Home / বিদেশের খবর / যে সব কারণে বিএনপির ওপর আস্থা হারাচ্ছে বিদেশিরা

যে সব কারণে বিএনপির ওপর আস্থা হারাচ্ছে বিদেশিরা

শেরপুর নিউজ ডেস্ক: বিএনপির আন্দোলনের অন্যতম প্রধান ভরসা ছিল বিদেশীদের সমর্থন এবং সহযোগিতা। বিশেষ করে মার্কিন যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের দাবিকে সমর্থন করছিল। তবে কোনো রাষ্ট্রই নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের দাবিকে সরাসরি সমর্থন করেনি। বরং প্রতিটি রাষ্ট্রই চাচ্ছিল বাংলাদেশে যেন একটা অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন হয়। মত প্রকাশের স্বাধীনতা যেন নিশ্চিত হয়, মানবাধিকার যেন সুরক্ষিত হয় ইত্যাদি বিষয়ে পশ্চিমা দেশগুলো ক্রমশ বিএনপির প্রতি সহানুভূতিশীল হয়ে উঠেছিল। আর এ কারণেই বিএনপির মধ্যে একটি চাঙ্গা ভাব লক্ষ্য করা যাচ্ছিল। বিএনপির আন্দোলনে গতি লক্ষ্য করা গিয়েছিল। বিএনপি নেতাদের মধ্যে এক ধরনের বিশ্বাস এবং আস্থা তৈরি হয়েছিল যে অন্য যাই হোক না কেন বিদেশিরা একতরফা নির্বাচন সমর্থন করবে না এবং এই ধরনের নির্বাচন হলে শেষ পর্যন্ত সরকারের গ্রহণযোগ্যতা সংকটে পড়বে। আন্তর্জাতিক স্বীকৃতি পাবে না। মার্কিন যুক্তরাষ্ট্র সরকারের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করবে। সেই ভরসাতেই বিএনপি এক দফা আন্দোলনে অটল ছিল এবং যে কোনো মূল্যে নির্বাচন প্রতিহত করার ডাক দিয়েছিল। কিন্তু সেই বিদেশি দূতাবাসগুলো এখন বিএনপি থেকে মুখ ফিরিয়ে নিচ্ছে এবং আস্থা হারাচ্ছে। যদিও মার্কিন যুক্তরাষ্ট্রের অবস্থান এখনও পর্যন্ত স্পষ্ট নয়। কিন্তু ইউরোপীয় ইউনিয়ন, অস্ট্রেলিয়া, কানাডা, যুক্তরাজ্য সহ বিভিন্ন দেশ এখন বিএনপির ওপর ক্রমশ অসন্তুষ্ট হচ্ছে। এই অসন্তোষের ব্যাপারে কোন রাখঢাক রাখছেন না।

যেসব কারণে পশ্চিমা দেশগুলো বিএনপির ওপর আস্থা হারাচ্ছে তার মধ্যে রয়েছে-

১. সহিংস আন্দোলন: বিএনপিকে ইউরোপীয় ইউনিয়ন বারবার বলেছিল যে শান্তিপূর্ণ আন্দোলন করতে হবে। কোন অবস্থাতেই আন্দোলনে সহিংস রূপ দেওয়া যাবে না। কিন্তু বিএনপি এখন বাসে অগ্নিসংযোগ, হঠাৎ করে জ্বালাও পোড়াও, গুপ্ত হামলা ইত্যাদি তাদের আন্দোলনের কৌশল হিসেবে বেছে নিয়েছে। যেটাকে কোনো ভাবেই পছন্দ করছে না পশ্চিমা দেশগুলো। তারা বলছে যে এটাই একটি গণতান্ত্রিক রাষ্ট্রে আন্দোলনের কৌশল হতে পারে না। এই বার্তাটি ইতোমধ্যে বিএনপির কাছে দিয়ে রাখা হয়েছে।

