সর্বশেষ সংবাদ
Home / দেশের খবর / নতুন নতুন বাজার খুঁজে বের করুন

নতুন নতুন বাজার খুঁজে বের করুন

শেরপুর নিউজ ডেস্ক: বৈদেশিক আয় বাড়াতে তৈরি পোশাকের মতো পাট ও চামড়াজাত পণ্য, ওষুধ, তথ্য-প্রযুক্তি পণ্য এবং হস্তশিল্পসহ অন্যান্য রপ্তানি পণ্যে একই গুরুত্ব দিতে সংশ্লিষ্ট ব্যক্তিদের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একই সঙ্গে তিনি একটি-দুটি বাজারের ওপর নির্ভর না করে নতুন নতুন বাজার খুঁজে বের করতেও আহ্বান জানিয়েছেন। দেশের হস্তশিল্পকে ২০২৪ সালের বর্ষপণ্য ঘোষণা দেন তিনি।

গতকাল রবিবার সকালে রাজধানীর উপকণ্ঠে পূর্বাচল নিউ টাউনে বঙ্গবন্ধু বাংলাদেশ-চীন মৈত্রী প্রদর্শনী কেন্দ্রে মাসব্যাপী ২৮তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শেখ হাসিনা এসব কথা বলেন।

বাণিজ্য মন্ত্রণালয় ও রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) যৌথভাবে এই মেলার আয়োজন করছে।
প্রধানমন্ত্রী বলেন, ‘আমাদের আরো নতুন পণ্য উৎপাদন এবং নতুন বাজার (রপ্তানির জন্য) অন্বেষণে মনোযোগ দিতে হবে। আমরা বর্তমানে রপ্তানির জন্য কয়েকটি পণ্যের ওপর নির্ভর করি। রপ্তানির জন্য একটি বা দুটি পণ্যের ওপর নির্ভর করা বুদ্ধিমানের কাজ হবে না।

কারণ অনেক প্রতিবন্ধকতা মোকাবেলা করেই আমাদের এগিয়ে যেতে হবে।’ তিনি বলেন, ‘নতুন নতুন বাজার আমাদের খুঁজে বের করতে হবে, একটা বা দুটির ওপর আমাদের নির্ভরশীল থাকলে চলবে না।’
তিনি বলেন, ‘এবার যে নির্বাচনী ইশতেহার দিয়েছি সেখানে আমরা লক্ষ্য স্থির করেছি ২০৩০ সালের মধ্যে আমাদের রপ্তানি আয় বাড়াব ১৫০ বিলিয়ন ডলারের কাছাকাছি। যদিও এ ক্ষেত্রে সময় খুব কম, কিন্তু আমাদের নতুন নতুন বাজার ধরতে হবে।

আর একটা লক্ষ্য স্থির থাকলে যেকোনো অর্জন সম্ভব হয়। আমরা সেভাবেই কাজ করতে চাই।’
সারা বাংলাদেশে তাঁর সরকারের ১০০টি অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, ‘যেখানে দেশি-বিদেশি বিনিয়োগ হবে এবং কোন অঞ্চলে কোন পণ্য ভালো হয় সেখানে সেই শিল্প গড়ে উঠবে। সেবা খাতেও আমাদের যথেষ্ট সম্ভাবনা সৃষ্টি হয়েছে এবং ভালো সুযোগ পাওয়া যাচ্ছে। এই খাতে রপ্তানি আয় ২০২২-২৩ অর্থবছরে আট বিলিয়ন মার্কিন ডলারের কাছাকাছি পৌঁছেছে।

