সর্বশেষ সংবাদ
Home / আইন কানুন / সংশোধন হচ্ছে গ্যাস আইন

সংশোধন হচ্ছে গ্যাস আইন

শেরপুর নিউজ ডেস্ক: অবৈধ সংযোগের মাধ্যমে প্রতিনিয়ত মূল্যবান প্রাকৃতিক গ্যাস চুরি হচ্ছে। চুরি ঠেকাতে নিয়মিত অভিযান পরিচালনা করছে বিতরণ কোম্পানিগুলো। কিন্তু অবৈধ গ্যাস সংযোগের সঠিক কোনো তথ্য না থাকায় বিভিন্ন মাধ্যমের তথ্যের ওপর ভিত্তি করে অভিযান চালাতে হচ্ছে। কয়েক বছর ধরে এ অভিযান জোরালো করেছে কোম্পানিগুলো। এর পরও গ্যাসের সিস্টেম লস এখনো ৫ শতাংশের বেশি। বছরে এই ৫ শতাংশ গ্যাসের মূল্য শতকোটি টাকার বেশি। এ অবস্থায় বিদ্যমান আইন সংশোধন, প্রয়োজনীয় বিধিমালা সংযোজন করে একটি খসড়া তৈরির কাজ করছে পেট্রোবাংলা। এতে বিতরণ কোম্পানিগুলোর ক্ষমতা বাড়ানো হচ্ছে। পেট্রোবাংলার সংশ্লিষ্ট ঊর্ধ্বতন একজন কর্মকর্তা এসব তথ্য জানান।

পেট্রোবাংলার চেয়ারম্যান জনেন্দ্র নাথ সরকার বলেন, অবৈধ গ্যাস সংযোগ বন্ধ করতে হবে। এজন্য বিদ্যমান আইনে সংশোধন করা হচ্ছে। সংশোধিত আইনে জরিমানা ও দণ্ডের পরিমাণ বাড়বে। পাশাপাশি অবৈধ গ্যাস সংযোগে বিতরণ কোম্পানির কোনো কর্মচারী বা কর্মকর্তা জড়িত থাকলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার বিধানও রাখা হচ্ছে। শিগগির বিদ্যমান আইনে সংশোধনের খসড়া মন্ত্রণালয়ে পাঠানো হবে বলে তিনি জানান।

তিনি আরও জানান, এরই মধ্যে বিতরণ কোম্পানিগুলোকে বলা হয়েছে গ্যাসের চুরি বন্ধে কঠোর হতে। অবৈধ সংযোগ বিচ্ছিন্ন করার পর ফের সে সংযোগ নিচ্ছে কি না, তা পর্যবেক্ষণে রাখার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে। গ্যাস খাতের সিস্টেম লস কমাতে হবে। এজন্য চুরি বন্ধ করতে হবে। এরই মধ্যে জোন ভাগ করা হয়েছে। এতে কোন জোনে কী পরিমাণ গ্যাস যাচ্ছে, তা জানা যাচ্ছে।

দেশের সবচেয়ে বড় বিতরণ কোম্পানি তিতাস গ্যাস। কোম্পানিটি ২০২১ সালের অক্টোবর থেকে চলতি বছরের সেপ্টেম্বর পর্যন্ত অবৈধভাবে গ্যাস ব্যবহার ও বকেয়ার কারণে আবাসিক ৬ লাখ ৬৯ হাজার ৪৮৬টি বার্নার, ৫১৫টি শিল্প, ৫২৯টি বাণিজ্য, ১৭৯টি ক্যাপটিভ ও ৫৪টি সিএনজি গ্রাহকের সংযোগ বিচ্ছিন্ন করে। একই সঙ্গে ৭৪৪ দশমিক ৪১ কিলোমিটার অবৈধ পাইপলাইন অপসারণ করে। অবৈধ সংযোগ বিচ্ছিন্ন করে মোট ৪৭০ কোটি ৯০ লাখ টাকা জরিমানা আদায় করা হয়।

কোম্পানিটির চলতি অর্থবছরের আগস্ট পর্যন্ত সিস্টেম লসের পরিমাণ ৫ দশমিক ৪ শতাংশ। ২০২২-২৩ অর্থবছরে সিস্টেম লসের পরিমাণ ৫ দশমিক ৩ শতাংশ। ২০২১-২২ অর্থবছরে সিস্টেম লসের পরিমাণ ছিল ১০ দশমিক ৬৯ শতাংশ। ২০২০-২১ অর্থবছরে সিস্টেম লসের পরিমাণ ১২ দশমিক ৫১ শতাংশ। ২০১৯-২০ অর্থবছরে সিস্টেম লসের পরিমাণ ছিল ১৩ দশমিক ৪৯ শতাংশ। আগের চেয়ে চলতি অর্থবছরে সিস্টেম লস কমে এলেও অনুমোদিত সিস্টেম লসের চেয়ে বেশি রয়েছে। পাইপলাইসে গ্যাস সরবরাহে সর্বোচ্চ ২ শতাংশ সিস্টেম লস অনুমোদন করা হয়।

