সর্বশেষ সংবাদ
Home / উন্নয়ন / আরো পাঁচ কূপ খননের কাজ পাচ্ছে চীনা কম্পানি

আরো পাঁচ কূপ খননের কাজ পাচ্ছে চীনা কম্পানি

শেরপুর নিউজ ডেস্ক: জাতীয় গ্রিডে গ্যাসের সরবরাহ বাড়ানোর লক্ষ্যে সিলেট গ্যাস ফিল্ড কম্পানির আওতাধীন পাঁচটি কূপ খনন করা হবে। কাজ পাচ্ছে চীনা প্রতিষ্ঠান সিনোপ্যাক পেট্রোলিয়াম করপোরেশন। ২০২৫ সালের মধ্যে এই প্রকল্পের কাজ শেষ হবে। এসব কূপ থেকে প্রতিদিন প্রায় ৭৫ মিলিয়ন ঘনফুট গ্যাস উৎপাদন হতে পারে বলে পেট্রোবাংলা ও সিলেট গ্যাস ফিল্ড কম্পানির সংশ্লিষ্ট ব্যক্তিরা জানিয়েছেন।

বিদ্যুৎ-জ্বালানির বিশেষ বিধানের আওতায় বিদেশি এই প্রতিষ্ঠানটিকে কাজ দেওয়ার ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সিনোপ্যাকের মাধ্যমে এসব কূপ খননের বিষয়ে নীতিগতভাবে সম্মতি দিয়েছেন। সিনোপ্যাক থেকে এরই মধ্যে বাণিজ্যিক ও আর্থিক প্রস্তাব পাঠানো হয়েছে।

এ ব্যাপারে পেট্রোবাংলার চেয়ারম্যান জনেন্দ্র নাথ সরকার কালের কণ্ঠকে বলেন, ‘আমরা শর্ত দিয়েছিলাম বাংলাদেশে যাদের রিগ রয়েছে এবং দ্রুত সময়ের মধ্যে কূপ খনন শুরু করতে পারবে, তাদের কাজ দেওয়া হবে।

সিনোপ্যাক দীর্ঘদিন ধরে সাফল্যের সঙ্গে এ দেশে গ্যাসকূপ খননের কাজ করছে। তাই তাদের পাঁচটি কূপ খননের কাজ দেওয়ার ব্যাপারে নীতিগত সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’

সিলেট গ্যাস ফিল্ড কম্পানির ব্যবস্থাপনা পরিচালক মিজানুর রহমান বলেন, ‘গত রবিবার বাণিজ্যিক ও আর্থিক প্রস্তাব পাঠিয়েছে সিনোপ্যাক। এখন এ প্রস্তাবগুলো মূল্যায়নের কাজ চলছে।

ডিপিপি (উন্নয়ন প্রকল্প প্রস্তাব) অনুমোদন প্রক্রিয়াধীন। এরপর দর-কষাকষির মাধ্যমে বিষয়টি চূড়ান্ত করা হবে। পরিকল্পনা অনুযায়ী, ২০২৫ সালের মধ্যে প্রকল্পের কাজ শেষ করে কূপগুলো থেকে গ্যাস উত্তোলন করার কথা।’
মিজানুর রহমান বলেন, ‘সিনোপ্যাক বাংলাদেশ গ্যাস ফিল্ডের চারটি কূপ খননের কাজ সফলভাবে সম্পন্ন করেছে। প্রতিটি কূপে গ্যাস পাওয়া গেছে।

’ তিনি জানান, বর্তমানে সিলেটের ১০ নম্বর কূপটি খননের কাজ করছে চীনা প্রতিষ্ঠানটি। চলতি বছর এই কূপ খননের কাজটি সম্পন্ন করে আগামী বছরের মাঝামাঝি সময়ে জাতীয় গ্রিডে দৈনিক ১০ মিলিয়ন ঘনফুট গ্যাস সরবরাহ করা সম্ভব হবে।

যে পাঁচটি কূপ খনন হবে, এর মধ্যে চারটি অনুসন্ধান কূপ ও একটি উন্নয়ন কূপ। অনুসন্ধান কূপের মধ্যে রয়েছে রশীদপুর-১১ নম্বর ও ১৩ নম্বর কূপ, কৈলাসটিলা-৯ নম্বর কূপ ও সিলেটের ডুপিটিলা-১ নম্বর কূপ। একমাত্র উন্নয়ন কূপ সিলেট-১১ নম্বর। ডিপিপির মাধ্যমে ওই পাঁচটি কূপ খনন করা হবে। এসব কূপ থেকে প্রতিদিন প্রায় ৭৫ মিলিয়ন ঘনফুট গ্যাস জাতীয় গ্রিডে সরবরাহ বাড়ানো যাবে বলে জানান পেট্রোবাংলা ও সিলেট গ্যাস ফিল্ড কম্পানির সংশ্লিষ্ট ব্যক্তিরা।

পেট্রোবাংলা সূত্রে জানা গেছে, গত বছরের শুরুতে স্থলভাগে গ্যাস উৎপাদন বাড়াতে ২০২৪ সালের মধ্যে ৪৬টি কূপ খননের পরিকল্পনা নিয়েছিল পেট্রোবাংলা। এসব কূপ থেকে ৬১৮ মিলিয়ন ঘনফুট গ্যাসের উৎপাদন বাড়ানোর উদ্যোগ নেওয়া হয়। সেই পরিকল্পনার অংশ হিসেবে সিলেট গ্যাস ফিল্ড কম্পানির পাঁচটি কূপ খননের উদ্যোগ নেওয়া হচ্ছে।

পেট্রোবাংলার গ্যাস সরবরাহের গতকাল বুধবারের হিসাব অনুযায়ী, দেশে চার হাজার মিলিয়ন ঘনফুট গ্যাসের চাহিদার মধ্যে পেট্রোবাংলা সরবরাহ করেছে দুই হাজার ৬৬৩ মিলিয়ন ঘনফুট গ্যাস। গতকাল ঘাটতি ছিল এক হাজার ৩৩৭ মিলিয়ন ঘনফুট গ্যাস। দেশি সব গ্যাসক্ষেত্র থেকে উৎপাদন করা হয় দুই হাজার ৬০ মিলিয়ন ঘনফুট গ্যাস।

জানতে চাইলে জ্বালানি বিশেষজ্ঞ ও ভূতত্ত্ববিদ অধ্যাপক বদরূল ইমাম বলেন, ‘দেশীয় গ্যাসের উৎপাদন বাড়ানোর উদ্যোগটি খুবই ভালো। দেশি-বিদেশি কম্পানির মাধ্যমে গ্যাসের উৎপাদন বাড়াতে সরকারকে আরো বেশি করে উদ্যোগ নিতে হবে। এলএনজি নির্ভরতা কমাতে হলে গ্যাসের উৎপাদন বাড়ানো ছাড়া বিকল্প নেই।’

Check Also

শুরু হতে যাচ্ছে ‘বাংলাদেশ স্টার্টআপ সামিট ২০২৪’

শেরপুর নিউজ ডেস্ক: ‘স্মার্ট বাংলাদেশ: এন্ডলেস পসিবিলিটিজ’ থিম নিয়ে দ্বিতীয় বারের শুরু হতে যাচ্ছে ‘বাংলাদেশ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 × 2 =

Contact Us