সরকার ডিজিটাল বাংলাদেশ করে দিয়েছে এবং আইসিটি পণ্য উৎপাদন ও বাজারজাত করার বিশাল সুযোগ সামনে রয়ে গেছে।’
শেখ হাসিনা বলেন, ‘এখানে আমাদের দেশের শীর্ষস্থানীয় ব্যবসায়ী এবং বিদেশি অতিথিরা আছেন। আমি একটা অনুরোধ করব, আমাদের আমদানি-রপ্তানিতে ভারসাম্য বজায় রাখা একান্তভাবে দরকার। আপনারা রপ্তানি করেন, রপ্তানি করার সময় যে অর্থ ব্যবহার হয় তার যে রিটার্নটা আসবে ঠিক চাহিদামতো তা আসে না। সেদিকে সবাইকে একটু যত্নবান হওয়ার জন্য আমি আহ্বান জানাই।’

প্রধানমন্ত্রী বলেন, ‘আমরা প্রতিবছর একটা পণ্যকে বর্ষপণ্য হিসেবে সুনির্দিষ্ট করে দিই। পাট ও পাটজাত পণ্য, চামড়া ও চামড়াজাত পণ্য, এভাবে প্রতিবছরই বর্ষপণ্য ঘোষণা দেওয়া হয়েছে। এবার আমি ঠিক করেছি হস্তশিল্প পণ্যকে ২০২৪ সালের বর্ষপণ্য হিসেবে ঘোষণার।’ কেন হস্তশিল্পকে বর্ষপণ্য করা হলো তার ব্যাখ্যায় তিনি বলেন, ‘এবারের যে বর্ষপণ্য অর্থাৎ হস্তশিল্প পণ্য সেটা আমাদের নারীদের কর্মসংস্থান বাড়াবে এবং এর মাধ্যমে নারীরা স্বাবলম্বিতা অর্জন করতে পারবে।’

অনুষ্ঠানে বক্তব্য দেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম, বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ, ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সভাপতি মাহবুবুল আলম। স্বাগত বক্তব্য দেন রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) ভাইস চেয়ারম্যান এ এইচ এম আহসান।

অনুষ্ঠানে ব্যবসা-বাণিজ্যের উন্নয়ন ও সম্প্রসারণ এবং স্থানীয় ও বিনিয়োগ আকর্ষণে গত ১৫ বছরে গৃহীত সরকারি পদক্ষেপের ওপর একটি ভিডিও ডকুমেন্টারি প্রদর্শন করা হয়।

গত ৭ জানুয়ারি অনুষ্ঠিত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে জনগণ আওয়ামী লীগকে আবারও ভোট দিয়ে সরকার গঠনের সুযোগ দেওয়ায় কৃতজ্ঞতা প্রকাশ করেন দলটির সভাপতি শেখ হাসিনা। তিনি বলেন, ‘আমি বাংলাদেশের মানুষের কাছে কৃতজ্ঞ এ জন্য যে টানা চারবার ক্ষমতায় আসতে পেরেছি। আমার কাছে ক্ষমতা কোনো ভোগের বস্তু নয়, আমার কাছে ক্ষমতা দেশের মানুষের ভাগ্য পরিবর্তনের একটা সুযোগ। মানুষের কল্যাণে কাজ করার এবং মানুষকে সেবা দেওয়ার একটা সুযোগ। যেটা আমি আবারও পেয়েছি।’

এবারের ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় তুরস্ক, ভারত, পাকিস্তান, সিঙ্গাপুর, হংকং, ইরানের কম্পানিগুলো তাদের পণ্য প্রদর্শন করবে। বিদেশি কম্পানির ১৬ থেকে ১৮টি প্যাভিলিয়নসহ ৩৫১টি স্টল রয়েছে। মেলা সকাল ১০টায় খোলা হবে এবং রাত ৯টায় বন্ধ হবে। ছুটির দিনে দর্শনার্থীরা রাত ১০টা পর্যন্ত মেলায় থাকতে পারবেন।

Check Also

জাতিসংঘ অধিবেশনে ড. ইউনূসের সফরসঙ্গী হচ্ছেন যারা

শেরপুর নিউজ ডেস্ক: জাতিসংঘের ৭৯তম সাধারণ অধিবেশনে যাবেন অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা নোবেলজয়ী ড. মুহাম্মদ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

4 × five =

Contact Us