তিতাস গ্যাস কোম্পানির একাধিক কর্মকর্তা জানান, পেট্রোবাংলা কিংবা তিতাসের শাস্তি দেওয়ার কোনো ক্ষমতা নেই। অপরাধী যদি তিতাসের গ্রাহক হয়, তাহলে তার জরিমানা করা যায়। ক্ষেত্রবিশেষে জরিমানার পরিমাণ ভিন্ন রয়েছে। আবাসিকে কেউ অবৈধ ব্যবহার করলে তার জন্য এক বছরের সমপরিমাণ বিল আদায় করা যায়। ব্যবহারকারী যদি তিতাসের গ্রাহক না হোন, তাহলে লাইন কেটে দেওয়া যায়। কিছু ক্ষেত্রে থানায় অভিযোগ দেওয়া হয়। অবৈধ ব্যবহারকারী শাস্তি কিংবা জরিমানা করতে হলে নির্বাহী ম্যাজিস্ট্রেট লাগে। ওই কর্মকর্তারা বলেন, আমরা শুধু সংযোগ বিচ্ছিন্ন করতে পারি। আমাদের আর কিছুই করার নেই। মোবাইল কোর্ট পরিচালনা করি, নির্বাহী ম্যাজিস্ট্রেটসহ যাচ্ছি। তিনি জরিমানা কিংবা শাস্তি দিচ্ছেন। কখনো জরিমানার পাশাপাশি কারাদণ্ডও দিয়ে থাকেন।

বিদ্যমান আইনে কোনো গৃহস্থালি গ্রাহক দোষী সাব্যস্ত হইলে তিনি অনধিক ৩ মাস কারাদণ্ডে বা অনধিক ১০ হাজার টাকা অর্থদণ্ডে বা উভয় দণ্ডে এবং একই অপরাধের পুনরাবৃত্তি ঘটিলে ওই ব্যক্তি অন্যূন ৩ মাস এবং অনধিক ৬ মাস কারাদণ্ডে এবং অনধিক ২০ হাজার টাকা অর্থ দণ্ড দেওয়ার বিধান রয়েছে। বাণিজ্যিক গ্রাহকের ক্ষেত্রে অনধিক ৬ মাস কারাদণ্ডে বা অনধিক ২০ হাজার টাকা অর্থদণ্ডে বা উভয় দণ্ড এবং একই অপরাধের পুনরাবৃত্তি ঘটিলে অন্যূন ৬ মাস এবং অনধিক এক বছর কারাদণ্ডে এবং অনধিক ৪০ হাজার টাকা অর্থদণ্ড দেওয়া যাবে।

এ ছাড়া শিল্প, ক্যাপটিভ পাওয়ার বা সিএনজি স্টেশন বা চা বাগান শ্রেণিভুক্ত গ্রাহক দোষী সাব্যস্ত হলে ওই গ্রাহককে অনধিক এক বছর কারাদণ্ড বা অনধিক ১ লাখ টাকা অর্থদণ্ডে বা উভয় দণ্ড এবং একই অপরাধের পুনরাবৃত্তি ঘটিলে অন্যূন এক বছর এবং অনধিক ৩ বছর কারাদণ্ডে এবং অনধিক ২ লাখ টাকা অর্থদণ্ড দেওয়া যাবে। বিদ্যুৎ ও সার শ্রেণিভুক্ত গ্রাহক দোষী সাব্যস্ত হলে, তিনি অনধিক ২ বছর কারাদণ্ড বা অনধিক ২ লাখ টাকা অর্থদণ্ডে বা উভয় দণ্ড এবং একই অপরাধের পুনরাবৃত্তি ঘটলে অন্যূন ২ বছর এবং অনধিক ৫ বছর কারাদণ্ডে এবং অনধিক ৫ লাখ টাকা অর্থদণ্ড দেওয়া বিধান রয়েছে।

Check Also

সাবেক সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর গ্রেফতার

শেরপুর নিউজ ডেস্ক: সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের সাবেক মন্ত্রী আসাদুজ্জামান নূরকে গ্রেফতার করেছে পুলিশ। রোববার (১৫ সেপ্টেম্বর) …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

four × 5 =

Contact Us