২. জামায়াতের সঙ্গে সম্পর্ক: হঠাৎ করেই জামায়াত এবং বিএনপির সম্পর্ক প্রকাশ্য রূপ নিয়েছে। বিএনপি যে কর্মসূচি দিচ্ছি ঠিক একই কর্মসূচি জামায়াত গ্রহণ করছে। জামায়াত এবং বিএনপির এই সমান্তরাল কর্মসূচি দুই দলের সম্পর্কে ইঙ্গিত বহন করে। ইউরোপীয় ইউনিয়নসহ পশ্চিমা দেশগুলো বারবার জামায়াতের থেকে বিএনপিকে দূরে রাখার পরামর্শ দিয়েছিল। বিশেষ করে ২০১৮ নির্বাচনে যখন বিএনপি তাদের ২০ টি আসন জামায়াতকে স্বপ্রেনোদিত হয়ে ছেড়ে দেয়, তখন পশ্চিমা দেশগুলো এ ব্যাপারে তীব্র আপত্তি প্রকাশ করেছিল। কিন্তু সেই জামায়াতের সঙ্গে এখন নতুন করে বিএনপির সম্পর্ক পশ্চিমা দেশগুলো পছন্দ করছে না।

৩. গন্তব্যহীন আন্দোলন: বিএনপির আন্দোলনের কোনো গন্তব্য নেই। তারা অনড় অবস্থানে আছে। নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকার ছাড়া নির্বাচনে যাবে না—এমন অনড় অবস্থান কোন ভাবেই পছন্দ করছে না বিদেশি দূতাবাসগুলো। বিশেষ করে গণতান্ত্রিক রাষ্ট্রে সবসময় একধরনের সমঝোতা এবং সংলাপ প্রয়োজন বলে তারা মনে করে। যখন বিএনপিকে সংলাপের কথা বলা হয়েছিল তখন তারা সংলাপের আবেদন প্রত্যাখ্যান করেছিল। এরকম একটি অনড় অবস্থান কোন ভাবেই পশ্চিমা দেশগুলো চাইছে না। বরং তারা মনে করছে যে একটি মধ্যপন্থায় আসতে হবে। উভয় রাজনৈতিক দলকেই একটি সমঝোতা এবং ছাড় দেওয়ার মনোবৃত্তি দেখাতে হবে। তাহলে গণতান্ত্রিক ব্যবস্থা টেকসই হতে পারে।

৪. তারেক জিয়ার নেতৃত্ব: তারেক জিয়া দুর্নীতিতে দণ্ডিত। তিনি লন্ডনে পলাতক এবং তার বিরুদ্ধে একাধিক অভিযোগ রয়েছে। একজন দণ্ডিত ব্যক্তি বিএনপির নেতা কিভাবে থাকে সেই প্রশ্নটি আবার বিদেশি দূতাবাসগুলোর কাছে বড় হয়ে উঠেছে। কারণ তারা মনে করছে যে এরকম একটি সংকটময় মুহূর্তে যারা দেশে আছে দেশে সক্রিয় রাজনীতির সঙ্গে জড়িত, তাদের এই সিদ্ধান্ত গ্রহণ করা উচিত। কারণ তারা পারিপার্শ্বিক সবকিছু অনুধাবন করতে পারেন। লন্ডন থেকে দল পরিচালনার এই কৌশলটি বিএনপির জন্য আত্মঘাতী বলে মনে করছেন পশ্চিমা দেশের কূটনীতিকরা। বিএনপি যদি এখনই আন্দোলন বন্ধ না করে তাহলে আস্তে আস্তে পশ্চিমা দেশগুলো আবার বিএনপি থেকে মুখ ফিরিয়ে নিতে পারে বলে ধারণা করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

Check Also

একদিনে ৬ স্যাটেলাইট উৎক্ষেপণ করল চীন

শেরপুর নিউজ ডেস্ক: একদিনে ছয়টি স্যাটেলাইট উৎক্ষেপণ করেছে চীন। শুক্রবার (২০ সেপ্টেম্বর) নতুন স্যাটেলাইটগুলো মহাকাশে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

13 − ten =

Contact Us