Home / দেশের খবর / রেকর্ড ১০ কোটি কেজি চা উৎপাদনের লক্ষ্য পূরণ

রেকর্ড ১০ কোটি কেজি চা উৎপাদনের লক্ষ্য পূরণ

শেরপুর নিউজ ডেস্ক: এক বছরে ১০ কোটি কেজি চা উৎপাদনের মাইলফলকে পৌঁছাল বাংলাদেশ। এ দেশে চা চাষের ১৭০ বছরের ইতিহাসে এটাই সর্বোচ্চ উৎপাদন।

সোমবার রাত পর্যন্ত পাওয়া হিসাবে, গত ২০২৩ সালে বাংলাদেশে মোট প্রায় ১০ কোটি ১৯ লাখ ৯৯ হাজার কেজি চা উৎপাদন হয়েছে।

প্রতি মাসে চা উৎপাদনের তথ্য দেশের মোট ১৬৮টি বাগান থেকে সংগ্রহ করা হয়। এর মধ্যে সোমবার রাত পর্যন্ত ১৩০টি বাগানের তথ্য মিলেছে। বাকি ৩৮ বাগানের তথ্য এলে এই পরিমাণ আরো বাড়বে।

এর আগে ২০২১ সালে ৯ কোটি ৬৫ লাখ কেজি চা উৎপাদন হয়েছিল, এতদিন সেটাই ছিল রেকর্ড।

বাংলাদেশ চা বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল মো. আশরাফুল ইসলাম বলেন, “বাংলাদেশের চা শিল্পের ইতিহাসে এটা এক বিশাল অর্জন। সঠিক পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়নের ফলে এই লক্ষ্য অর্জন সম্ভব হয়েছে।

“চায়ের মান বাড়াতে প্রশিক্ষণসহ সবরকম সহযোগিতা দেওয়া হচ্ছে। আর রপ্তানি বাড়াতে বিদেশে বাজার তৈরির কাজ চলছে।”

চা বাগান মালিকদের সংগঠন বাংলাদেশীয় চা সংসদের চেয়ারম্যান কামরান তানভীরুর রহমান বলেন, “শুধু উৎপাদন বাড়ালেই হবে না। অভ্যন্তরীণ বাজারের চাহিদা মাথায় রেখে রপ্তানি বাড়াতে হবে। পাশাপাশি মান ঠিক রাখতে হবে। নয়ত যে দামে চা বর্তমানে নিলামে বিক্রি হচ্ছে তাতে অনেক বাগান হুমকির মুখে পড়বে।”

দেশে চা উৎপাদনে ১০ কোটি কেজির মাইলফলকে পৌঁছানোর হাতছাতি প্রথমবার দেখা যায় ২০২১ সালে। সেবার ৯ কোটি ৬৫ লাখ কেজির রেকর্ড উৎপাদনে বছর শেষ হয়।

এরপর ২০২২ সালে ১০ কোটি কেজির লক্ষ্য নির্ধারণ করা হলেও বছর শেষ হয় ৯ কোটি ৩৮ লাখ ২৯ হাজার কেজি উৎপাদনের হিসাব পাওয়া যায়। সবশেষ ২০২৩ সালে লক্ষ্য ধরা হয় ১০ কোটি ২০ লাখ কেজি।

বাংলাদেশ চা বোর্ডের সদস্য (অর্থ ও বাণিজ্য) মো. নূরুল্লাহ নূরী বলেন, “সোমবার সন্ধ্য পর্যন্ত ১৩০টি বাগানের হিসেব পেয়েছি। তাতে ২০২৩ সালের মোট উৎপাদন দাঁড়িয়েছে ১০ কোটি ১৯ লাখ ৯৯ হাজার কেজি। বাকি ৩৮টি বাগানের হিসাব কয়েকদিনের মধ্যে পাওয়া যাবে।”

এর আগে নভেম্বর পর্যন্ত সময়ে সবগুলো বাগান থেকে মোট ৯ কোটি ৫৩ লাখ ৩৮ হাজার কেজি চা উৎপাদনের তথ্য এসেছিল। সে হিসেবে ডিসেম্বর মাসে ১৩০টি বাগানে আরো ৬৬ লাখ ৫২ হাজার কেজি চা উৎপাদন হয়েছে।

বাংলাদেশের মূলত জুন থেকে নভেম্বর পর্যন্ত চায়ের মৌসুম। ডিসেম্বরে উৎপাদনের পরিমাণ কমতে শুরু করে। বছরের শুরুতে চায়ের উৎপাদন থাকে কম।

বাংলাদেশ চা বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল মো. আশরাফুল ইসলাম বলেন, “বাণিজ্য মন্ত্রণালয়ের দিক নির্দেশনা অনুসারে কার্যকর পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়নের কারণেই এই অর্জন সম্ভব হয়েছে।

“২০২১ সালে দায়িত্ব গ্রহণের পর থেকে বাগানগুলোর দিকে নজর দিই। আমাদের বাগানগুলো অনেক পুরাতন। তাই পুরনো গাছ সরিয়ে নতুন চারা রোপন এবং বাগানের পরিমাণ আড়াই শতাংশ করে বাড়ানোর নির্দেশনা দিই।”

সেই নির্দেশনা বাস্তবায়ন হয়েছে জানিয়ে আশরাফুল ইসলাম বলেন, “পাশাপাশি অবৈধভাবে প্রবেশ করা চা যাতে দেশের বাজারে না আসে সেজন্য মোবাইল কোর্ট পরিচালনা এবং অকশনের অনলাইন ব্যবস্থা চালু করেছি। এতে সব তথ্য সাথে সাথে জানতে পারছি।

“পাশাপাশি চায়ের মান বাড়াতে সংশ্লিষ্টদের প্রশিক্ষণ ও সমতলে চা চাষের জন্য প্রণোদনা, বিনামূল্যে চারা বিতরণ ও প্লাকিং মেশিন দেওয়া হয়েছে। তাতে পঞ্চগড়, লালমনিরহাট ও ঠাকুরগাঁওয়ের চা চাষিরা স্বচ্ছন্দ বোধ করেছেন।”

১০ কোটি কেজির এই মাইলফলক অর্জন চা বাগানের শ্রমিক, ক্ষুদ্র চাষি, বড় বাগান মালিকসহ সকলের সমন্বিত চেষ্টার ফল বলে মনে করেন চা বোর্ড চেয়ারম্যান।

তিনি বলেন, “দেশে চা চাষের ইতিহাসে এবার সবচেয়ে বেশি চা উৎপাদন হয়েছে। এই পরিমাণ চা না হলে তা বৈদেশিক মুদ্রায় আমদানি করতে হত। এখন আমদানি অনেক কমেছে। এটাও বিবেচনায় নিতে হবে।”

Check Also

সংবিধান সংস্কার কমিশনের প্রধান অধ্যাপক আলী রীয়াজ

  শেরপুর নিউজ ডেস্ক: সংবিধান সংস্কার কমিশনের প্রধান হিসেবে দায়িত্ব পেয়েছেন অধ্যাপক আলী রীয়াজ। বুধবার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

eighteen + fourteen =

Contact Us