Home / বিদেশের খবর / গাজায় গণহত্যা বন্ধে সম্ভাব্য সব ব্যবস্থা নিতে ইসরায়েলকে নির্দেশ

গাজায় গণহত্যা বন্ধে সম্ভাব্য সব ব্যবস্থা নিতে ইসরায়েলকে নির্দেশ

শেরপুর নিউজ ডেস্ক: গাজায় গণহত্যা বন্ধে সম্ভাব্য সব ব্যবস্থা নিতে ইসরায়েলকে আন্তর্জাতিক আদালত আদেশ দিয়েছে। জাতিসংঘের শীর্ষ আদালত গাজায় গণহত্যার অভিযোগে ইসরায়েলের বিরুদ্ধে শুক্রবার এই রায় ঘোষণা করে। খবর: বিবিসি, আল জাজিরা।

এটি মধ্যপ্রাচ্য এবং সারা বিশ্বের ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণের একটি যুগান্তকারী রায়। গত ৭ অক্টোবর ইসরায়েলে হামাসের আকস্মিক হামলার পর ইসরায়েল গাজায় এই নজিরবিহীন প্রতিশোধমূলক হামলা শুরু করে।

গাজায় ইসরায়েলের ‘গণহত্যা’ চালানোর যে অভিযোগ দক্ষিণ আফ্রিকা এনেছে, তা আমলে নেয়ার বিচারিক এখতিয়ার ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিসের (আইসিজে) আছে বলে সিদ্ধান্ত দিয়েছে জাতিসংঘের এ সর্বোচ্চ আদালত।

দক্ষিণ আফ্রিকার করা এ মামলা নাকচ করে দেয়ার যে আবেদন ইসরায়েল করেছিল, তাও প্রত্যাখ্যান করেছে আইসিজে।

এ আদালতের প্রধান বিচারক বলেছেন, জেনোসাইড কনভেনশন অনুযায়ী যে কোনো রাষ্ট্র অপর রাষ্ট্রের বিরুদ্ধে অভিযোগ নিয়ে আইসিজেতে আসতে পারে। গাজা পরিস্থিতি নিয়ে এ আদালতে মামলা করার আইনি এখতিয়ার দক্ষিণ আফ্রিকার রয়েছে।

গত বছরের ৭ অক্টোবর গাজা নিয়ন্ত্রকারী ফিলিস্তিনি গোষ্ঠী হামাসের যোদ্ধারা ইসরায়েলে আকস্মিকভাবে ঢুকে হামলা চালিয়ে ১২০০ মানুষকে হত্যা এবং অন্তত ২৫০ জনকে জিম্মি করে নিয়ে যায়।

ওইদিন থেকেই গাজায় ব্যাপক সামরিক অভিযান শুরু করে ইসরায়েল, যা এখনো চলছে। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, ইসরায়েলের হামলায় এ পর্যন্ত ২৬ হাজারেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে, যাদের অধিকাংশই নারী ও শিশু। এছাড়া আহত হয়েছে কয়েক হাজার।

মামলাটি দক্ষিণ আফ্রিকা দায়ের করেছিল। যেখানে বলা হয়েছে, ইসরায়েল ১৯৪৮ সালের জাতিসংঘের গণহত্যা কনভেনশন লঙ্ঘন করছে, যা দ্বিতীয় বিশ্বযুদ্ধ এবং হলোকাস্টের চাইতেও নজির সৃষ্টি করেছে।

ইউনিভার্সিটি অফ সাউথ অস্ট্রেলিয়ার আন্তর্জাতিক আইন বিশেষজ্ঞ জুলিয়েট ম্যাকইনটায়ার বলেছেন, ‘ইসরায়েল যে গণহত্যা চালাচ্ছে তা প্রমাণ করার দরকার নেই দক্ষিণ আফ্রিকার।’

তিনি এএফপি’কে বলেন, ‘তাদের কেবলমাত্র গণহত্যার একটি সম্ভাব্য ঝুঁকি রয়েছে তা প্রতিষ্ঠিত করতে হবে।’

Check Also

রুশ টিভির বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের বিধিনিষেধ,পাল্টা হুঁশিয়ারি মস্কোর

শেরপুর নিউজ ডেস্ক: যুক্তরাষ্ট্রের নির্বাচন নিয়ে ভুল তথ্য প্রচার করার অভিযোগ তুলে রাশিয়ার সরকারি টিভি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

thirteen − 11 =

Contact Us