সর্বশেষ সংবাদ
Home / বিদেশের খবর / বাংলাদেশ প্রসঙ্গে যুক্তরাষ্ট্রকে নিজেদের অবস্থান জানাল ভারত

বাংলাদেশ প্রসঙ্গে যুক্তরাষ্ট্রকে নিজেদের অবস্থান জানাল ভারত

 

শেরপুর নিউজ ডেস্ক: যুক্তরাষ্ট্র-ভারত পঞ্চম ‘টু প্লাস টু’ বৈঠকে বাংলাদেশ প্রসঙ্গে আলোচনা হয়েছে। বৈঠকে বাংলাদেশ নিয়ে যুক্তরাষ্ট্রকে নিজেদের অবস্থান জানিয়েছে নয়াদিল্লি। বৈঠকের পর সংবাদ সম্মেলনে এ তথ্য জানান ভারতের পররাষ্ট্র সচিব বিনয় কোয়াত্রা। তবে এর বিপরীতে যুক্তরাষ্ট্র বাংলাদেশ নিয়ে কী বলেছে সেটি জানা যায়নি। শুক্রবার (১০ নভেম্বর) নয়াদিল্লিতে দুদেশের পররাষ্ট্র ও প্রতিরক্ষামন্ত্রীর বৈঠকের বর্ধিত আলোচনায় আঞ্চলিক নিরাপত্তা ও দক্ষিণ এশিয়ার দেশগুলোর সঙ্গে উঠে আসে বাংলাদেশ প্রসঙ্গ।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, দুই পররাষ্ট্রমন্ত্রীর বৈঠকে দুদেশের কৌশলগত সহযোগিতা, প্রতিরক্ষা এবং ভারত-প্রশান্ত মহাসাগরীয় এলাকার পরিস্থিতি নিয়ে আলোচনা হয়। জয়শঙ্করের সঙ্গে বৈঠকে ব্লিঙ্কেন বলেন, ভারতে আসা সব সময়ই চমৎকার। স্মরণীয় ও উল্লেখযোগ্য অংশীদারিত্বের সম্পর্ক গড়ছি আমরা। শুধু দ্বিপক্ষীয় সম্পর্কই নয়, আমাদের আঞ্চলিক সম্পর্কও মজবুত হচ্ছে। ভারতের নেতৃত্বে জি-২০ সম্মেলনই এর অন্যতম প্রমাণ।

বৈঠকে বাংলাদেশের নির্বাচন ও সাম্প্রতিক রাজনৈতিক পরিস্থিতি নিয়ে কোনো কথা হয়েছিল কিনা এ ব্যাপারে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব বিনয় কোয়াত্রার কাছে প্রশ্ন করেন সাংবাদিকরা। প্রশ্নের জবাবে তিনি জানান, এ ব্যাপারে কোনো কথাবার্তা হয়নি। কারণ বাংলাদেশের নির্বাচন ‘বাংলাদেশের অভ্যন্তরীণ’ বিষয় এবং এ ব্যাপারে ভারত কোনো কথা বলবে না।

বিষয়টি নিয়ে ব্লিঙ্কেন বলেন, তৃতীয় কোনো দেশের নীতি নিয়ে কথা বলা ভারতের বিষয় নয়। বাংলাদেশের নির্বাচন বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয় এবং বাংলাদেশের ভবিষ্যৎ নির্ধারণ করবে দেশটির জনগণ। তিনি আরও বলেন, বাংলাদেশের কাছের বন্ধু এবং সাথি হিসেবে আমরা বাংলাদেশের গণতান্ত্রিক ধারাকে সম্মান জানাই। বাংলাদেশে একটি স্থিতিশীল, শান্তিপ্রিয় এবং উন্নয়নশীল দেশ হওয়ার যে স্বপ্ন দেখে সেটিকে আমরা সমর্থন জানিয়ে যাব।

ভারতীয় পররাষ্ট্র সচিব জানিয়েছেন, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন এবং প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিনের সঙ্গে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর এবং প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের ‘আঞ্চলিক বিষয়’ নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। আর যেহেতু আঞ্চলিক বিষয়ের মধ্যে বাংলাদেশও রয়েছে; তাই বাংলাদেশ নিয়েও আলোচনা হয়েছে। আর এ বৈঠকে বাংলাদেশের ব্যাপারে ভারত তাদের অবস্থান পরিষ্কারভাবে জানিয়েছে।

Check Also

প্রতিশোধ নিতে পারে হিজবুল্লাহ

শেরপুর নিউজ ডেস্ক: লেবাননে পেজার ও ওয়াকিটকি বিস্ফোরণের জেরে হিজবুল্লাহ প্রতিশোধ নিতে পারে বলে সতর্ক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

5 × 3 =

Contact Us