সর্বশেষ সংবাদ
Home / বিদেশের খবর / গাজা নিয়ে আলোচনায় সৌদি আরবে ইব্রাহিম রাইসি

গাজা নিয়ে আলোচনায় সৌদি আরবে ইব্রাহিম রাইসি

শেরপুর ন্উিজ ডেস্ক: ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি শনিবার গাজা নিয়ে আয়োজিত একটি শীর্ষ সম্মেলনে অংশ নিতে সৌদি আরবে পৌঁছেছেন। রাষ্ট্রীয় অধিভুক্ত গণমাধ্যম এ তথ্য জানিয়েছে। মার্চ মাসে দুই দেশ সম্পর্ক পুনরুদ্ধার করতে সম্মত হওয়ার পর এটি তার প্রথম সফর।গাজা শাসনকারী হামাসের যোদ্ধারা ৭ অক্টোবর ইসরায়েলে নজিরবিহীন হামলা চালায়।
ইসরায়েলি কর্মকর্তাদের মতে, এতে প্রায় এক হাজার ২০০ মানুষ নিহত হয় এবং প্রায় ২৪০ জনকে জিম্মি করে নিয়ে যাওয়া হয়। এর পর থেকে গাজায় যুদ্ধ চলছে। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের মতে, ইসরায়েলের পরবর্তী আকাশ ও স্থল আক্রমণে ১১ হাজারেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে, যাদের বেশির ভাগই বেসামরিক এবং তাদের মধ্যে অনেক শিশুও রয়েছে।
চলমান এ সংকটে আরব লিগ ও অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশনের (ওআইসি) জরুরি বৈঠকটি ডাকা হলো।

অন্যান্য দেশে সংঘাতের ঝুঁকির কারণে মধ্যপ্রাচ্যের নেতারা যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছেন। এর আগে রাইসি শনিবার ইসরায়েলের প্রতি ওয়াশিংটনের কট্টর সমর্থনকে যুদ্ধের জন্য দায়ী করেছেন।
রিয়াদের উদ্দেশে রওনা হওয়ার আগে রাইসি বলেছেন, ‘গাজা যুদ্ধে ব্যবহৃত সরঞ্জাম যুক্তরাষ্ট্রের। যুক্তরাষ্ট্র গাজায় যুদ্ধবিরতিতে বাধা দিয়েছে এবং যুদ্ধের পরিধি বাড়াচ্ছে।


আল-এখবারিয়া চ্যানেলে প্রচারিত ফুটেজে দেখা যায়, ঐতিহ্যবাহী ফিলিস্তিনি কেফিয়াহ স্কার্ফ পরা রাইসি বিমান থেকে নামার পর সৌদি কর্মকর্তারা তাকে অভ্যর্থনা জানাচ্ছেন।

রিয়াদের শিয়া ধর্মগুরু নিমর আল-নিমরের মৃত্যুদণ্ড কার্যকর করার প্রতিবাদে ইরানে সৌদি কূটনৈতিক মিশনে হামলার পর ২০১৬ সালে সুন্নি সংখ্যাগরিষ্ঠ সৌদি আরব ও শিয়া সংখ্যাগরিষ্ঠ ইরান সম্পর্ক ছিন্ন করে। কিন্তু মার্চ মাসে চীনের মধ্যস্থতায় দীর্ঘ সময়ের প্রতিদ্বন্দ্বীরা কূটনৈতিক সম্পর্ক পুনরুদ্ধার করতে এবং তাদের নিজ নিজ দূতাবাস পুনরায় চালু করতে সম্মত হয়।

ইরান ও সৌদি আরব বছরের পর বছর ধরে ইয়েমেনসহ মধ্যপ্রাচ্যজুড়ে বিরোধপূর্ণ অঞ্চলে বিরোধী পক্ষকে সমর্থন করেছে। ২০১৫ সালে রিয়াদ ইরান সমর্থিত হুথি বিদ্রোহীদের বিরুদ্ধে একটি আন্তর্জাতিক জোট গঠন করেছিল। আগের বছর হুথিরা আন্তর্জাতিকভাবে স্বীকৃত সরকারকে পতন করেছিল।
সূত্র : এএফপি

Check Also

গাজায় যুদ্ধ নিয়ে যা বললেন কমলা হ্যারিস

  শেরপুর নিউজ ডেস্ক: দীর্ঘদিন ধরে চলতে থাকা গাজার যুদ্ধ নিয়ে চলছে নানা আলোচনা। সারা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

two × one =

Contact Us