Home / দেশের খবর / ভোট দেখতে চান ২২ হাজার দেশি পর্যবেক্ষক

ভোট দেখতে চান ২২ হাজার দেশি পর্যবেক্ষক

শেরপুর নিউজ ডেস্ক: আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন দেখার আগ্রহ প্রকাশ করে আবেদন করেছেন প্রায় ২২ হাজার দেশি পর্যবেক্ষক। নির্বাচন কমিশন (ইসি) সূত্র জানিয়েছে, এসব আবেদন যাচাই-বাছাই চলবে। এর পর চূড়ান্ত অনুমোদন দেওয়া হবে। এদিকে নির্বাচন পর্যবেক্ষণের আবেদন জানিয়েছেন ২২৭ বিদেশি পর্যবেক্ষক ও সাংবাদিক। এ ছাড়া ৩৪ দেশ ও চারটি সংস্থাকে ভোট দেখার আমন্ত্রণ জানিয়েছে ইসি।

সম্প্রতি ৯৬ দেশি সংস্থাকে পাঁচ বছরের জন্য নিবন্ধন দিয়েছে নির্বাচন কমিশন। এসব সংগঠনের মধ্য থেকে ২১ হাজার ৯৬৯টি পর্যবেক্ষণের আবেদন জমা পড়েছে বলে জানিয়েছে ইসি।

ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ জানিয়েছেন, বিদেশি পর্যবেক্ষক ও সাংবাদিকদের আবেদন পররাষ্ট্র ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। সেখান থেকে যাচাই হয়ে এলে তার ভিত্তিতে অনুমোদন দেওয়া হবে। সে অনুযায়ী তারা ভিসা পাবেন। ইসি কর্মকর্তারা জানিয়েছেন, বিদেশি ১৫৬ পর্যবেক্ষক ও ৭১ সাংবাদিক ভোট পর্যবেক্ষণের আবেদন করেছেন। নির্বাচন কমিশন চারটি সংস্থা ও ৩৪ দেশের নির্বাচন কমিশনের ১১৪ জনকে আমন্ত্রণ জানিয়েছে। এদের বিমানভাড়া ব্যতীত সব স্থানীয় ব্যয় বাংলাদেশ নির্বাচন কমিশন বহন করবে।

ইতোমধ্যে ইউরোপিয়ান ইউনিয়ন জানিয়েছে, তাদের একটি কারিগরি বিশেষজ্ঞ টিম ভোট পর্যবেক্ষণ করবে। এ টিমের চার সদস্য দেশে চলেও এসেছেন। কমনওয়েলথ, যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ডেমোক্রেটিক ইনস্টিটিউটও ভোট পর্যবেক্ষণ করতে চায়।

ইসির জনসংযোগ শাখার পরিচালক মো. শরিফুল আলম জানিয়েছেন- থাইল্যান্ড, নেপাল, ভারত, ব্রিটেন, কানাডা, অস্ট্রেলিয়া, সুইডেন, নেদারল্যান্ডস, ইরাক, ফিলিস্তিন, জর্জিয়া, উগান্ডা, নরওয়ে, বুলগেরিয়া ও কঙ্গো থেকে ভোট পর্যবেক্ষণের আবেদন এসেছে। এ ছাড়া এএফপি, এনডিটিভি, নিউইয়র্ক, টাইমস, রয়টার্স, অ্যাসোসিয়েটস প্রেস ইন্ডিয়া, জিজি প্রেস-জাপান, সুইডিশ রেডিও, সংযুক্ত আরব আমিরাতের দ্য ন্যাশনাল, জাপানের দ্য ইয়োমিউরি শিমবুন, জুঙ্গি ফেইহেইট- সংবাদমাধ্যম থেকে সাংবাদিকরা ভোটের খবর নিতে আসতে চান। একজন ফ্রিল্যান্স সাংবাদিকও আবেদন করেছেন।

এ ছাড়া ভারত, ভুটান, মালদ্বীপ, নেপাল, শ্রীলংকা, অস্ট্রেলিয়া, কানাডা, ফ্রান্স, জর্জিয়া, ইন্দোনেশিয়া, কাজাখস্তান, রাশিয়া, দক্ষিণ কোরিয়া, মিশর, তুরস্ক, উজবেকিস্তান, আর্জেন্টিনা, ব্রাজিল, দক্ষিণ আফ্রিকা, সেনেগাল, থাইল্যান্ড, আজারবাইজান, মালয়েশিয়া, মরিশাস, তিউনিশিয়া, ব্রুনাই, সংযুক্ত আরব আমিরাত, কাতার, ওমান, কুয়েত, সৌদি আরব, চীন, জাপান ও সিংগাপুরের নির্বাচন কমিশনকে ভোট দেখার আমন্ত্রণ জানিয়েছে ইসি। আমন্ত্রণ জানানো হয়েছে সার্ক এবং ওআইসি মহাসচিবকেও।

Check Also

ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে ভূমিকম্প

শেরপুর নিউজ ডেস্ক: রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে ৪.১ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়েছে। তাৎক্ষণিকভাবে ভূমিকম্পে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

twenty + 16 =

Contact Us