Home / দেশের খবর / বৃষ্টি নিয়ে এলো শীতের আমেজ

বৃষ্টি নিয়ে এলো শীতের আমেজ

শেরপুর নিউজ ডেস্ক: ঘূর্ণিঝড় মিগজাউম বাংলাদেশে আঘাত না করলেও তার প্রভাব পড়ছে বাংলাদেশে। রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে বুধবার রাত থেকে চলছে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি। উপকূলভাগের জেলাগুলোতে বৃষ্টির পরিমাণটা একটু বেশি। বৃষ্টির কারণে শীতের আমেজ ছড়িয়েছে সারাদেশে। দেশের ১৬টি অঞ্চলের ওপর দিয়ে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি হয়েছে গতকাল। বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় ঢাকায় ৪৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এ সময়ে দেশের সর্বোচ্চ ৯৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে যশোরে।
এদিকে গতকাল ঘন কুয়াশা ও বৃষ্টির কারণে সকাল ৮টা থেকে সৈয়দপুর বিমানবন্দরে কোনো ফ্লাইট অবতরণ ও উড্ডয়ন করতে পারেনি। এতে বাংলাদেশ বিমান, ইউএস-বাংলা ও নভোএয়ারের ৬টি ফ্লাইটের ঢাকাগামী চার শতাধিক যাত্রী দুর্ভোগে পড়েন। সাড়ে ৬ ঘণ্টা পর সৈয়দপুর বিমান চলাচল স্বাভাবিক হয়।

আবহাওয়া দপ্তরের আবহাওয়াবিদ আবদুর রহমান জানান, বৃষ্টির ধারা আগামীকাল শনিবার সকাল থেকে কমে আসতে পারে। রবিবার মেঘমালা সরে গিয়ে রোদ্দুর ঝলমল দিন ফিরতে পারে। তবে তাপমাত্রা ক্রমেই কমতে কমতে জেঁকে বসবে শীত। তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি কমে যাবে। তাপমাত্রা ক্রমেই কমতে কমতে জেঁকে বসবে শীত। আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক জানান, রাতের তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস কমবে। রবিবারের পর থেকে ক্রমান্বয়ে তাপমাত্রা কমার সঙ্গে বাড়বে শীত।

এদিকে গতকাল সকাল থেকেই রাজধানীসহ দেশের বেশিরভাগ জায়গায় মাঝারি থেকে ভারী বৃষ্টি ও শীতার্ত আমেজের কারণে জনজীবনে দুর্ভোগ নেমে আসে। শহরে একদিকে গণপরিবহন ছিল কম, অন্যদিকে ঢাকার নিম্নাঞ্চলে কিছু কিছু এলাকায় দেখা দিয়েছে জলাবদ্ধতা। সবচেয়ে বেশি ভোগান্তিতে পড়ে নিম্নআয়ের মানুষেরা। সরকারি অফিস-আদালত খোলা থাকায় সকাল থেকেই দুর্ভোগের কবলে পড়েন অফিসগামী মানুষ। নগরীতে বৃষ্টির কারণে ভোগান্তির শেষ ছিল না শিক্ষার্থী ও অভিভাবকদেরও।

আবহাওয়াবিদ মনোয়ার হোসেন জানান, আজ দিন ও রাতের তাপমাত্রা ২ থেকে ৪ ডিগ্রি পর্যন্ত কমতে পারে। ঢাকায় একদিনেই তাপমাত্রা কমেছে প্রায় ৪ ডিগ্রি সেলসিয়াস। বুধবার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ২২.৭ ডিগ্রি সেলসিয়াস। আর গতকাল সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ১৯ ডিগ্রি সেলসিয়াস। চলতি মাসের তৃতীয় সপ্তাহে একটি শৈত্যপ্রবাহের কথা উল্লেখ করে তিনি বলেন,তৃতীয় সপ্তাহে মাঝারি মাত্রার একটি শৈত্যপ্রবাহ হতে পারে।

আবহাওযা ও জলবায়ু গবেষক মোস্তফা কামাল পলাশ ইউরোপিয়ান ইউনিয়ন ও আমেরিকান আবহাওয়া পূর্বাভাস মডেল বিশ্লেষণ করে বলেন, আজ শুক্রবার ঢাকা,সিলেট,বরিশাল ও চট্টগ্রাম বিভাগের জেলাগুলোতে বৃষ্টির সম্ভাবনা দেখা যাচ্ছে। মিগজাউমের প্রভাবে সবচেয়ে বেশি বৃস্টিপাতের সম্ভাবনা রয়েছে মধ্যাঞ্চলের জেলাগুলোর ওপর।

 

Check Also

জাতিসংঘ অধিবেশনে ড. ইউনূসের সফরসঙ্গী হচ্ছেন যারা

শেরপুর নিউজ ডেস্ক: জাতিসংঘের ৭৯তম সাধারণ অধিবেশনে যাবেন অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা নোবেলজয়ী ড. মুহাম্মদ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

sixteen − 11 =

Contact Us