সর্বশেষ সংবাদ
Home / রাজনীতি / দলীয় মনোনয়ন ফরম কিনলেন শেখ হাসিনা

দলীয় মনোনয়ন ফরম কিনলেন শেখ হাসিনা

শেরপুর নিউজ ডেস্ক: আসন্ন দ্বাদশ সংসদ নির্বাচনে অংশ নিতে দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। শনিবার (১৮ নভেম্বর) সকালে বঙ্গবন্ধু এভিনিউয়ে দলের কেন্দ্রীয় কার্যালয় থেকে প্রথম তিনিই ফরম নেন। এরমধ্যে দিয়ে আনুষ্ঠানিকভাবে নির্বাচনী কার্যক্রম শুরু হয়েছে টানা তিন মেয়াদে ক্ষমতায় দলটির।

সকালে কার্যালয়ে পৌঁছে দোতলায় স্থাপিত ঢাকা বিভাগের বুথ থেকে ৫০ হাজার টাকায় মনোনয়ন ফরম সংগ্রহ করেন শেখ হাসিনা। এরপর আওয়ামী লীগ নেতাদের সঙ্গে কথা বলেন তিনি। মনোনয়ন ফরম বিক্রিকে কেন্দ্র আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয় পরিণত হয়েছে উৎসবের কেন্দ্রে। শনিবার সকাল থেকেই কর্মীদের নিয়ে কার্যালয়ে জড়ো হন মনোনয়নপ্রত্যাশীরা। ফরম বিতরণের জন্য সেখানে বেশ কয়েকটি বুথ খোলা হয়েছে।

মনোনয়ন পেতে আগ্রহীদের আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের প্রশাসনিক বিভাগের নির্ধারিত বুথ থেকে ফরম সংগ্রহ ও জমা দিতে হবে। কেন্দ্রীয় কার্যালয়ের দ্বিতীয় তলায়, ঢাকা, চট্টগ্রাম, ময়মনসিংহ ও সিলেট বিভাগ এবং তৃতীয় তলায় বরিশাল, রাজশাহী, রংপুর ও খুলনা বিভাগের মনোনয়ন ফরম তোলা ও জমা দেয়া যাবে।

ভিড় এড়িয়ে মনোনয়ন প্রত্যাশীদের ফরম সংগ্রহ জমা দেয়ার নির্দেশ দিয়ে এক বিজ্ঞপ্তিতে বলা হয়, ফরম গ্রহণের সময় অবশ্যই প্রার্থীর জাতীয় পরিচয়পত্রের ফটোকপি, তার ওপর নির্বাচনী এলাকার নাম, মোবাইল নম্বর এবং সাংগঠনিক পরিচয় স্পষ্টভাবে উল্লেখ করতে হবে। ২১ নভেম্বর বিকাল চারটার মধ্যে ফরম জমা দিতে হবে।

তবে এবার অনলাইনে ফরম পূরণ করেও জমা দেয়া যাবে। এজন্য Smart Nomination App নামে একটি অ্যাপ চালু করেছে আওয়ামী লীগ। গুগল প্লে-স্টোর অথবা IOS অ্যাপ-স্টোর থেকে অ্যাপটি ডাউনলোড করে ইনস্টল করতে হবে। এছাড়াও nomination.albd.org ওয়েবসাইট থেকেও অনলাইনে মনোনয়ন ফরম পূরণ করে জমা দেয়া যাবে।

অনলাইনে ফরম পূরণ ও জমা দেয়ার ক্ষেত্রে প্রথমেই অ্যাপ অথবা ওয়েবসাইটে প্রবেশ করে রেজিস্ট্রেশন করতে হবে। এরপর লগ-ইন করে নিময় অনুযায়ী ইলেকট্রনিক পদ্ধতিতে ৫০ হাজার টাকা পেমেন্ট সম্পন্ন করার পর মনোনয়ন ফরম পূরণ ও জমা দেয়া যাবে।

উল্লেখ্য, আগামী ৭ জানুয়ারি ভোটের তারিখ রেখে তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। মনোনয়নপত্র জমা দেয়া যাবে ৩০ নভেম্বর পর্যন্ত, তা বাছাই হবে ১ থেকে ৪ ডিসেম্বর। মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ তারিখ ১৭ ডিসেম্বর। তার তিন সপ্তাহ পর হবে ভোটগ্রহণ।

Check Also

সংখ্যানুপাতিক পদ্ধতিতে নির্বাচন করার দাবি ফয়জুল করীমের

শেরপুর নিউজ ডেস্ক: ইসলামী আন্দোলন বাংলাদেশের জ্যেষ্ঠ নায়েবে আমীর মুফতি সৈয়দ মুহাম্মাদ ফয়জুল করীম শায়খে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 + six =

Contact Us