সর্বশেষ সংবাদ
Home / বগুড়ার খবর / কল্যাণীতে গনহত্যার স্থানে শহীদ স্মৃতিস্তম্ভ নির্মানের গোড়ার কথা

কল্যাণীতে গনহত্যার স্থানে শহীদ স্মৃতিস্তম্ভ নির্মানের গোড়ার কথা

শেরপুর ডেস্ক: মহান মুক্তিযুদ্ধের স্মৃতি বিজড়িত বগুড়ার শেরপুর উপজেলার কল্যাণীতে মুক্তিযুদ্ধের সময় সংঘটিত গনহত্যার স্থানে স্মৃতিস্তম্ভ নির্মাণের উদ্যোগ গ্রহন করেছিলেন উত্তর জনপদের বিশিষ্ট লেখক ও সাংবাদিক মুনসী সাইফুল বারী ডাবলু। তার ঐকান্তিক প্রচেষ্টায় স্বাধীনতার ৪৩ বছর পর ২০১৪ সালের ডিসেম্বর মাসে মুক্তিযুদ্ধের সময় কল্যানীতে গনহত্যার স্থানটি চিহ্নিত করে সেখানে প্রাথমিকভাবে নির্মাণ করা হয় শহীদ স্মৃতিস্তম্ভ। ২০১৪ সালের ১৫ ডিসেম্বর বিকেলে তৎকালীন উপজেলা নির্বাহী কর্মকর্তা একেএম সরোয়ার জাহান আনুষ্ঠানিক ভাবে সেই স্মৃতিস্তম্ভের উদ্বোধন ঘোষণা করেন।

এসময় উপজেলা প্রশাসনের পক্ষ থেকে সেই স্মৃতিস্তম্ভে শ্রদ্ধাঞ্জলি নিবেদনের মাধ্যমে শহীদদের স্মরণ করা হয়। এরপর থেকে প্রতিবছর স্বাধীনতা দিবস ও বিজয় দিবস উপলক্ষে উপজেলা প্রশাসন ও স্থানীয় জনগনের উদ্দ্যোগে শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি প্রদান করা হয়।
উত্তর জনপদের বিশিষ্ট লেখক ও সাংবাদিক সাপ্তাহিক আজকের শেরপুর পত্রিকার সম্পাদক মুনসী সাইফুল বারী ডাবলু রচিত “শেরপুরের ইতিহাস” গ্রন্থ ও স্থানীয় প্রত্যক্ষদর্শীদের বিবরনে জানা যায় ১৯৭১ সালের মে মাসের প্রথম শুক্রবার রাজাকার আলবদরদের সাথে নিয়ে পাকিস্তানি সেনাবাহিনী কল্যাণী গ্রামটি তিন দিক দিয়ে ঘিরে ফেলে। সেদিন পাকসেনারা যাকে যেখানে পেয়েছে সেখানেই গুলি করে হত্যা করে ও বাড়ীঘর লুটপাট করে এবং জ্বালিয়ে দেয়। সেদিন পাকসেনাদের গুলিতে নিহত অনেকেরই নাম পরিচয় পাওয়া যায়নি। যাদের পরিচয় পাওয়া গেছে তারা হলেন কল্যাণী গ্রামের রাধিকা পাল, বিরেন পাল, ক্ষুদিরাম পাল, কৃষন লাল পাল, মতিলাল পাল, হারান পাল,ধলু পাল,শ্রীবাস শীল, চিত্ত পাল, ফুরিয়া পাল, শ্রীদীপ পাল, সুদেব পাল, জোগেস্বর পাল, ন্যাড়া পাল, বিহারী পাল, শেরপুরের মনিন্দ্র মোহন্ত সহ নাম না জানা আরও অনেকে। এক সময়ের নৌ-বন্দর খ্যাত কল্যাণী গ্রামটি নিরাপদ ভেবে অনেকেই সেখানে আশ্রয় নিয়েছিলো। তারপরও তাদের জীবন দিতে হয়েছে পাকিস্তানি সেনাদের হাতে।
সুঘাট ইউপি’র সাবেক চেয়ারম্যান মো: আবু সাইদ বলেন কল্যাণীতে মুক্তিযুদ্ধের সময় সংঘটিত গনহত্যার তথ্য সংগ্রহ করে উক্ত স্থানে স্মৃতিসৌধ নির্মানের জোরালো প্রস্তাব বার বার উত্থাপন করেন বিশিষ্ট লেখক ও সাংবাদিক সাপ্তাহিক আজকের শেরপুর পত্রিকার সম্পাদক আলহাজ্ব মুনসী সাইফুল বারী ডাবলু। প্রস্তাবটি আলোচনার পর সকলের সন্মতিক্রমে কল্যাণীতে মুক্তিযুদ্ধের সময় সংঘটিত গনহত্যার স্থান নির্ধারনের সিদ্ধান্ত গ্রহন করা হয় এবং মুনসী সাইফুল বারী ডাবলু’কে আহবায়ক করে ৫ সদস্য বিশিষ্ট একটি সাব কমিটি গঠন করা হয়। বিশিষ্ট লেখক ও সাংবাদিক আলহাজ্ব মুনসী সাইফুল বারী ডাবলু’র প্রস্তাবিত মুক্তিযুদ্ধের সময় কল্যানীতে গনহত্যার স্থানটি ২০১৪ সালের ডিসেম্বর মাসে চিহ্নিত করে সেখানে প্রাথমিকভাবে স্মৃতিস্তম্ভটি নির্মাণ করায় তিনি তৎকালীন শেরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা একেএম সারোয়ার জাহান এবং বিশিষ্ট লেখক ও সাংবাদিক আলহাজ্ব মুনসী সাইফুল বারী ডাবলু কে ধন্যবাদ জানান। সুঘাট ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা শাহাদৎ হোসেন টুকু বলেন বিশিষ্ট সাংবাদিক আলহাজ্ব মুনসী সাইফুল বারী ডাবলু’র আন্তরিক প্রচেষ্টায় গনহত্যার স্থানে স্মৃতিস্তম্ভটি নির্মিত হয়েছে। কল্যানী হাইস্কুলের প্রধান শিক্ষক সুদেব চন্দ্র পাল বলেন নতুন প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধের স্মৃতি স্মরন করিয়ে দেওয়ার জন্যই স্মৃতিস্তম্ভটি পুন:নির্মান করা হয়েছে। স্থানীয় সাবেক ইউপি সদস্য আবু সাঈদ খান রঞ্জু বলেন মুক্তিযুদ্ধের সময় পাকিস্থানী হানাদার বাহিনী, রাজাকার আলবদর বাহিনীকে সাথে নিয়ে কল্যানীতে নারকীয় গনহত্যা করেছিল। সেদিন তাদের আক্রমনে বহুলোক প্রাণ দিয়েছিল শহীদ হয়েছিল। সেই সব শহীদদের স্মৃতি রক্ষার্থে নির্মিত স্মৃতিস্তম্ভটি রক্ষার্থে চারিদিকে প্রাচির নির্মান করা দরকার।

Check Also

ধুনট সরকারি উচ্চ বিদ্যালয়ের ৫ কোটি টাকার সম্পত্তি বেহাত

শেরপুর নিউজ ডেস্ক: বগুড়ার ধুনট সরকারি নইম উদ্দিন পাইলট মডেল উচ্চ বিদ্যালয়ের নামে ৯ দশমিক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 × three =

Contact Us