সর্বশেষ সংবাদ
Home / উন্নয়ন / পূর্বাচল ১৪ লেনের এক্সপ্রেসওয়ে আজ উদ্বোধন

পূর্বাচল ১৪ লেনের এক্সপ্রেসওয়ে আজ উদ্বোধন

শেরপুর নিউজ ডেস্ক: রাজধানীর পূর্বাচলে নির্মাণ করা হয়েছে দক্ষিণ-পূর্ব এশিয়ার অন্যতম দৃষ্টিনন্দন ও আকর্ষণীয় এক্সপ্রেসওয়ে (বিরতিহীন সড়ক)। যার নতুন নামকরণ করা হয়েছে পূর্বাচল ‘শেখ হাসিনা সরণি’। এই সড়কটি প্রগতি সরণি ও বিমানবন্দর সড়কের সঙ্গে পূর্বের ইস্টার্ন বাইপাসকে সংযুক্ত করছে। সাড়ে ১২ কিলোমিটার দীর্ঘ ১৪ লেনের এই এক্সপ্রেসওয়েটি আজ মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ ছাড়া ঢাকার মিরপুর পাইকপাড়ায় সরকারি কর্মকর্তা ও কর্মচারীদের জন্য নির্মিত বহুতল আবাসিক ভবন, আজিমপুর কলোনিতে সরকারি বহুতল আবাসিক ভবন ও গণপূর্ত মন্ত্রণালয়ের ১৫টি, সড়ক ও সেতু মন্ত্রণালয়ের ১৫টি, নৌ-পরিবহন মন্ত্রণালয়ের ১৫টি ও শিক্ষা মন্ত্রণালয়ের ১২৫৯টিসহ বিভিন্ন সংস্থা ও দপ্তরের একাধিক প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন প্রধানমন্ত্রী। মঙ্গলবার সকাল ১০টায় গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে এ সব প্রকল্পের আনুষ্ঠানিকভাবে উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন তিনি। দেশব্যাপী ২৪টি মন্ত্রণালয় ও বিভাগের ১৫৭টি প্রকল্পের ১০ হাজার ৪১টি অবকাঠামোর ভিত্তিপ্রস্তর স্থাপন ও উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। সেগুলোর ব্যয় ধরা হয়েছে ৯৭ হাজার ৪৭১ কোটি তিন লাখ টাকা।

পূর্বাচলে ১৪ লেনের ‘শেখ হাসিনা সরণি’ ॥ বদলে যাচ্ছে ঢাকার পূর্বাঞ্চলের যোগাযোগ ব্যবস্থা। রাজধানীর সঙ্গে ঢাকা-সিলেট মহাসড়কের সংযোগ করতে পূর্বাচলে নির্মাণ করা হয়েছে সাড়ে ১২ কিলোমিটার দীর্ঘ ১৪ লেনের এক্সপ্রেসওয়ে (বিরতিহীন সড়ক)। যার নতুন নামকরণ করা হয়েছে ‘শেখ হাসিনা সরণি’। এই সড়কটি রাজধানীর প্রগতি সরণি ও বিমানবন্দর সড়কের সঙ্গে পূর্বের ইস্টার্ন বাইপাসকে সংযুক্ত করেছে। পাশাপাশি ওই এলাকায় জলাবদ্ধতা নিরসনে খাল খনন ও সংস্কার করা হচ্ছে। ‘কুড়িল-পূর্বাচল লিংক রোডের উভয় পার্শ্বে ১০০ ফুট চওড়া খাল খনন ও উন্নয়ন’ শীর্ষক প্রকল্পের আওতায় এটি বাস্তবায়ন করেছে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)। এই সড়কটি নির্মাণের ফলে ঢাকা শহরের পূর্ব-পশ্চিমাঞ্চলের যোগাযোগ ব্যবস্থা অনেকটাই বদলে গেছে বলে স্থানীয়রা জানান।

প্রকল্প সূত্র জানায়, সাড়ে ১২ কিলোমিটার সড়কের মধ্যে রাজধানীর কুড়িল থেকে বালু নদী পর্যন্ত সাড়ে ৬ কিলোমিটার সড়কটি নির্মাণ করা হয়েছে ১৪ লেন বিশিষ্ট। এর মধ্যে ৮ লেন সড়ক এক্সপ্রেসওয়ে। বাকি ৬ লেন স্থানীয় যানবাহন চলাচলের জন্য সার্ভিসরোড হিসেবে ব্যবহৃত হচ্ছে। এছাড়া বালু নদী থেকে কাঞ্চন সেতু পর্যন্ত ৬ কিলোমিটার সড়ক ১২ লেনের। এর মধ্যে ৬ লেন সড়ক এক্সপ্রেসওয়ে। বাকি ৬ লেন সার্ভিসরোড। এ পর্যন্ত প্রকল্পের ৯৮ শতাংশ কাজ শেষ হয়েছে। আজ মঙ্গলবার সকাল ১০টায় গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে এই এক্সপ্রেসওয়েসহ গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের ১৫টি প্রকল্পের আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

‘কুড়িল-পূর্বাচল লিংক রোডের উভয় পার্শ্বে (কুড়িল-বালু নদী পর্যন্ত) ১০০ ফুট চওড়া খাল খনন ও উন্নয়ন’ শীর্ষক প্রকল্পটি ২০১৮ সালের ৪ নভেম্বর জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় অনুমোদন দেওয়া হয়েছে। আবাসন প্রকল্পের বাইরে এটিই রাজউকের সবচেয়ে বড় উন্নয়ন প্রকল্প। প্রকল্পটি সর্ব প্রথম মেয়াদ ছিল ২০১৫ সালের সেপ্টেম্বর থেকে ২০১৮ সালের আগস্ট। তিন বছরের প্রকল্পটি বাস্তবায়নের কথা ছিল। ২০১৫ সালে প্রকল্পটির প্রাক্কলিত ব্যয় ছিল ৫ হাজার ২৮৬ কোটি ৯১ লাখ টাকা। এর সঙ্গে আরও তিনটি খাল, সড়ক, সেতুসহ আনুষঙ্গিক বিষয় যুক্ত হওয়ায় সংশোধিত প্রকল্পের ব্যয় প্রায় ৫ হাজার ৪২ কোটি ৭৫ লাখ টাকা বৃদ্ধি করা হয়। এতে প্রকল্পের মোট ব্যয় দাঁড়িয়েছে ১০ হাজার ৩২৯ কোটি ৬৬ লাখ টাকা। প্রকল্পের মেয়াদ ২০২৩ সালের ডিসেম্বর পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে।

Check Also

শুরু হতে যাচ্ছে ‘বাংলাদেশ স্টার্টআপ সামিট ২০২৪’

শেরপুর নিউজ ডেস্ক: ‘স্মার্ট বাংলাদেশ: এন্ডলেস পসিবিলিটিজ’ থিম নিয়ে দ্বিতীয় বারের শুরু হতে যাচ্ছে ‘বাংলাদেশ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

one + twelve =

Contact Us