Home / বগুড়ার খবর / বগুড়া সদর / বগুড়ায় সাত আসনে ৫৪ জনের মাঝে প্রতীক বরাদ্দ

বগুড়ায় সাত আসনে ৫৪ জনের মাঝে প্রতীক বরাদ্দ

শেরপুর নিউজ ডেস্ক: আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেওয়া বগুড়ার সাতটি আসনে ৫৪ জন প্রার্থীকে প্রতীক বরাদ্দ দেওয়া হয়েছে। সোমবার (১৮ ডিসেম্বর) সকাল ১০ টা থেকে বগুড়া জেলা প্রশাসকের কার্যালয়ে শুরু হয় প্রতীক বরাদ্দ কার্যক্রম। শুরুতেই মতবিনিময় সভায় প্রার্থীদের নির্বাচনী আচরণবিধি মেনে চলার নির্দেশ দেওয়া হয়।

মতবিনিময় সভা শেষে বগুড়া জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তা মোঃ সাইফুল ইসলাম প্রতীক বরাদ্দের পত্র প্রার্থীদের হাতে তুলে দেন। এসময় আওয়ামী লীগের প্রার্থী, জাতীয় পার্টি, স্বতন্ত্র সহ একাধিক রাজনৈতিক দলের প্রার্থীরা প্রতীক বরাদ্দ নেন। দুপুর সাড়ে ১২ টা পর্যন্ত বগুড়ার সাতটি আসনের প্রতীক বরাদ্দ দেওয়া হয়েছে।

এর মধ্যে বগুড়া-১ (সোনাতলা-সারিয়াকান্দি) আসনে প্রতীক পেয়েছেন ১০ জন, বগুড়া-২ (শিবগঞ্জ) আসনে ৭ জন, বগুড়া-৩ (আদমদীঘি-দুপচাঁচিয়া) আসনে ১১ জন, বগুড়া-৪ (কাহালু-নন্দীগ্রাম) আসনে ৫ জন, বগুড়া-৫ (শেরপুর-ধুনট) আসনে ৫ জন, বগুড়া-৬ (সদর) আসনে ৫ জন ও বগুড়া-৭ (গাবতলী-শাজাহানপুর) আসনে ১১ জনসহ এই সাতটি আসনে মোট ৫৪ জন প্রার্থী প্রতীক বরাদ্দ পেয়েছেন।

প্রার্থীদের মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ছিল রোববার। সোমবার প্রতীক বরাদ্দ। প্রতীক পাওয়ার পর থেকে নির্বাচনী আচরণবিধি মেনে আনুষ্ঠানিক প্রচার চালাতে পারবেন প্রার্থীরা।

আগামী ৭ জানুয়ারি ভোটের দিন নির্ধারণ করে গত ১৫ নভেম্বর দ্বাদশ সংসদ নির্বাচনের তপশিল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। তপশিল অনুযায়ী ৩০ নভেম্বর পর্যন্ত মনোনয়নপত্র দাখিল, ১ থেকে ৪ ডিসেম্বর বাছাই, ৬ থেকে ১৫ ডিসেম্বর আপিল ও শুনানি, ১৭ ডিসেম্বরের মধ্যে মনোনয়নপত্র প্রত্যাহার এবং ১৮ ডিসেম্বর প্রতীক বরাদ্দের দিন ধার্য করা হয়। ১৮ ডিসেম্বর থেকে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত প্রচারের সময় বেঁধে দেওয়া হয়েছে।

এবার সংসদের ৩০০ আসনে ১ হাজার ৮৯৬ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করবেন বলে জানিয়েছে ইসি। মনোনয়নপত্র দাখিল করেছিলেন ২ হাজার ৭১৬ জন।

নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করার প্রস্তুতি গুছিয়ে এনেছে নির্বাচন কমিশন। এরই মধ্যে ৬৬ রিটার্নিং কর্মকর্তা ও ৫৯২ সহকারী রিটার্নিং কর্মকর্তা নিয়োগ দেওয়া হয়েছে। ভোট গ্রহণ হবে প্রায় ৪২ হাজার কেন্দ্রে। আসনভিত্তিক ভোটার তালিকাও চূড়ান্ত করেছে ইসি। তালিকা অনুযায়ী মোট ভোটার ১১ কোটি ৯৬ লাখ ৯১ হাজার ৬৩৩। এর মধ্যে পুরুষ ভোটার ৬ কোটি ৭ লাখ ৭১ হাজার ৫৭৯ ও নারী ৫ কোটি ৮৯ লাখ ১৯ হাজার ২০২। তৃতীয় লিঙ্গের ভোটার ৮৫২ জন।

Check Also

বগুড়া সদর স্বেচ্ছাসেবক দলের আহবায়ক মিজানকে কুপিয়ে হত্যা

শেরপুর নিউজ ডেস্ক: বগুড়া সদর উপজেলা স্বেচ্ছাসেবক দলের আহবায়ক মিজানুর রহমান মিজানকে (৩৫) কুপিয়ে হত্যা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 × 5 =

Contact Us