Home / বগুড়ার খবর / বগুড়ায় মৌসুমের সর্বনিম্ন তাপামাত্রা ১১ দশমিক ৪ ডিগ্রী

বগুড়ায় মৌসুমের সর্বনিম্ন তাপামাত্রা ১১ দশমিক ৪ ডিগ্রী

শেরপুর নিউজ ডেস্ক: মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রায় কাঁপন ধরেছে বগুড়ার মানুষের শরীরে। ঘণ কুয়াশা ভেদ করে দুপুরের দিকে সূর্য উঠলেও তাতে উত্তাপ ছড়াতে পারেনি। বুধবার (৩ জানুয়ারি) বগুড়ায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১১ দশমিক ৪ ডিগ্রী সেলসিয়াস, যা মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা।

আর গত মঙ্গলবার তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ১২ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। এই অবস্থা বিরাজ করবে আগামী ১৫ তারিখ পর্যন্ত বলছে আবহাওয়া অফিস।

উত্তরের হিমেল হাওয়া ও কনকনে শীতে জুবুথুবু হয়ে পড়েছে জনজীবন। জাঁকানো শীত আর কুয়াশার দাপটে সূর্য চোখ মেলতে পারেনি দুপুর পর্যন্ত। কুয়াশার চাদর সরিয়ে দেখা দিলেও তাতে শরীর গরম করতে পারেনি শীতার্তদের। শীতের সাথে সাথে সারাদেশেই কুয়াশার রাজত্ব চলছে।

এরজন্য বের হওয়া যাচ্ছে না। যানবাহনকে দিনের বেলাতেও চলাচল করতে হচ্ছে হেডলাইট জ্বালিয়ে। আবহাওয়া অফিস জানান, আগের দিনের চেয়ে গতকাল বগুড়ার সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রা আরও কমেছে। দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল দেশের সর্ব উত্তরের জেলা পঞ্চগড়ে ৭ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

দেশের বেশ কয়েকটি জেলার ওপর দিয়ে শৈত্যপ্রবাহ বয়ে গেলেও বগুড়ায় শীত বেশি অনুভূত হচ্ছে দিন এবং রাতের তাপমাত্রার ব্যবধান কম থাকার জন্য। আগামী কয়েকদিন তাপমাত্রা আরও কমবে বলে জানিয়েছেন আবহাওয়া দফতর।

শুরুতে শীতের দেখা না পেলেও মধ্যপৌষের পর জাঁকানো শীত পরতে শুরু করেছে। কয়েকদিন থেকে টেরও পাওয়া যাচ্ছে ভালভাবে। আবহাওয়া অধিদফতরের দীর্ঘমেয়াদী পূর্বাভাসে বলা হয়েছিল বছরের শুরু থেকে শীতের কাঁপুনি থাকবে প্রকৃতিতে।

৪-৫ জানুয়ারি উত্তুরে হাওয়ায় ভর করে আরও শীতল হবে প্রকৃতি। এরপর পাল্লা দিয়ে উত্তরাঞ্চলে তাপমাত্রা নেমে যাবে হাঁড়কাপানো ৮-৭ ডিগ্রিতে। খুব বড় কোনো বদল না হলে জানুয়ারি ১৫ তারিখ পর্যন্ত এ অবস্থা বজায় থাকবে।

আজ বুধবার (৩ জানুয়ারি) উত্তর দিক থেকে আসা হিম শীতল বাতাস, ঘণ কুয়াশা ও শীতে কাঁপছে উত্তরের মানুষ প্রকৃতি ও প্রাণিকূল। কণকনে ঠান্ডায় ঘরের আসবাবপত্র, বিছানাপত্র থেকে শুরু করে মেঝে, দরজা সব যেন জমে আছে। ঘণ কুয়াশা ও শীতের কারণে শ্রমিক, কৃষক, রিকশা-ভ্যান চালক, দিনমজুর থেকে শুরু করে সকল খেটে মানুষগুলো পড়েছেন বিপাকে।

ভোর-সকালে শীতের তীব্র প্রকোপের কারণে কাজে যেতে পারছেন না অনেকে। এতে তাদের আয়ে কমে গেছে। শীত থেকে বাঁচতে নিম্নবিত্তরা শীতবস্ত্রের জন্য ফুটপাতের দোকান ও হকার্স মার্কেটে ভিড় করে সাধ্যমত কিনছে গরমের কাপড়।

আজ বুধবার (৩ জানুয়ারি) সকাল ৭ টা ঘন কুয়াশায় সামনে কিছু দেখা যায়নি। জুবুথুবু অবস্থায়রিক্সা নিয়ে বের হয়েছেন ষাটোর্ধ রিক্সাচালক আব্দুস সালাম বলেন, শীত এবং কুয়াশার জন্য রিক্সা চালানো কঠিন হয়ে পড়েছে। আস্তে আস্তে রিক্সা চালাতে হয়। এজন্য আয় কমে গিয়ে মানবেতর জীবন কাটাতে হচ্ছে।

অন্যদিকে হাসপাতালে বাড়ছে ঠান্ডাজনিত রোগীর সংখ্যা। এতে শীতের দুর্ভোগ বেড়েছে শিশু ও বয়স্কদের মধ্যে। বগুড়া আবহাওয়া অফিস সূত্র জানায়, আজ বুধবার (৩ জানুয়ারি) বগুড়ার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১১ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৩ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। আগামী কয়েকদিন তাপমাত্রা আরও কমার এবং এলাকাভেদে মাঝারী ও ঘন কুয়াশা পড়ার সম্ভাবনা আছে বলে জানান সূত্রটি।

Check Also

বগুড়ায় পিকআপ থেকে গাঁজা উদ্ধার, আটক ২

  শেরপুর নিউজ ডেস্ক: বগুড়ায় র‍্যাবের অভিযানে একটি মিনি পিকআপ ৩৩.২ কেজি গাঁজা উদ্ধারসহ দুই …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

4 × 1 =

Contact Us