সর্বশেষ সংবাদ
Home / বিদেশের খবর / ইয়েমেন থেকে ইসরায়েলে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলা

ইয়েমেন থেকে ইসরায়েলে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলা

শেরপুর নিউজ ডেস্ক: ইসরায়েলে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলা হয়েছে। দেশটির দক্ষিণের এলাকা এইলাতে এ হামলা হয়েছে। বার্তাসংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। ইয়েমেনের বিদ্রোহী গোষ্ঠী হুতিদের মুখপাত্র এক বিবৃতিতে জানান, তারা ইসরায়েলের সেনাদের লক্ষ্য করে বেশ কয়েকটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছোড়া হয়েছে।

মার্কিন কর্মকর্তারা জানিয়েছে, বুধবার সকালে মার্কিন যুদ্ধ জাহাজ আরলে বার্ক ক্লাস ডেস্ট্রয়ার একটি ড্রোন ভূপাতিত করেছে। এ ড্রোনটি ইয়েমেনের হুতিদের এলাকা থেকে ছোড়া হয়েছিল। হুতিদের ছোড়া এ ড্রোনে হতাহত বা ক্ষয়ক্ষতির পরিমাণ জানা যায়নি। এ ছাড়া এটি কাদের উদ্দেশ্যে ছোড়া হয়েছে তা স্পষ্ট নয়।

এ নিয়ে মার্কিন যুদ্ধজাহাজ ৬ বার লোহিত সাগরে হামরলার মুখে পড়েছে। ফিলিস্তিন ইসরায়েল যুদ্ধের মধ্যে দেশটির যুদ্ধজাহাজে হামলা হয়েছে। এমনকি এ সময়ে ভূমধ্যসাগরে বাণিজ্যিক জাহাজ হামলার মুখে পড়েছে।

হুতিরা এক বিবৃতিতে জানিয়েছে, তারা ইসরায়েলি সেনাদের ওপর সামরিক অভিযান অব্যাহত রাখবে। এমনকি আবর সাগর ও লোহিত সাগরে ইসরায়েলি জাহাজ চলাচল করতে দেওয়া হবে না। ফিলিস্তিনের সমর্থনে বিদ্রোহীরা এমন পদক্ষেপের কথা জানিয়েছে।

এর আগে ইয়েমেনের হুতি বিদ্রোহীরা দাবি করে, তারা দুটি ইসরায়েলি জাহাজে হামলা করেছে। সশস্ত্র ড্রোন এবং একটি নৌ-ক্ষেপণাস্ত্র দিয়ে এ হামলা চালানো হয়। সংগঠনটির সামরিক অংশের এক মুখপাত্র এ তথ্য জানিয়েছেন।

বার্তা সংস্থা রয়টার্স রোববার জানায়, হুতি মুখপাত্র আরও বলেন, ‘ইউনিটি এক্সপ্লোরার’ এবং ‘নম্বর নাইন’ নামের দুটি জাহাজ হুতি নৌবাহিনীর সতর্কতা প্রত্যাখ্যান করার পর তাদের লক্ষ্যবস্তু করা হয়।

ব্রিটিশ মেরিটাইম সিকিউরিটি কোম্পানি অ্যামব্রে বলেছে, লোহিত সাগরে যাত্রা করার সময় একটি বাল্ক ক্যারিয়ার জাহাজ অন্তত দুটি ড্রোনের সাথে ধাক্কা খেয়েছে। অন্য একটি কন্টেইনার জাহাজ উত্তর ইয়েমেনি বন্দর হোদেইদা থেকে প্রায় ১০১ কিলোমিটার (৬৩ মাইল) উত্তর-পশ্চিমে ড্রোন হামলায় ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানা গেছে।

পেন্টাগন জানায়, একটি মার্কিন যুদ্ধজাহাজ এবং একাধিক বাণিজ্যিক জাহাজ লোহিত সাগরে হামলার শিকার হয়েছে। ৭ অক্টোবর থেকে ইসরায়েল-হামাস যুদ্ধ শুরু হওয়ার পর থেকে যেসব সামুদ্রিক হামলা চলে তারই অংশ এটি।

Check Also

ফ্রান্সের নতুন প্রধানমন্ত্রী হিসেবে মিশেল বার্নিয়ের নাম ঘোষণা

  শেরপুর নিউজ ডেস্ক: ফ্রান্সের রাজনৈতিক অচলাবস্থার মধ্যে আগাম নির্বাচন শেষ হওয়ার প্রায় দুই মাস …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

20 − nineteen =

Contact Us