, অপর প্রান্তে ঠিকই চলতে থাকে আসা যাওয়ার প্রতিযোগিতা। স্যাম কারান ও ক্রিস ওকস ফিরে যান যথাক্রমে ১০ ও ৯ রান করে। তবে, হ্যারি ব্রুকের একক লড়াই থামে মুজিব উর রহমানের বলে। আলিখিলের হাতে ক্যাচ দিয়ে ৬১ বলে ৬৬ রান করে থামেন ব্রুক। এরপরই ইংল্যান্ডের পরাজয় নিশ্চিত হয়ে যায়। বাকি থাকে শুধু আনুষ্ঠানিকতা। আফগানদের হয়ে বাকি কাজ টুকু সেরে ফেলেন রশিদ খান। শেষ দিকে, আদিল রশিদের ২০ রান ও মার্ক উডের ১৮ রান শুধু পরাজয়ের ব্যবধানই কমিয়েছে। আফগানদের হয়ে মুজিব, ও রশীদ খান ৩টি করে ও নবী শিকার করেন ২টি উইকেট।

দিল্লিতে নিজেদের তৃতীয় ম্যাচে আজ রবিবার ইংল্যান্ড অধিনায়ক জস বাটলারকে ফিরিয়ে আফগান পেসার নাভিন উল হকের উচ্ছাস। ছবি: ইন্টারনেট
এর আগে, টসে হেরে ব্যাট করতে নেমে দারুণ শুরু করে আফগানরা। প্রথম ১০ ওভারে কোন উইকেট না হারিয়েই ৭৯ রান সংগ্রহ করে গুরবাজ-ইব্রাহিম জাদরান জুটি। ১২.৪ ওভারে আদিল রশিদকে বিশাল এক ছক্কা হাঁকিয়ে ওপেনিংয়ে শত রানের জুটি পূর্ন করেন গুরবাজ। দলীয় ১১৪ রানের মাথায় ভয়ঙ্কর হয়ে ওঠা জুটি ভাঙ্গেন রশিদই। ৪৮ বলে ২৮ রান করা ইব্রাহিম জাদরান জো রুটের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন। ১২২ রানের মাথায় পরপর দ্ইু বলে রহমত শাহ ও গুরবাজ ফিরে গেলে উল্টো চাপে পড়ে আফগানরা। প্রথমে আদিল রশিদের বলে বেরিয়ে মারতে গিয়ে স্টাম্পড হন রহমত।

পরের বলেই রান আউট হয়ে সাজঘরে ফেরেন দারুন ছন্দে থাকা গুরবাজও। মাত্র ৫৭ বলে ৮ চার ও ৪ ছয়ে করেন ৮০ রান। এরপর উইকেটে সেট হয়ে ফিরে যান অধিনায়ক হাশমতউল্লাহ শহীদী ও আজমতউল্লাহ ওমরজাই। পার্টটাইম স্পিনার জো রুট ও লিভিংস্টনের বলে ফেরার আগে তারা করেন যথাক্রমে ১৪ ও ১৯ রান। দ্রুত ফিরে যান সাবেক অধিনায়ক মোহাম্মদ নবীও। ১৫ বলে ৯ রান করে ফেরেন মার্ক উডের বলে। দলের এক প্রান্ত আগলে ধরে রানের চাকা সচল রাখেন ইকরাম আলিখিল।

শেষ দিকে, রশীদ ও মুজিব ব্যাট চালিয়ে স্কোর বোর্ডে কিছু রান জমা করেন। আলিখিল আফগানদের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ ৬৬ বলে ৩ চার ও ২ ছয়ে ৫৮ রান টপলির বলে ফেরেন। ইংল্যান্ডের হয়ে আদিল রশিদ নেন ৩টি উইকেট। ওয়ানডে ক্রিকেটে নিজেদের ইতিহাসে এবারই প্রথম ইংলিশদের বধ করলো আফগানরা। এর আগের দুই দেখায় জয় পেয়েছিলো ইংল্যান্ডই।

Check Also

দলের সঙ্গে এখনো যোগ দেননি সাকিব

শেরপুর নিউজ ডেস্ক: ভারতের বিপক্ষে সিরিজ শুরু হচ্ছে ১৯ সেপ্টেম্বর বৃহস্পতিবার থেকে। তবুও এখনো দলের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

17 − nine =

Contact Us